চার মাসের মধ্যে শুরু হবে চারধাম যাত্রা- যোশীমঠের বড় কোনও ক্ষতি হয়নি, অমিত শাহের সঙ্গে দেখা করার পরে বললেন ধামি

যোশীমঠ নিয়ে বড় ঘোষণা রাজ্যের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামির। তিনি চার মাসের মধ্যেই শুরু হবে চার ধামযাত্রা।

 

Web Desk - ANB | Published : Jan 19, 2023 7:38 AM IST

ধীরে ধীরে মাটির অতলে তলিয়া যাচ্ছে যোশীমঠ। এই অবস্থাতে দাঁড়িয়ে বড় দাবি করলেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি। তিনি বলেন, 'ভূমি ধসে বিশাল ক্ষতি হয়নি! যোশীমঠের ৬৫-৭০ শতাংশ মানুষ এখনও স্বাভাবিক জীবনযাপন করছে। ' এখানেই শেষ নয়, দ্রুত চার-ধাম যাত্রা শুরু হবে বলেও দাবি করেছেন মুখ্যমন্ত্রী। অথচ যোশীমঠের অবস্থা কিন্তু শোচনীয়। পবিত্র স্থানটি বাঁচাতে ইতিমধ্যেই একের পর এক হোটেল ভেঙে দেওয়া হচ্ছে। বন্ধ করে দেওয়া হয়েছে জলবিদ্যুৎ প্রকল্পের কাজ। ইতমধ্যেই স্থানীয় বাসিন্দাদের সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে নিরাপদ স্থানে।

যোশীমঠের পরিস্থিতি নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দেখা করার পরই সুর বদল করেল রাজ্যের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি। তিনি বলেন , কেন্দ্রীয় সরকার বর্তমান পরিস্থিতি মোকাবেলার জন্য সমস্ত সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছে। যোশীমঠের ৬৫-৭০ শতাংশ মানুষ স্বাভাবিক জীবনযাপন করছেন। পর্যটকদের বিশেষ প্রিয় স্থান আউলি । সেখানে বর্তমানে সবকিছুই স্বাভাবিক রয়েছে। পর্যটকরা সেখানে যাচ্ছে বলেও জানিয়েছেন। তিনি আরও বলেন, যোশীমঠের পরিস্থিতি নিয়ে অযোথা ভয় পাওয়ার কোনও কারণ নেই। দেশের অন্যান্য অংশের বাসিন্দাদের যোশীমঠের পরিস্থিতি নিয়ে কথা না বলাই ভাল! তিনি আরও বলেছেন যোশীমঠের গ্রাউন্ড রিয়ালিটি না দেখেই অনেকে যোশীমঠ নিয়ে মন্তব্য করছে। যা অন্যদের সমস্যায় ফেলতে পারে।

মুখ্যমন্ত্রী ধামী বলেছেন, আগামী চার মাসের মধ্যেই চার ধাম যাত্রা শুরু হবে। তিনি আরও বলেছেন বদ্রীনাথ যাওয়ার প্রবেশ দ্বার হিসেবে বিখ্যাত যোশীমঠের তেমন কোনও ক্ষতি হয়নি। তবে বিভিন্ন রিপোর্টে বলা হচ্ছে যোশীমঠের মানুষের অবস্থা খারাপ হচ্ছে। অনেকে রাস্তায় বাস করেছ। মৃত্যুভয় ঘর ছাড়ছে যোশীমঠের বাসিন্দারা। এই তথ্য সত্য নয় বলেও দাবি করেন তিনি। যদিও আগেই উত্তরাখণ্ড সরকার নিজেই যোশীমঠকে অ-বাসযোগ্য হিসেবে ঘোষণা করেছিল। ধামি জানিয়েছেন অমিত শাহের সঙ্গে যোশীমঠের ত্রাণ আর পুনর্বাসন নিয়ে আলোচনা হয়েছে। দেরাদুন থেকে জারি করা একটি বিবৃতিতে বলা হয়েছে এই শহের প্রায় ২৫ব শতাংশ মানুষ ভূমিধসে ক্ষতিগ্রস্ত হয়েছে।

অথচ ২ জানুয়ারি থেকে যোশীমঠের ভাঙন শুরু হচ্ছে। ধীরে ধীরে বসে যাচ্ছে এই ধর্মস্থান। প্রায় ৮০০ বাড়িতে ফাটল দেখা গেছে। ফাটল দেখা গেছে রাস্তাতেও। ক্ষতি হয়েছে নরসিংহ মন্দিরেরর। ২৫০পরিবার এখনও পর্যন্ত ত্রাণ শিবিরে রয়েছে। প্রয়োজনীয় খাবার ও ত্রাণ সামগ্রী বিলি করা হচ্ছে। 

আরও পড়ুনঃ

জেপি নাড্ডা মায়াপুরের মন্দিরে পুজো দেবেন, নদিয়াতে বিজেপির সাংগঠনিক সভায় দলের সভাপতি

ট্রাক-ভ্যানের সংঘর্ষে মহারাষ্ট্রে নিহত ৯, গোয়াগামী বাস উল্টে মারা গেল ২ জন

যোশীমঠ ডুবছে, এই অবস্থায় কোথায় রাখা হবে শিব-বিষ্ণুর বিপুল ঐশ্বর্য? চিন্তায় কর্তৃপক্ষ

 

Share this article
click me!