১ লক্ষ কোটি টাকা বকেয়া, প্রধানমন্ত্রী মোদীর সাথে দীর্ঘ আলোচনা মমতা বন্দ্যোপাধ্যায়ের 

নয়াদিল্লিতে মোদীর বাসভবনে দেখা করেন মমতা। তাঁদের মধ্যে আলোচনা হয় প্রায় ৪০ মিনিট। মমতা বন্দ্যোপাধ্যায়ের দাবি, রাজ্যের টাকা আটকে দিয়েছে কেন্দ্র। সেই কারণেই বাংলায় বিভিন্ন প্রকল্পের কাজ চালাতে অসুবিধা হচ্ছে।

Sahely Sen | / Updated: Aug 06 2022, 08:06 AM IST

আবারও কেন্দ্রের কাছে রাজ্যের প্রাপ্য বকেয়া অর্থ দাবি করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার দিল্লিতে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকে যোগ দেন। প্রধানমন্ত্রীর কাছে এক স্মারকলিপি পেশ করে রাজ্যের জন্য প্রায় ১ কোটি ৯৬৮ কোটি কেন্দ্রীয় টাকা দাবি করেছেন তিনি।

কোন খাতে কত টাকা বাকি রয়েছে, তার হিসেব স্পষ্ট করেন তিনি। এদিন নয়াদিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাসভবনে দেখা করেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁদের মধ্যে আলোচনা হয় প্রায় ৪০ মিনিট ধরে। এর আগেও মমতা বন্দ্যোপাধ্যায়ের দাবি ছিল, রাজ্যের টাকা আটকে দিয়েছে কেন্দ্র। সেটা রাজ্যের প্রাপ্য টাকা। সেই কারণেই বাংলায় বিভিন্ন প্রকল্পের কাজ চালাতে অসুবিধা হচ্ছে। ১০০ দিনের প্রকল্পে শ্রমিকদের প্রাপ্য টাকা দেওয়া যাচ্ছে না। চিঠিতে তিনি অভিযোগ জানান, মনরেগা, প্রধানমন্ত্রী আবাস যোজনা এবং প্রধানমন্ত্রী গ্রামীণ সড়ক যোজনা খাতে প্রায় ১৭ হাজার কোটি টাকা বকেয়া রেখেছে কেন্দ্র।  দিল্লিতে ৪ দিনের সফরে গিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে গুরুতর অভিযোগ তোলেন বিজেপির সর্বভারতীয় সহ সভাপতি তথা সাংসদ দিলীপ ঘোষ। তাঁর দাবি, মমতা বন্দ্যোপাধ্যায় প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে এইধরনের বৈঠকগুলোতে উপস্থিত থেকে এই বার্তা পাঠান যে, সেটিং করা হয়ে গিয়েছে। দিলীপ আরও বলেন, কেন্দ্রীয় সরকারের এ বিষয়টির দিকে নজর দেওয়া উচিত। তাঁরা যেন মমতার ফাঁদে না পড়েন।

বিজেপির এই অভিযোগ একেবারেই প্রত্যাখ্যান করেছে তৃণমূল। রাজ্যসভার ভাইস চেয়ারম্যানের প্যানেলের সদস্য সুখেন্দুশেখর রায় বলেন, "বিরোধীরা ভিত্তিহীন অভিযোগ করে চলেছে।" 

প্রধানমন্ত্রীর সঙ্গে মুখ্যমন্ত্রীর বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে কথা হয়েছে বলে জানা গিয়েছে। সংসদে চলা বাদল অধিবেশন নিয়ে এবং ২০২৪ সালের লোকসভা নির্বাচন নিয়েও আলোচনা হয়েছে বলে সূত্রের খবর।  এছাড়াও, সম্প্রতি বাংলায় ঘোষিত ৭টি নতুন জেলার নাম নিয়েও কথা হয়েছে। 

বৃহস্পতিবার ৪ দিনের সফরে দিল্লি পৌঁছেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে দেখা করার কথা রয়েছে তাঁর। এর পাশাপাশি কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধির সঙ্গে দেখা করতে পারেন মমতা। 

পশ্চিমবঙ্গের বকেয়া জিএসটি সহ প্রধানমন্ত্রীর সঙ্গে আরও বহু বিষয়ে আলোচনা করার সম্ভাবনা রয়েছে মুখ্যমন্ত্রীর। সূত্রের খবর, তিনি পার্লামেন্টের সেন্ট্রাল হল পরিদর্শন করবেন এবং বিরোধী দলের বেশ কয়েকজন নেতার সঙ্গে দেখা করবেন এবং তারপর তাঁদের সঙ্গে বৈঠকও করতে পারেন।

৭ আগস্ট নীতি আয়োগের সভায় সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী মোদী। এই সভায় কৃষি, স্বাস্থ্য ও অর্থনীতির বিষয় নিয়ে আলোচনা হবে। পরিষদের এই সভা প্রতি বছরই অনুষ্ঠিত হয়। উল্লেখ্য, গত বছর এই বৈঠকে যোগ দেননি মমতা বন্দ্যোপাধ্যায়

আরও পড়ুন-
রাজ্যে ইডি, সিবিআই তদন্ত রুখতে ‘আঁতাত’, মোদী-মমতা বৈঠক নিয়ে খোঁচা বিরোধীদের
মানুষকে বুঝিয়ে দিন মমতার সঙ্গে কোনো গোপন বোঝাপড়া নেই; মোদীকে পরামর্শ তথাগত রায়ের
উপরাষ্ট্রপতি নির্বাচনের আবহে দিল্লি সফরে মমতা, দেখা করতে পারেন প্রধানমন্ত্রীর সঙ্গে

Read more Articles on
Share this article
click me!