Asianet News BanglaAsianet News Bangla

উরি হামলার ৫ বছর পার, বদলার সার্জিক্যাল স্ট্রাইক তছনছ করেছিল জঙ্গি ক্যাম্প

উরি সেনা ব্যারাকে পাক জঙ্গি হামলার বদলা নিতেই সার্জিক্যাল স্ট্রাইক ছিল ভারতের হাতিয়ার।  গুঁড়িয়ে দিয়েছিল ৩টি জঙ্গি ক্যাম্প।

5 years of uri attack India took revenge from Pakistan bsm
Author
Kolkata, First Published Sep 18, 2021, 2:41 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আজ থেকে ঠিক পাঁচ বছর আগে ঠিক এই দিনেই অর্থাৎ ২০১৬ সালের ১৮ সেপ্টেম্বর পাকিস্তানের মদতপুষ্ট সন্ত্রাসবাদীর দল হামলা চালিয়েছিল জম্মু ও কাশ্মীরের উরিতে। ভারতীয় সেনা ব্রিগেডের এটি একটি গুরুত্বপূর্ণ দফতর।  তছনছ করে দিয়েছিল সেনার ঘাঁটি। পাকস্তানের সন্ত্রাসবাদী সংগঠন জইশ-ই-মহম্মদের জঙ্গিদের হামলায় ভারতের ১৯ জন জওয়ান নিহত হয়। সীমান্ত পার হয়ে সেনা ব্যারাকে ঢুকে পড়ে ভোরের আলো ফোটার সঙ্গে সঙ্গে। ভোর ৫টা ৩০ মিনিট নাগাদ ব্যারাকে ঢুকে পড়ে। তারপর শুরু হয়ে তাণ্ডব। মাত্র ৩ মিনিটে ১৭টি হ্যান্ড গ্রেনেড ছোঁড়ে। 

5 years of uri attack India took revenge from Pakistan bsm

জঙ্গিদের অতর্কিত হামলায় কিছুটা হকচকিয়ে গেলেও ঘুরে দাঁড়ায় ভারতীয় জওয়ানরা। প্রায় ৬ ঘণ্টা ধরে জঙ্গিদের সঙ্গে সংঘর্ষে লিপ্ত থাকে ভারতীয় জওয়ানরা। নিহত হয় চার জন জইস জঙ্গি। কিন্তু এই ঘটনার পরই প্রশ্নের মুখে পড়ে ভারতের নিরাপত্তা। গোটা জুড়েই বাড়তে থাকে আতঙ্ক।  তারপরই জঙ্গি হামলার বিরুদ্ধে ভারত ঘুরে দাঁড়াতে সার্দিক্যাল স্ট্রাইকের মত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়। 

মোদীর জন্মদিনে করোনা টিকায় রেকর্ড,স্বাস্থ্যকর্মীদের কাছে 'পার্শ্বপ্রতিক্রিয়া' নিয়ে প্রশ্ন প্রধানমন্ত্রীর

সার্জিক্যাল স্ট্রাইকের মাধ্যমে উরি হামলার প্রতিশোধ নেয় ভারত। উরি হামলার ঠিক ১০ দিন পরেই সার্জিক্যাল হামলা চালায় ভারত। পাকিস্তান সীমান্ত অতিক্রম করে গুঁড়িয়ে দিয়েছিল জঙ্গিদের ক্যাম্প। সার্জিক্যাল স্ট্রাইকে অংশ নিয়েছিল প্রায় ১৫০ কমান্ডো। ২৮-২৯ সেপ্টেম্বর মধ্যরাতে পাকিস্তান সীমান্ত অতিক্রম করে ৩ কিলোমিটার ভিরতে ঢুকে জয়ের পতাকা তুলেছিল ভারত। 

মোদীর জন্মদিন উপলক্ষ্যে ই-নিমাল, আপনিও কিনতে পারেন সোনা জয়ী নীরজ চোপড়ার ব্যবহৃত জিনিস

সার্জিক্যাল স্ট্রাইকের সেই রাত এখনও মন করে গোটা ভারত। সেনা সূত্রের খবর উরি হামলার ঠিক ১০ দিন পরে ২৮ সেপ্টেম্বর এই হামলা চালন হয়। রাত ১২টায় ১৫০ জন কমান্ডো উড়ে যায় MI17হেলিকপ্টারে করে। ২৫ জন কমান্ডো পাঁচটি গ্রুপে ভাগ হয়ে পাকিস্তানের সীমান্ত অতিক্রম করে। পাক সেনার নজর এড়িয়ে অতি সাবধানে পৌঁছে দিয়েছিল জঙ্গিদের ক্যাম্পের দিকে। 

আলৌকিক ঘটনা, পরিবারের ৫ মৃত সদস্যের সঙ্গে একই ঘরে তিন দিন বেঁচে ২ বছরের শিশু

জঙ্গিদের লঞ্চ প্যাড, ভিম্বার, এলাকা তছনছ করে দেয়। তারপর নিশব্দে সীমন্ত অতিক্রম করে ফিরে আসে। যদিও পাকিস্তান সেনা বাহিনী ভারতের এই হামলা সম্পর্কে কোনও ধারনা করতে পারেনি। কিন্তু পুরোপুরি সতর্কতা অবলম্বন করেছিল ভরত। হামলার প্রায় এক সপ্তাহ আগে থেকেই সীমান্তবর্তী এলাকায় জঙ্গিদের লঞ্চ প্যাডগুলির ওপর নজর রাখা হচ্ছিল। জঙ্গিদের গতিবিধি পুরোপুরি জেনেছিল। কাজ করেছিল RAW। সেনা গোয়েন্দাও ছিল তৎপর। জঙ্গিদের ৬টি ক্যাম্পকেই টার্গেট করেছিল ভারত। ৩টি ক্যাম্প পুরোপুরি গুঁড়িয়ে দিয়েছিল ভারত। 

Follow Us:
Download App:
  • android
  • ios