Child Marriage: বিজেপির প্রবল বিরোধিতা সত্ত্বেও রাজস্থানে পাশ বাল্যবিবাহ বিল, কংগ্রেস-বিজেপির দ্বন্দ্ব শুরু

কংগ্রেসের পেশ করা বাধ্যতামূলক বিবাহ নিবন্ধন সংশোধনী বিল ২০২১ নিয়ে তীব্র বিরোধীতা করে বিজেপি। এই বিল অনুযায়ী বিয়ের মাত্র ৩০ দিনের মধ্যেই বিয়ের তথ্য নথিভুক্ত করতে হবে। 

Asianet News Bangla | Published : Sep 18, 2021 11:31 AM IST / Updated: Sep 18 2021, 05:02 PM IST

রাজস্থান বিধানসভায় পাশ হয়ে গেল বাল্য বিবাহ নথিভুক্তকরণ বিল। প্রবল প্রতিবাদ করলেও শুক্রবার ধ্বনীভোটে পাশ হয়ে যায় রাজস্থান বাধ্যতামূলক বিবাহ নথিভুক্তকরণ (সংশোধনী) বিল ২০২১। এই বিলের মাধ্যমে কোনও নাবালিকা বা শিশুর বিবাহের ৩০ দিনের মধ্যেই শিশুটির বিবাহ সম্পর্কিত যাবতীয় তথ্য সরকারকে জানাতে হবে বা নথিভুক্ত করতে হবে। তবে এই বিল নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে। কারণ অনেকেই দাবি করছেন এই বিলের মাধ্যমে রাজস্থানে কংগ্রেস সরকার বাল্যবিহাহকে আইনিত স্বীকৃতি দিচ্ছে। 

কংগ্রেসের পেশ করা বাধ্যতামূলক বিবাহ নিবন্ধন সংশোধনী বিল ২০২১ নিয়ে তীব্র বিরোধীতা করে বিজেপি। এই বিল অনুযায়ী বিয়ের মাত্র ৩০ দিনের মধ্যেই বিয়ের তথ্য নথিভুক্ত করতে হবে। বিজেপি সদস্যরা এই বিলকে কালো বিল বলে চিহ্নিত করেন। বিজেপি সদস্যরা কংগ্রেস সরকারকে বাল্যবিবাহে উৎসাহিত করছে বলেও অভিযোগ করে। প্রথমে তারা বিল নিয়ে ভোটাভুটির দাবি করে। কিন্তু কংগ্রেস সরকার তা মানতে রাজি না হওয়ায় ওয়াকআউট করে। 

উরি হামলার ৫ বছর পার, বদলার সার্জিক্যাল স্ট্রাইক তছনছ করেছিল জঙ্গি ক্যাম্প

অপমান সহ্য করে আর মুখ্যমন্ত্রী থকবেন না, পঞ্জাব কংগ্রেসের রাজনৈতিক সংকট বাড়িয়ে ইস্তফার পথে ক্যাপ্টেন

Afghanistan Blast: তালিবানদের লক্ষ্য করে হামলা, পরপর তিনটি বিস্ফোরণে কেঁপে উঠল জালালাবাদ

বিরোধী নেতা গোপাল চাঁদ কাটারিয়া বলেন বাল্য বিবাহ নিবন্ধকরণের অর্থ হল বিবাহকে আইনি স্বীকৃতি দেওয়া। বিজেপি নেতা রাজেন্দ্র রাঠোর বলে এই আইন শারদা আইন নামে পরিচত। শুধু বিজেপি নয় কংগ্রেস সমর্থকও এই বিলের তীব্র বিরোধিতা করে। কংগ্রেস সরকারকে সমর্থনকারী সিরোহীর নির্দল বিধায়ক বলেছেন এটি রাজস্থানের একটি কালো আইন। তিনি আরও বলেন এই রাজস্থানে প্রচুর টাকার বিনিয়মে বাল্যবিবাহ হয়। আর সরকার তাকেই স্বীকৃতি দিল। 

তবে এই বিলের পক্ষে সওয়াল করেল রাজস্থানের আইন মন্ত্রী শান্তি ধারিওয়াল। তিনি বলেন প্রস্তাবিত আইন বিবাহ নিবন্ধকরণের জন্যই পাশ করা হয়েছে। কিন্তু এই বিলের অর্থ এই নয় যে সরকার বাল্য বিবাহকে উৎসহ দিচ্ছে। রাজস্থানে বাল্য বিবাহ অবৈধই থাকবে বলেও দাবি করেন তিনি। পাল্টা কংগ্রেসের দাবি সুপ্রিম কোর্টের আইনি নির্দেশের ফলেই আইন পরিবর্তন করতে হয়েছে। তিনি আরও বলেছেন বিবাহ নথিভুক্ত করার সঙ্গে সঙ্গে জেলা শাসকের নজরে আসবে বিষয়টি। তারপরই সংশ্লিষ্ট পরিবারগুলির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া অনেকটাই সহজ হয়ে যাবে। তবে ন্যাশানাল কমিশন ফর প্রটেকশন চাইল্ড রাইটস (NCPRC)র চেয়ারপার্সেন প্রিয়াঙ্কা কানওংগো বলেছেন শিশুদের রক্ষার জন্যই সরকার এই নিয়ে প্রয়োজনীয় পরীক্ষা করছে। আগামী দিনেও পরীক্ষা চলবে। 

Share this article
click me!