শিশুদের শরীরে এই উপসর্গগুলো হচ্ছে না তো? মাঙ্কিপক্স নিয়ে বিশেষ নির্দেশিকা জারি কেন্দ্রের

আইসিএমআরের গবেষকরা জানাচ্ছেন এখনও ভারতে মাঙ্কিপক্সের কোনও কেস ধরা পড়েনি। তবে সতর্ক থাকা বাঞ্ছনীয়।

Parna Sengupta | Published : May 28, 2022 3:27 AM IST / Updated: May 28 2022, 09:21 AM IST

সারা বিশ্বে এখন আতঙ্ক ছড়াচ্ছে মাঙ্কিপক্স। এই পরিস্থিতিতে কেন্দ্রের স্বাস্থ্য সংস্থা ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিকাল রিসার্চ বা আইসিএমআর জানিয়ছে শিশুদের দিকে বিশেষ করে নজর রাখা উচিত। কারণ মাঙ্কিপক্স মূলত হামলা চালাচ্ছে পাঁচ বছরের নীচের বয়েসীদের শরীরে। তাই আইসিএমআরের অনুরোধ অভিভাবকরা নজর রাখুন। বিশেষ কিছু উপসর্গ দেখা দিলেই স্বাস্থ্য কেন্দ্রে যোগাযোগ করার পরামর্শ দেওয়া হয়েছে। 

আইসিএমআরের গবেষকরা জানাচ্ছেন এখনও ভারতে মাঙ্কিপক্সের কোনও কেস ধরা পড়েনি। তবে সতর্ক থাকা বাঞ্ছনীয়। আইসিএমআরের গবেষক অপর্ণা মুখোপাধ্যায় বলছেন মাঙ্কিপক্সে শিশুদের আক্রান্ত হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি। বয়স্করা স্মল পক্সের ভ্যাকসিন নিয়েছেন। কিন্তু ১৯৮০ সালের পর থেকে আর স্মল পক্সের ভ্যাকসিন দেওয়া হয়নি। যারা গুটিবসন্ত বা স্মল পক্সের ভ্যাকসিন পাননি যা সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার জন্য ক্রস-ইমিউনিটি দেয়, ফলে অল্পবয়সী লোকেরা বেশি সংবেদনশীল হবে মাঙ্কিপক্স ভাইরাসের ক্ষেত্রে।

তিনি আরও বলেছিলেন যে লোকেদের আতঙ্কিত হওয়া উচিত নয় এবং যারা মাঙ্কিপক্সের জন্য পজেটিভ হয়েছেন, তাদের থেকে দূরত্ব মেনে চলতে হবে। মানুষের এই রোগ সম্পর্কে এখনই আতঙ্কিত হওয়ার কারণ নেই বলে জানাচ্ছে আইসিএমআর। গবেষক জানিয়েছেন এর জন্য নির্দিষ্ট নির্দেশিকা রয়েছে যা ইতিমধ্যে ICMR-NIV থেকে প্রকাশিত হয়েছে।

আইসিএমআরের গবেষক তাই মাঙ্কিপক্স সংক্রান্ত শরীরের অস্বাভাবিক লক্ষণগুলি তালিকাভুক্ত করেছেন যা লোকেদের ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা উচিত, বিশেষত যাদের মাঙ্কিপক্স সংক্রমিত দেশগুলির ভ্রমণের ইতিহাস রয়েছে।

মাঙ্কিপক্স সাধারণ পাঁচটি লক্ষণ:

শরীরের ব্যাথা
ফুসকুড়ি
মাত্রাতিরিক্ত জ্বর
লিম্ফ্যাডেনোপ্যাথি
বড় লিম্ফ নোড

এদিকে, গ্লোবাল ইনফেকশাস হ্যাজার্ড প্রিপারডনেসের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিচালক সিলভি ব্রায়ান্ড বলেছেন যে দেশগুলিকে মাঙ্কিপক্সের সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে সঠিক ব্যবস্থা নেওয়া উচিত এবং তাদের ভ্যাকসিন মজুদ সম্পর্কে ডেটা ভাগ করা উচিত। কারণ এই রোগের পরিমাণ সম্পর্কে এখনও জানা যায়নি। কিন্তু একটি দেশ হিসাবে আরও সতর্ক হওয়া উচিত, যাতে আরও বেশি কেস শনাক্ত করা যায়। যদি এখনই সঠিক ব্যবস্থা নেওয়া যায়, তবে সম্ভবত এটি নিয়ন্ত্রণ করতে পারা যাবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার আধিকারিক আরও জানান এখনই মাঙ্কিপক্সের গোষ্ঠী সংক্রমণ শুরু হয়নি। তবে সেই ঝুঁকি রয়েছে। হু জানিয়েছে এর উৎস খোঁজার চেষ্টা চলছে, তবে যেহেতু এখনও মাঙ্কিপক্সের কোনও ভ্যাকসিন বের হয়নি, তাই আতঙ্ক থাকাটা স্বাভাবিক। 

Read more Articles on
Share this article
click me!