নবাগতদের পাহাড়ায় লক্ষ্মী ও সিদ্ধনাথ! কুনোর জঙ্গলে দুই হাতির নজরদারিতে নিভৃতবাস চিতাদের

চিতাদের পাহাড়ায় বহাল হাতিদের মধ্যে লক্ষ্মী ও সিদ্ধনাথ বয়স ৩০। বেজায় রকচটা স্বভাবের সিদ্ধানাথের আক্রমণে মৃত্যু হয়েছিল দু'জন মাহুতের। অপর দিকে একেবারে উলটো স্বভাবের বছর ২৫-এর লক্ষ্মী। তবে কাজের দক্ষতায় এদের জুড়ি মেলা ভার। 
 

Ishanee Dhar | Published : Sep 20, 2022 12:58 PM IST / Updated: Sep 20 2022, 06:29 PM IST

ভিনদেশী 'অতিথি'দের কড়া পাহাড়ায় রেখেছে  লক্ষ্মী ও সিদ্ধনাথ। মধ্যপ্রদেশের কুনোর জঙ্গলে দুই হাতির নজরদারিতে খোশ মেজাজেই দিন কাটছে আট চিতার। নামিবিয়া থেকে আনা চিতাদের স্বাচ্ছন্দে কোনও ত্রুটি রাখা হয়নি। কুনোর জঙ্গলে তাদের রাখা হয়েছে লক্ষ্মী ও সিদ্ধনাথ নামের দুই হাতির পাহাড়ায়। এদের কাজ জঙ্গলের আদি বাসিন্দা চিতাবাঘরা যাতে এই নবাগতদের ধারে কাছে না ঘেষতে পারে তা নিশ্চিত করা। নর্মদাপুরমের সাতপুরা ব্যাঘ্র সংরক্ষণ কেন্দ্র থেকে আনা হয়েছে এই দুই হাতিকে। শুধু তাই নয় কুনোর নতুন বাসিন্দাদের জন্য তৈরি হয়েছে বিশেষ থাকার জায়গাও। উল্লেখ্য কিছুদিন আগেই এই জায়গায় ঢুকে পড়ে পাঁচটি চিতাবাঘ। লক্ষ্মী ও সিদ্ধনাথের সাহায্যেই তাদের সেখান থেকে তাড়ানো হয়। আপাতত নামিবিয়ার চিতাদের কুনোর জঙ্গলে অন্য পশুদের থেকে দুরে নিভৃতবাসে রাখা হয়েছে। 

চিতাদের পাহাড়ায় বহাল হাতিদের মধ্যে লক্ষ্মী ও সিদ্ধনাথ বয়স ৩০। বেজায় রকচটা স্বভাবের সিদ্ধানাথের আক্রমণে মৃত্যু হয়েছিল দু'জন মাহুতের। অপর দিকে একেবারে উলটো স্বভাবের বছর ২৫-এর লক্ষ্মী। তবে কাজের দক্ষতায় এদের জুড়ি মেলা ভার। 

প্রসঙ্গত, শনিবারই নামিবিয়া থেকে ভারতের মাটিতে নেমেছে আট চিতা। বি-৭৪৭ জাম্বো জেট প্লেনে করে মধ্যপ্রদেশে পৌঁছল চিতাগুলি। সেখান থেকে বায়ুসেনার কপ্টারে করে তাদের মধ্যপ্রদেশের কুনো জাতীয় অভয়ারণ্যে নিয়ে যাওয়া হয়। শনিবারই চিতাগুলিকে অরণ্যে ছেড়ে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

১৯৫০ সালের পর ফের দেশে ফিরছে চিতা। প্রধানমন্ত্রীর উদ্যোগে সূদুর নামিবিইয়া থেকে আনা হবে আটটি চিতা। ১৯৫০-এর দশকে ভাতর থেকে বিলুপ্ত হয়ে যায় চিতা। তাই ভারতে চিতার পর্যাপ্ত বংশবৃদ্ধি করতে এই বিশেষ উদ্যোগ। নামিবিয়া থেকে এসে মধ্যপ্রদেশের কুনো পালপুর জাতীয় উদ্যানে ঠাঁই পায়ে এই চিতাগুলি। ‘প্রজেক্ট চিতা’ সফল করতে ব্যবস্থা করা হয়েছে বিশেষ বিমানের। 

আরও পড়ুন - ৭০ বছর পর ভারতে আসছে চিতা, জন্মদিনে নিজে হাতে জাতীয় উদ্যানে ছাড়বেন প্রধানমন্ত্রী মোদী

আরও পড়ুন - আচমকাই চরিত্র বদলে ফেলেছে ডেঙ্গি, রোগের লক্ষণ বারবার বদলে যাওয়ায় উদ্বেগে প্রশাসন ও স্বাস্থ্য বিভাগ

আরও পড়ুন -  বাসের ধাক্কায় মাথায় চোট, হেঁটে গিয়ে স্কুলে পৌঁছে মৃত্যুর কোলে ঢলে পড়ল ক্লাস ওয়ানের ছোট্ট নীতিশ

Share this article
click me!