স্টেডিয়ামে কুকুর নিয়ে হাঁটা, দ্রুত IAS দম্পতিকে লাদাখ আর অরুণাচলে বদলি- অপেক্ষা আরও শাস্তির

ত্যাগরাজ স্টেডিয়ামে সঞ্জীব খিওয়ারর ও দুগ্গা তাদের পোষা সারমেয়কে নিয়ে ভ্রমণ করেছিলে। আর আইএএস কর্তাগিন্নির এজাতীয় বিলাসিতার কারণে নির্ধারিত সময়ের আগেই  অনুশীলণ বন্ধ করে দেওয়া হয়েছিল সেখানকার ক্রীড়াবিদদের। 

Web Desk - ANB | Published : May 27, 2022 5:58 PM IST

দিল্লির ত্যাগরাজ স্টেডিয়ামে কুকুর নিয়ে কুকুর নিয়ে প্রাতঃভ্রমণের শাস্তি, আইএসএস তথা দিল্লির প্রিন্সিপাল সেক্রেটারি সঞ্জীব খিরওয়ারকে সুদূর লাদাখ আর তাঁর স্ত্রী ও সহকর্মী রিংকু দুগ্গাকে অরুণাচল প্রদেশে বদলি করা হয়েছে। ঘটনার মাত্র কয়েক ঘণ্টা পরেই এজাতীয় পদক্ষেপ করা হয়েছে। বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে জারি করা একটি আদেশনামায় বলা হয়েছে খিরওয়ারের স্ত্রী রিংকু দুগ্গাকে অরুণাচল প্রদেশে সরিয়ে দেওয়া হয়েছে। আর আগেই অবশ্য তাঁর স্বামীর বদলির পরোয়ানা জারি করা হয়েছিল। 

ত্যাগরাজ স্টেডিয়ামে সঞ্জীব খিওয়ারর ও দুগ্গা তাদের পোষা সারমেয়কে নিয়ে ভ্রমণ করেছিলে। আর আইএএস কর্তাগিন্নির এজাতীয় বিলাসিতার কারণে নির্ধারিত সময়ের আগেই  অনুশীলণ বন্ধ করে দেওয়া হয়েছিল সেখানকার ক্রীড়াবিদদের। এই খবর সামনে আসার পরই উত্তাল হয়ে ওঠে জাতীয় রাজনীতি। সোশ্যাল মিডিয়াতেও রীতিমত আলোচনা শুরু হয়ে গিয়েছিল। 

দিল্লির বিজেপি প্রধান আদেশ গুপ্তা  লেফট্যানেন্ট বিনাই কুমার সাক্সেনাকে থিরওয়ারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য চিঠি লিখেছিলেন। কংগ্রেস সাংসদ মণীশ তিওয়ারিও এই বিষয় প্রতিবাদ জানিয়েছিলেন। এই আধিকারিকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আবেদন জানিয়েছিলেন। 

শোনা যায় সঞ্জীব খিরওয়ার আর স্ত্রী স্ত্রী রিংকু দুগ্গা প্রায়ই ত্যাগরাজ স্টেডিয়ামে আসতেন। আর তাঁরা আসার পরই কোনও অলিখিত কারণে বন্ধ করে দেওয়া হত ক্রীড়াবিদদে অনুশীলন। তাঁরা তাঁদের ক্ষমতার অপব্যাবহার করত বলেও একাধিকবার অভিযোগ তোলা হয়েছিল। কিন্তু কোনও লাভ হয়নি। কিন্তু এবার তারা কড়া শাস্তির সামনে দাঁড়িয়ে রয়েছেন। স্বরাষ্ট্র মন্ত্রকের এক কর্মকর্তা জানিয়েছেন রিপোর্টের ভিত্তিতে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। থিওয়ার ও দুগ্গা ১৯৯৪ সালের ক্যাডার। তাঁরা দিল্লি সরকারের সবথেকে উর্ধ্বতন কর্তৃপক্ষ ছিলেন। 

তবে আইএএস দম্পতির আচরণ কিন্তু সমস্ত নিয়মকানুনের উর্ধ্বে ছিল। তাঁরা কোনও নিয়ম তোয়াক্কা না করে নিজেদের মতই চলতেন। দিল্লিকে নিজেদের খাস তালুক বলে মনে করতেন। যা নিয়ে এর আগেও একাধিকবার অভিযোগ উঠেছিল। কিন্তু কোনও ব্যবস্থা নেওয়া হয়নি বলেও অভিযোগ উঠেছে। তবে কুকুর নিয়ে প্রাতঃভ্রমণের ছবি সংবাদপত্র ও  সোশ্য়াল মিডিয়ায় প্রকাশ হতেই রীতিমত অস্বস্তি বাড়তে থাকে দিল্লির আইএেস দম্পতির মধ্যে। ঘটনার মাত্র কয়েক ঘণ্টার মধ্যেই দম্পতিকে আদালা করে বদলি করে দেওয়া হল। তবে তাঁরা এই নিয়ে এখনও পর্যন্ত কোনও প্রতিক্রিয়া দেননি। 

Share this article
click me!