নিজে হাতে দক্ষ পাইলটের মতই ড্রোন ওড়ালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, আপনিও দেখুন ভিডিওটি

ভারত ড্রোন মহোৎসহ ২০২২ হল একটি দুই দিনের অনুষ্ঠান। এই অনুষ্ঠানে ৭০টিরও বেশি ড্রোনের প্রদর্শনীর ব্যবস্থা করা হয়েছে। একই সঙ্গে এই অনুষ্ঠানে তুলে ধরা হয়েছে ড্রোনের ব্যবহারও। দুদিনের ড্রোন মহোৎসবের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন মোদী কিষাণ ড্রোনের চালকদের সঙ্গে কথা বলেন

Saborni Mitra | Published : May 27, 2022 12:11 PM IST

ড্রোন মহোৎসব ২০২২- শুরু হয়েছে। সেই অনুষ্ঠানে যোগ দিয়েই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজের হাতে উড়িয়েছে একটি ড্রোন। ড্রোনটি তৈরি করেছে বেঙ্গালুরুর Asteria Aerospace Limited। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এদিন যে ড্রোনটি উড়িয়েছেন সেটি শিল্প সেক্টরের নিরাপত্তা ও নজরদারির কাজে ব্যবহারর করা হবে। 

ভারত ড্রোন মহোৎসহ ২০২২ হল একটি দুই দিনের অনুষ্ঠান। এই অনুষ্ঠানে ৭০টিরও বেশি ড্রোনের প্রদর্শনীর ব্যবস্থা করা হয়েছে। একই সঙ্গে এই অনুষ্ঠানে তুলে ধরা হয়েছে ড্রোনের ব্যবহারও। দুদিনের ড্রোন মহোৎসবের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন মোদী কিষাণ ড্রোনের চালকদের সঙ্গে কথা বলেন। একই সঙ্গে তাদের কাজের পদ্ধতি নিয়ে আলোচনাও করেন। প্রধানমন্ত্রী ড্রোনকে ভারতের কৃষি উন্নয়ন ব্যবস্থান একটি গেমচেঞ্জারবলে অভিহিত করেন। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন প্রযুক্তির কারণে কৃষিতে বিপ্লব ঘটেছে। মাটির স্বাস্থ্য কার্ড, ই-নাম, বা ড্রোন- যাইহোক না কেন এটি কৃষিক্ষেত্রে উন্নয়নে বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করেছে। 

এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন গত আট বছরে ড্রোনের উন্নতি ও বিকাশ ঘটেছে ভারতে। কৃষকদের পাশাপাশি অন্যান্য কাজ ও নিরাপত্তাক্ষেত্রে ড্রোন বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা নিচ্ছে। তিনি বলেন ড্রোন দেশের প্রত্যন্ত এলাকা ভ্যাক্সিন পৌঁছে দিতে বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে। 

ড্রোন মহোৎসব অনুষ্ঠানে সরকারি কর্মকর্তা, বিদেশী কূটনীতি, সশস্ত্র বাহিনী ও কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনী, সরকারি উদ্যোগ , বেসরকারি কোম্পানি ও ড্রোন স্টার্টআপ সমম্হিত ১ হাজার ৬০০ জনেরও বেশি প্রতিনিধি এই উৎসবে অংশগ্রহণ করেছেন। এই অনুষ্ঠানেই তুলে ধরা হবে ড্রোন পাইলট সার্কিট, পণ্য লঞ্চ। উড়ন্ত ড্রোনের প্রদর্শনীর ব্যবস্থা করা হয়েছে। মেড ইন ইন্ডিয়া ড্রোন ট্যাক্সির বিশেষত্বগুলিও তুলে ধরা হবে।  আগে থেকেই সীমান্ত ও  একাধিক স্থানে নিরাপত্তার কারণে ড্রোনের ব্যবহার করা হয়। সীমান্তেও নিরাপত্তার কারণে ড্রোনের ব্যবহার বেড়েছে।

আগেই প্রধানমন্ত্রী কৃষি ক্ষেত্রে ড্রোনের ব্যবহারের সূচনা করেছেন। জমিতে সার আর জল দেওয়ার জন্য অনেক জায়গায় এই আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়। যার মূল উদ্দেশ্যই হল কৃষকদের সহযোগিতা করা। আর সেক্ষেত্র আবহাওয়ার পূর্বাভাস দেওযার পাশাপাশি কৃষকদের মাটির  অবস্থা সম্পর্কেও জানায় ড্রোন। 

Read more Articles on
Share this article
click me!