অগ্নি-১ ক্ষেপণাস্ত্রের সফল প্রশিক্ষণ, ১ হাজার কেজি পারমাণবিক অস্ত্র বহন করতে পারে

অগ্নি ১ মিসাইলের রেঞ্জ ৭০০ কিলোমিটার পর্যন্ত। এই ক্ষেপণাস্ত্রের ওজন ১২ টন এবং এটি এক হাজার কেজি পারমাণবিক ওয়ারহেড বহন করতে পারে।

Parna Sengupta | Published : Dec 7, 2023 3:25 PM IST

বৃহস্পতিবার মাঝারি পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র 'অগ্নি-১'-এর প্রশিক্ষণ সফলভাবে পরিচালিত হয়েছে। প্রতিরক্ষা মন্ত্রক এ তথ্য জানিয়েছে। মন্ত্রক বলেছে যে ওড়িশার এপিজে আবদুল কালাম দ্বীপ থেকে মাঝারি পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র 'অগ্নি-১'-এর প্রশিক্ষণ উৎক্ষেপণ সফলভাবে পরিচালিত হয়েছে। মন্ত্রক আরও জানিয়েছে যে স্ট্র্যাটেজিক ফোর্সেস কমান্ডের অধীনে পরিচালিত প্রশিক্ষণ লঞ্চটি সফলভাবে সমস্ত অপারেশনাল এবং প্রযুক্তিগত যাবতীয় মাপকাঠি পূরণ করেছে।

অগ্নি ১ মিসাইলের রেঞ্জ ৭০০ কিলোমিটার পর্যন্ত। এই ক্ষেপণাস্ত্রের ওজন ১২ টন এবং এটি এক হাজার কেজি পারমাণবিক ওয়ারহেড বহন করতে পারে। অগ্নি ১ মিসাইল ডিফেন্স রিসার্চ ডেভেলপমেন্ট ল্যাবরেটরি এবং গবেষণা কেন্দ্র ইমারতের সহযোগিতায় অ্যাডভান্সড সিস্টেমস ল্যাবরেটরি দ্বারা তৈরি করা হয়েছে। মিসাইলটি হায়দরাবাদের ভারত ডায়নামিক্স লিমিটেড দ্বারা সম্পন্ন হয়েছে। এই ক্ষেপণাস্ত্রটি প্রথম ২০০৬ সালে ব্যবহার করা হয়েছিল। এই সারফেস টু সারফেস মিসাইল শক্ত প্রোপেলেন্ট দিয়ে তৈরি।

দুই দশকে ভারতের ক্ষেপণাস্ত্র শক্তি দ্রুত বৃদ্ধি পেয়েছে

ভারত গত দুই দশক ধরে বিভিন্ন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, নির্ভুল-নির্দেশিত যুদ্ধাস্ত্র এবং সংশ্লিষ্ট 'প্ল্যাটফর্ম' তৈরি করে তার শক্তি বাড়ানোর দিকে মনোনিবেশ করছে। ভারত 'অগ্নি' সিরিজের ক্ষেপণাস্ত্রের বিভিন্ন ভার্সন তৈরি করেছে।

অগ্নি-১ ক্ষেপণাস্ত্র কতটা শক্তিশালী?

গত ডিসেম্বরে, ভারত সফলভাবে অগ্নি-৫ পরীক্ষা করে, একটি পারমাণবিক সক্ষম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র যা ৫ হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত করতে পারে। অগ্নি ১ থেকে ৪ ক্ষেপণাস্ত্রের রেঞ্জ ৭০০ কিলোমিটার থেকে ৩,৫০০ কিলোমিটার এবং ইতিমধ্যেই স্থাপন করা হয়েছে।

অগ্নি- ১-৫ প্রতিটা ক্ষেপণাস্ত্র ডিজাইন ও বিকাশ করেছে ডিফেন্স অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন বা ডিআরডিও। বর্তমানে অগ্নি -৫ ছাড়াও ভারতের অস্ত্রাগারে অগ্নি ক্ষেপণাস্ত্র রয়েছে। যা ৭০০ কিলোমিটার দূরে লক্ষ্য বস্তুকে আঘাত করতে পারে। অগ্নি-১ ২০০০ কিলোমিটার পাল্লা। অগ্নি ২ ও অগ্নি ৩ ২৫০০ কিলোমিটার দূরে লক্ষ্যবস্তুকে আঘাত করতে পারে। অগ্নি ৪ ৩৫০০ কিলোমিটারের বেশি পরিসরে সক্রিয় থাকে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!