চিনের বিমান দুর্ঘটনায় ভারতের সৌজন্য, নরেন্দ্র মোদীর সামনে মাথা নত করল বেজিং

মোদীর বার্তায় ধন্যবাদ জানিয়ে বেজিং রি-টুইট করে। ভারতে চিনের রাষ্ট্রদূত সান ওয়েইংডং জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সৌজন্যে আপ্লুত বেজিং।

Parna Sengupta | Published : Mar 21, 2022 4:17 PM IST

ভয়াবহ বিমান দুর্ঘটনার কবলে চিন। ফ্লাইট এমইউ৫৭৩৫ দক্ষিণ চিনের কুনমিং (Kunming) শহর থেকে রওনা দিয়েছিল গুয়াংঝাও (Guangzhou) শহরের উদ্দেশ্যে। স্থানীয় সময় বেলা ১টা বেজে ১১ মিনিটে বিমানটি বিমানবন্দর থেকে উড়ে গিয়েছিল। ৩টে বেজে ৫ মিনিটে সেটির গুয়াংঝাও পৌঁছানোর কথা ছিল। দুপুর ২ টো বেজে ২২ মিনিট পর্যন্ত বিমানটিকে ট্র্যাক করা গিয়েছিল। সেই সময় সেটি ৩৭৬ নট গতিতে ৩২২৫ ফুট উচ্চতায় উড়ছিল। এরপরই, আর বিমানটির কোনও হদিশ মেলেনি ফ্লাইট ট্র্যাকারে। 

এই মারাত্মক বিমান দুর্ঘটনায় (Plane Accident) চিনের পাশে দাঁড়ানোর বার্তা দিয়ে টুইট (Tweet) করেন ভারতের প্রধানমন্ত্রী (Prime Minister) নরেন্দ্র মোদী (Narendra Modi)। ভারতের প্রত্যেক জনগণ এই দুর্ঘটনায় ক্ষতিগ্রস্থদের পাশে রয়েছে (condolences on the plane crash)। প্রত্যেক ক্ষতিগ্রস্থের পরিবারকে সমবেদনা জানিয়ে বার্তা দেন মোদী। এদিন টুইট করে তিনি নিজের শোকপ্রকাশ করেন। 

এরপরেই মোদীর বার্তায় ধন্যবাদ জানিয়ে বেজিং রি-টুইট করে। ভারতে চিনের রাষ্ট্রদূত সান ওয়েইংডং জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সৌজন্যে আপ্লুত বেজিং। তাঁর শোকপ্রকাশ বার্তার জন্য বেজিং ধন্যবাদ জানায়। ইতিমধ্যেই চিনের প্রেসিডেন্ট গোটা ঘটনার কড়া তদন্তের নির্দেশ দিয়েছেন। 

এদিকে, সোমবার দুপুরে বিরাট বিমান দুর্ঘটনা ঘটে চিনের (China) গুয়াংজি (Guangxi) অঞ্চলের উঝোউ (Wuzhou) শহরের কাছে। ১৩৩ জন আরোহী নিয়ে এক পাহাড়ি জঙ্গলে বিধ্বস্ত হয়েছে চায়না ইস্টার্ন এয়ারলাইন্সের (China Eastern Airlines) একটি বোয়িং ৭৩৭-৮০০ বিমান। আর ওই এলাকার এক স্থানীয় খনন সংস্থার নিরাপত্তা ক্যামেরায় ধরা পড়েছে, বিমানের শেষ কয়েক মুহূর্তের ভিডিও।

১৩৩ জন যাত্রী নিয়ে ভেঙে পড়ল চিনা বিমান - জঙ্গলে আগুন, হতাহতের সংখ্যা এখনও অজানা

ফ্লাইট ট্র্যাকার সংস্থাগুলি জানিয়েছে, বিমানটি ২টো বেজে ১৫ মিনিটের সময় ছিল ২৯,১০০ ফুট উচ্চতায়, পরের ২০ সেকেন্ডের মধ্যে সেটি দ্রুত নেমে এসেছিল  ৯,০৭৫ ফুট উচ্চতায়। অথচ যে কোনও বিমান এই পরিমাণ উচ্চতা হ্রাস করতে সাধারণত প্রায় ৩০ মিনিট সময় নেয়। এত দ্রুত তাহলে কীকরে নেমে এল বিমানটি? এর উত্তর সম্ভবত লুকিয়ে রয়েছে এই ভাইরাল হওয়া নিরাপত্তা ক্যামেরার ফুটেজে। 

উড়োজাহাজটি উঝোউয়ের কাছে টেং কাউন্টিতে (Teng County) ভেঙে পড়ে। তারপরই পাহাড়ি ওই এলাকায় বিরাট আগুন ধরে যায়। উদ্ধারকর্মীরা ওই অঞ্চলে কারোর বেঁচে থাকার কোনও চিহ্ন খুঁজে পাননি। তাই ধরে নেওয়া হচ্ছে ১৩৩ জন যাত্রীরই মৃত্যু হয়েছে।

Read more Articles on
Share this article
click me!