বিছানা ভর্তি টাকা, রাঁচিতে খনি দুর্নীতিতে ২৫ কোটি উদ্ধার, আইএএস কাণ্ডে চোখ কপালে ইডি-র

ঝাড়খণ্ডের রাচিতে খনি দুর্নীতির তদন্তে নেমে ২৫ কোটি টাকা উদ্ধার। এর মধ্যে ১৭ কোটি টাকা নগদ উদ্ধার। আইএএস অফিসারের কীর্তি চোখ কপালে কেন্দ্রীয় তদন্তাকারী সংস্থার।

Web Desk - ANB | Published : May 7, 2022 8:09 AM IST / Updated: May 07 2022, 07:11 PM IST

ঝাড়খণ্ডের রাচিতে খনি দুর্নীতির তদন্তে নেমে ২৫ কোটি টাকা উদ্ধার। এর মধ্যে ১৭ কোটি টাকা নগদ উদ্ধার। আইএএস অফিসারের কীর্তি চোখ কপালে কেন্দ্রীয় তদন্তাকারী সংস্থার। শেষ অবধি ওই বিপুল পরিমাণ টাকা হাতে গুণতে না পেরে শেষে ব্যাহ্ক থেকে নিয়ে আসা হল টাকা গোনার মেশিন। তারপর ট্রাঙ্কে ভরে তোলা হল গাড়িতে। আর তাতেই নয়া বিতর্কে ঝাড়খণ্ডের খনি সচিব তথা আইএসএস অফিসার পূজা সিঙ্ঘল। শুধুমাত্র তাঁর বাড়িতে হানা দিয়েই ২৩ লক্ষ টাকা উদ্ধার করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরোট। এখনও পাহাড়প্রমাণ টাকা গোনা চলছে। আইএএস অফিসারের বিরুদ্ধে কোটি কোটি টাকা দুর্নীতির অভিযোগ।

 

 

উল্লেখ্য, বর্তমানে ঝাড়খণ্ডের খনি এবং ভূতত্ত্ব বিভাগের সচিব পূজা। ঝাড়খম্ডের খুঁটি জেলার ডেপুটি কমিশনারের দায়িত্ব পালনের পর পাশাপাশি পূর্বতম বিজেপি সরকারের কৃষি সচিব হিসেবেও কর্মরত ছিলেন। ইন্ডিয়ান অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস ২০০০ ব্যাচের অফিসার পূজা। ১০০ দিনের কাজ প্রকল্প থেকে কোটি কোটি টাকা আত্মসাৎ করার অভিযোগ তাঁর বিরুদ্ধে। তা খতিয়ে দেখতেই সম্প্রতি পূজার বাড়ি , দফতর সহ একাধিক জায়গায় হানা দেন ইডির অফিসারেরা। ঝাড়খণ্ডের রাচিতে খনি দুর্নীতির তদন্তে নেমে ২৫ কোটি টাকা উদ্ধার হয়েছে। এর মধ্যে ১৭ কোটি টাকা নগদ উদ্ধার করা হয়েছে বলে জানা গিয়েছে। আইএএস অফিসারের কীর্তিতে অবাক কেন্দ্রীয় তদন্তাকারী সংস্থা। শেষ অবধি ওই বিপুল পরিমাণ টাকা হাতে গুণতে না পেরে শেষে ব্যাহ্ক থেকে নিয়ে আসা হল টাকা গোনার মেশিন। তারপর ট্রাঙ্কে ভরে তোলা হল গাড়িতে। আর তাতেই নয়া বিতর্কে ঝাড়খণ্ডের খনি সচিব তথা আইএসএস অফিসার পূজা সিঙ্ঘল। শুধুমাত্র তাঁর বাড়িতে হানা দিয়েই ২৩ লক্ষ টাকা উদ্ধার করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরোট। এখনও পাহাড়প্রমাণ টাকা গোনা চলছে। আইএএস অফিসারের বিরুদ্ধে কোটি কোটি টাকা দুর্নীতির অভিযোগ।

আরও পড়ুন, কয়লাপাচারকাণ্ডে জামিনযোগ্য গ্রেফতারি পরোয়াণা অভিষেক জায়া রুজিরার বিরুদ্ধে, জারি পাতিয়ালা হাইকোর্টের ওয়ারেন্ট

আরও পড়ুন, 'যাবজ্জীবন মানে শেষ নিঃশ্বাস পর্যন্ত কারাবাস', খুনের মামলায় স্পষ্ট করল এলাহবাদ হাইকোর্ট

আর্থিক তছরুপের এই মামলায় ঝাড়খণ্ড,বিহার , পশ্চিমবঙ্গ, দিল্লি, পাঞ্জাব মিলিয়ে প্রায় ১৮ টি জায়গায় তল্লাশি চালান ইডির তদন্তাকারী অফিসারেরা। তাতেই রাঁচির একটি চার্টাড অ্যাকাউন্টের দফতর থকে ১৭ কোটি টাকা উদ্ধার করা হয়। ১০০,২০০, ৫০০, ২০০০ নোটের বান্ডিল পরপর সাজানো অবস্থায় সেই ছবি প্রকাশ্যে এসেছে।ওই চার্টাড অ্যাকাউন্ট পূজার সহযোগী বলে জানা গিয়েছে। শুক্রবার পেরিয়ে শনিবার হয়ে গিয়েছে। এখনও টাকা গোনার কাজ শেষ হয়নি বলে জানিয়েছে স্থানীয় সূত্র। অপরদিকে, রাঁচিতে একটি হাসপাতালেও তল্লাশি চালান ইডি আধিকারিকরা। সারাক্ষণ তাঁদের নিরাপত্তা মোতায়েনে রয়েছে সিআরপিএফ বাহিনী। এই মামলায় এর আগে ঝাড়খণ্ড সরকারে কর্মরত জুনিয়ার ইঞ্জিনিয়ার রামবিনোদ সিংহাকে পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগণা জেলা থেকে ২০২০ সালের ১৭ জুন গ্রেফতার করে ইডি। আর্থিক তছরুপের মামলা দায়ের হয় তাঁর বিরুদ্ধে। এছাড়াও ১৬ এফআইআর ও চার্জশিট ধরেই তদন্ত এগোয়।

আরও পড়ুন, ঝঞ্জামেঘ সত্ত্বেও কেন এড়িয়ে গেল না অণ্ডালগামী বিমান ? ওয়েদার রেডারই কি পাইলটকে ভূল পথে নিয়েছে

Share this article
click me!