Cheetah Death: প্রধানমন্ত্রী মোদীর স্বপ্নের প্রকল্পে আঘাত! বারবার ঘাড়ে সংক্রমণের কারণে মারা যাচ্ছে একের পর এক চিতা

সুদূর আফ্রিকার নামিবিয়া থেকে ২০২২ সালে প্রধানমন্ত্রীর জন্মদিনে নিয়ে আসা হয়েছিল স্বাস্থ্যবান চিতাগুলিকে। কিন্তু, মধ্যপ্রদেশের অভয়ারণ্যে থেকে বারবার তাদের মৃত্যু ঘটায় চিন্তায় রয়েছেন পশু স্বাস্থ্য বিশেষজ্ঞরা। 

Web Desk - ANB | Published : Jul 19, 2023 8:08 AM IST

‘প্রকল্প চিতা’ ছিল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) স্বপ্নের প্রোজেক্ট। ভারতে চিতার পরিমাণ বাড়ানোর জন্য ২০২২ সালে তাঁর জন্মদিনে ভারত সরকারের উদ্যোগে সুদূর আফ্রিকার নামিবিয়া থেকে উড়িয়ে নিয়ে আসা হয়েছিল কয়েকটি স্বাস্থ্যবান চিতাকে। চিকিৎসকদের দীর্ঘ তত্ত্বাবধানে থাকার পর মধ্যপ্রদেশের কুনো অভয়ারণ্যে খোলামেলা পরিবেশে ছেড়ে দেওয়া হয়েছিল তাদের। কিন্তু, হঠাৎ করে মাত্র এক বছরের মধ্যেই প্রায় মড়ক লেগে যাওয়ার মতো অবস্থা! কুনো অভয়ারণ্যে মারা যাচ্ছে একের পর এক চিতা।

চিকিৎসকরা পরীক্ষা করে দেখেছেন যে, প্রত্যেকটি চিতার ঘাড়ে এক অদ্ভুত রকমের সংক্রমণ হচ্ছে, যার নাম Maggot Infection। যার প্রভাবে ধীরে ধীরে মৃত্যু হচ্ছে এই প্রাণীগুলির। সেপ্টেম্বর মাসে চিতাগুলিতে নিয়ে আসা হয়েছে, আর ২৭ মার্চ থেকেই মৃত্যু শুরু হয়েছে। জুলাই মাস পর্যন্ত মোট ৫টি চিতা মারা গেছে। এখনও ৩টি চিতার ঘাড়ে ম্যাগট সংক্রমণ ধরা পড়েছে। পবন গৌরব এবং শৌর্য, এই তিন চিতার ঘাড়ে সংক্রমণ দেখা দেওয়ায় তাদের জীবন নিয়েও আশঙ্কায় রয়েছেন চিকিৎসকরা। চিতাগুলির গলায় যে রেডিও কলার পরানো হয়েছিল, সেগুলি থেকেই সংক্রমণ ঘটছে কিনা, সে বিষয়ে নিশ্চিতভাবে কিছু ধরা যায়নি। তবে, রেডিও কলারের জন্য ঘাড়ে সংক্রমণ হতে পারে ভেবে তত্ত্বাবধায়কদের তরফে সেগুলি খুলে নেওয়া হয়েছে। 

প্রোজেক্ট চিতা ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উৎসাহে তৈরি এক অভাবনীয় উদ্যোগ। ভারতের বাস্তুতন্ত্রে চিতা যোগ করার জন্য প্রাকৃতিক দিক থেকে এটি অত্যন্ত ইতিবাচক পদক্ষেপ ছিল। কিন্তু, সেখানেই বাধ সেধেছে অজানা রোগের আক্রমণ। এই বিষয়ে দুশ্চিন্তায় পড়েছেন প্রধানমন্ত্রী নিজেও। এতগুলি অল্প বয়স্ক চিতার পর পর মৃত্যু ঘটছে কীভাবে, তা জানার জন্য উচ্চ পর্যায়ের বৈঠক ডেকেছেন নরেন্দ্র মোদী। ১৯ জুলাই, বুধবার এই বৈঠক আয়োজিত হচ্ছে। আলোচনা সভায় বহু পশু-স্বাস্থ্য বিশেষজ্ঞদের সঙ্গে উপস্থিত থাকতে পারেন ভারতের চিতা প্রকল্প পরিচালনা কমিটির সদস্য তথা দক্ষিণ আফ্রিকার পশুচিকিৎসক অ্যাড্রিয়ান টর্ডিফ-ও।

আরও পড়ুন-

21 July TMC: ‘২১ জুলাই তৃণমূলের রাজনৈতিক সম্মেলনের জন্য চিকিৎসকদের নোটিস কেন?’ সরব অধীর চৌধুরী
Seema Haider: মুসলিম হয়েও সীমা হায়দরের হিন্দু আদবকায়দা নিয়ে সন্দেহ, উর্দু না ব'লে এত স্পষ্ট হিন্দি বলছেন কীভাবে?

‘Sex Video’: মহিলার সঙ্গে এ কী করছেন বিজেপি নেতা! ৮ ঘণ্টার ‘ঘনিষ্ঠ’ ভিডিও নিয়ে তোলপাড় মহারাষ্ট্র

Governor CV Ananda Bose: স্বয়ং রাজ্যপালের বিরুদ্ধেই মানহানির মামলা, চিঠি পাঠালেন ওমপ্রকাশ মিশ্রের আইনজীবী

Read more Articles on
Share this article
click me!