ভারত সীমান্তের তাওয়াং সেক্টরে সাঁজোয়া গাড়ি-অস্ত্র মজুত করছে চিন! প্রকাশ্যে উপগ্রহ চিত্র

স্যাটেলাইট চিত্রগুলিতে স্পষ্ট যে ২০২২ সালের ডিসেম্বরে অনুপ্রবেশের প্রচেষ্টা ব্যর্থ হওয়ার কয়েক মাসের মধ্যে, চিন সোনা জংয়ের ল্যাম্পুগের কাছে মোতায়েন করা তার সেনাকে লোন্টসে জংয়ের রিটাং-এ স্থানান্তরিত করেছিল।

Parna Sengupta | Published : Oct 26, 2023 8:41 AM IST

অরুণাচল প্রদেশের তাওয়াং সেক্টরে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর অস্ত্র মোতায়েন করেছে চিন। ভারতীয় সেনারা ডিসেম্বরে তাওয়াং সেক্টরের ইয়াংজি অঞ্চলে চিনা অনুপ্রবেশ বানচাল করার পর এই মোতায়েনের ঘটনা ঘটে। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং মঙ্গলবার বিজয়াদশমী উপলক্ষে তাওয়াং পৌঁছন। তার আগেই কেন্দ্রের হাতে এসে পৌঁছয় বিশেষ উপগ্রহ চিত্র। উচ্চপদস্থ সেনা আধিকারিকরা জানিয়েছেন যে চিন এই সীমান্ত এলাকায় তাদের সামরিক তৎপরতা বাড়িয়েছে।

স্যাটেলাইট চিত্রগুলিতে স্পষ্ট যে ২০২২ সালের ডিসেম্বরে অনুপ্রবেশের প্রচেষ্টা ব্যর্থ হওয়ার কয়েক মাসের মধ্যে, চিন সোনা জংয়ের ল্যাম্পুগের কাছে মোতায়েন করা তার সেনাকে লোন্টসে জংয়ের রিটাং-এ স্থানান্তরিত করেছিল। সামরিক কর্মকর্তারা প্রতিরক্ষা মন্ত্রী এবং সেনাপ্রধান জেনারেল মনোজ পান্ডেকে বুম লা থেকে সীমান্তের ওপারে চিনা সেনাবাহিনীর কিছু পোস্টও দেখিয়েছিলেন।

উল্লেখ্য, চিনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) প্রধানত ৫ ভাগে বিভক্ত। এর মধ্যে রয়েছে আর্মি ফোর্স, নেভাল ফোর্স, এয়ার ফোর্স, রকল ফোর্স এবং স্ট্র্যাটেজিক সাপোর্ট আর্মি ফোর্স। ২০২০ সালের মার্কিন প্রতিরক্ষা বিভাগের প্রতিবেদন অনুসারে, PLA সমস্ত বাহিনীকে একত্রিত করে একটি সম্মিলিত অস্ত্র ব্রিগেড (CAB) গঠন করেছে, যার সংখ্যা প্রায় ৭৮। প্রতিটি CAB-তে ট্যাংক, আর্টিলারি, এয়ার ডিফেন্স মিসাইল এবং অন্যান্য অস্ত্র সিস্টেম সহ প্রায় পাঁচ হাজার সেনা থাকে।

সম্প্রতি, মার্কিন প্রতিরক্ষা দফতরের একটি প্রতিবেদনে আরও বলা হয়েছে যে চিন এলএসি সংলগ্ন এলাকায় ভূগর্ভস্থ স্টোরেজ সুবিধা, নতুন রাস্তা, বিমানবন্দর এবং বেশ কয়েকটি হেলিপ্যাড তৈরি করেছে। এই কাজটি করছে চিনা সেনাবাহিনীর ওয়েস্টার্ন কমান্ড। প্রতিবেদনে বলা হয়েছে যে চিন ক্রমাগত LAC এর কাছে তার সামরিক মোতায়েন বৃদ্ধি করছে এবং এখানে CAB এবং অন্যান্য রেজিমেন্ট মোতায়েন করেছে।

গত বছরের ৯ ডিসেম্বর অরুণাচলের তাওয়াং সেক্টরে ভারতীয় ও চিনা সেনাদের মধ্যে সংঘর্ষ হয়। সে সময় ভারতীয় সৈন্যরা তাদের কৌশলগত অবস্থানের সুযোগ নিয়ে চিনা সেনাদের তাড়িয়ে দেয়। এই অনুপ্রবেশের ব্যর্থতার পর থেকে, চিন এই অঞ্চলে ক্রমাগত তাদের উপস্থিতি বাড়িয়ে চলেছে, যাতে ভারতের সঙ্গে ভবিষ্যতে প্রতিযোগিতা করতে পারে। প্রকৃতপক্ষে, ভারতীয় সেনাবাহিনী তাওয়াং-এ প্রায় আধ ডজন ছোট পোস্টের একটি নেটওয়ার্ক বজায় রেখেছে।

আরও খবর পেতে চোখ রাখুন আমাদের হোয়াটস অ্যাপ চ্যানেলে:

https://whatsapp.com/channel/0029Va9a73wK0IBjbT91jj2D

Share this article
click me!