নাগরিক অভিযোগ সমাধানে নতুন সময়সীমা ২১ দিন, মোদী সরকারের বড় পদক্ষেপ

এবার থেকে নাগরিকদের অভিযোগ সমাধানের জন্য সময়সীমা কমিয়ে ২১ দিন করল কেন্দ্রীয় সরকার। CPGRAMS এর মাধ্যমে দ্রুত অভিযোগ নিষ্পত্তি করাই লক্ষ্য।

Saborni Mitra | Published : Aug 26, 2024 11:05 AM IST

নরেন্দ্র মোদী সরকারে বড় পদক্ষেপ। একজন নাগরিকের অভিযোগ সমাধান করতে হবে ২১ দিনের মধ্যে। ১০ বছর আগে ইউপিএ জমানায় একজন নাগরিকের অভিযোগ সমাধান করতে ৬০ দিন সময় বেঁধে দেওয়া হয়েছিল। ইউপিএ আমলের থেকে এনডিএ আমালে নাগরিকদের অভিযোগ সমাধান করতে সময় কমিয়ে আনল কেন্দ্রীয় সরকার। দেশের সমস্ত সচিবদের কাছে এই মর্মে একটি সরকারি চিঠি ইতিমধ্যেই পাঠান হয়েছে বলে সূত্রের খবর।

নিউজ ১৮ -র প্রতিবেদন অনুযায়ী বলা হয়েছে এবার থেকে নাগরিকদের অভিযোগ সমাধান করা হবে ২১ দিনের মধ্যে। তেমনই নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার। এখনও অবধি জনসাধারণের অভিযোগ সমাধানের সময়সীমা ছিল ৩০ দিন। ২০২০ সালে মোদী সরকার টাইমলাইন কমিয়ে তা ৪৫ দিনে নিয়ে এসেছিল। পরে ২০২২ সালে তা ৩০ দিন করেছিল। এবার সেখান থেকে কমিয়ে ২১ দিন করা হয়েছে। ১০ বছর আগে অভিযোগ সমাধান করতে যখন ৬০ দিন সময়সীমা ধার্ষ করা হয়েছিল এটি তার প্রায় এক-তৃতীয়াংশ সময় করা হয়েছে। সরকার ৷ সরকার সেন্ট্রালাইজড পাবলিক গ্রিভেন্স রিড্রেস অ্যান্ড মনিটরিং সিস্টেম (CPGRAMS) এর মাধ্যমে বছরে ৩০ লক্ষেরও বেশি অভিযোগ গ্রহণ করে।

Latest Videos

CPGRAMS-এ সূচিত ১০ পদক্ষেপ সংস্কারগুলি গড় রেজেলিউশন সময়কে উল্লেখযোগ্যভাবে কমিয়ে আনা হয়েছে। এটি বিবেচনায় রেখে CPGRAMS-এ মামলাগুলির জন্য DARPG দ্বারা পরামর্শ দেওয়া সর্বাধিক প্রতিকারের সময় আরও কমিয়ে ২১ দিন করা হয়েছে। রিপোর্ট অনুযায়ী কেন্দ্র গড়ে মাত্র ১৩ দিনের মধ্যে একটি অভিযোগ নিষ্পত্তি করতে সক্ষম হয়েছে।

নতুন নির্দেশে বলা হয়েছে, 'পুরো সরকারি পদ্ধতির' অধীনে অভিযোগের প্রতিকার করা হবে। এর মানে হল যে কোনও ক্ষেত্রেই 'এই মন্ত্রণালয়,বিভাগ,অফিসের সঙ্গে সম্পর্কিত নয় বা এর সমতুল্য ভাষা বলে অভিযোগ বন্ধ করা হবে না। যদি অভিযোগের বিষয়টি গ্রহণকারী মন্ত্রকের সঙ্গে সম্পর্কিত না হয় তবে সঠিক কর্তৃপক্ষের কাছে এটি হস্তান্তর করার প্রচেষ্টা করা হবে। ২৩ অগাস্ট এই নতুন নির্দেশিকা জারি করা হয়েছে। এর আগে এই বিষয় নিয়ে গত ২৯ জুন কথা বলেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

'কীভাবে থেকে কোটি কোটি টাকা লুটত সন্দীপ ঘোষের সিন্ডিকেট?' দেখুন কী বললেন ডাঃ অর্চনা মজুমদার | RG Kar
জয়নগরে সক্রিয় ইডি! রেশন ডিলারের গোডাউন ঘিরে চলল তল্লাশি | ED Raid | Ration Scam
'দিদিমণি গদির নেশায় মাতাল হয়েছে' কবি গানে মমতাকে ধুয়ে দিলেন অসীম সরকার | Asim Sarkar | R G Kar
অভয়া কাণ্ডের প্রতিবাদে ফের রাজপথে বাম পতাকা! শুরু হল লালবাজার অভিযান | RG Kar Protest
Suvendu Adhikari Live: আর জি করের ঘটনার প্রতিবাদে নৈহাটিতে শুভেন্দুর মিছিল, দেখুন সরাসরি