তিন রাজ্য মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা কাল করতে পারে বিজেপি, জানুন সম্ভাব্য মুখ্যমন্ত্রীদের নাম

বিজেপি সূত্রের খবর, বিজেপির জাতীয় স্থরের নেতারা ইতিমধ্যেই তিন রাজ্যের বিধায়কদের সঙ্গে দফায় দফায় বৈঠক করেছেন। বিজেপি সূত্রের খবর তিন রাজ্যের জয়কেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ম্যাজিকের জয় হিসেবে দাবি করেছে।

 

Saborni Mitra | Published : Dec 7, 2023 4:24 PM IST

বিধানসভা নির্বাচনে মুধ্য প্রদেশ, রাজস্থান আর ছত্তিশগড়ে বড় ব্যবধানে জয় পেয়েছে বিজেপি। কিন্তু এখনও পর্যন্ত দলের শীর্ষ নেতারা তিন রাজ্যের মুখ্যমন্ত্রীর নাম চূড়ান্ত করতে পারেনি। বিজেপির সূত্রের খবর আগামিকাল অর্থাৎ শুক্রবার দলের শীর্ষ নেতারা তিন রাজ্যের মুখ্যমন্ত্রীর নাম চূড়ান্ত করবেন। দিল্লিতে ভারতীয় জনতা পার্টির নেতারা উচ্চ পর্যায়ের একাধিক বৈঠক করেছেন। দফায় দফায় বৈঠকের পরও নাম চূড়ান্ত হয়নি। তিন রাজ্যের মুখ্যমন্ত্রীর নাম হিসেবে বেশ কয়ের জনের নাম রয়েছে সম্ভাব্য তালিকায়। কারণ তিন রাজ্যেই মুখ্যমন্ত্রীর পদপ্রার্থী হিসেবে কোনও নাম তুলে ধরেনি বিজেপি।

বিজেপি সূত্রের খবর, বিজেপির জাতীয় স্থরের নেতারা ইতিমধ্যেই তিন রাজ্যের বিধায়কদের সঙ্গে দফায় দফায় বৈঠক করেছেন। বিজেপি সূত্রের খবর তিন রাজ্যের জয়কেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ম্যাজিকের জয় হিসেবে দাবি করেছে। মোদীর জনহিতকর প্রকল্পগুলির জন্যই এই জয় এসেছে।

অন্যদিকে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোদী আদিত্যনাথ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করেন। পাশাপাশি অমিত শাহের সঙ্গেও তিনি আলাদা করে দেখা করেন। তারপরই যোগী কথা বলেন তিনি বিজেপি প্রধান জেপি নাড্ডার সঙ্গেও কথা বলেছেন। নিজের সোশ্যাল মিডিয়ায় এই বৈঠকের কথা জানালেনও যোগী কিন্তু কি নিয়ে আলোচনা করা হয়েছে তা নিয়ে কোনও কথা বলেননি। বিজেপি সূত্রের খবর, তিন রাজ্যের মুখ্যমন্ত্রীর নাম নিয়ে আলোচনা হতে পারে।

মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী হিসেবে প্রথম দাবিদার শিবরাজ সিং চৌহান। তবে ইতিমধ্যেই সম্ভাব্য নাম হিসেবে উঠে এসেছে কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ প্যাটেল, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, নরেন্দ্র সিং তোমরের নাম। বিজেপি সূত্রের খবর মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী হওয়ার জন্যই কিন্তু কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দিয়েছিলেন।

ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী হিসেবে জোরালো দাবিদার প্রাক্তন মুখ্যমন্ত্রী রমন সিং। তবে সম্ভাব্য তালিকায় রয়েছে, অরুণ কুমার সাও, ধর্মলাল কৌশিক, ওপি চৌধুরী।

তবে সবথেকে জটিলা রয়েছে রাজস্থানে। সেখানে মুখ্যমন্ত্রী পদে অন্যতম দাবিদার বসুন্ধরা রাজে। তার সঙ্গে রয়েছে ২৫ জন বিধায়ক। সম্ভাব্য তালিকায় রয়েছে বালকনাথ যোগী ও কেন্দ্রীয় মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াত।

Share this article
click me!