শর্ত দিয়েই এক পরিবার এক টিকিট এক পদ নীতি, কংগ্রেসের চিন্তন শিবিরে প্রবীণদের নিয়ে মজা সনিয়ার

কংগ্রেসের তরফে জানিয়ে দেওয়া হয়েছে,   'এক ব্যক্তি এক পদ ও এক পরিবার ও একটি টিকিট' তখনই বাদ দেওয়া হবে যখন কোনও একটি পরিবারের একাধিক সদস্য টানা পাঁচ বছরেও বেশি সময় কংগ্রেসের জন্য কাজ করেছেন। 

Saborni Mitra | Published : May 15, 2022 2:14 PM IST

রাজস্থানের উদয়পুরের চিন্তন শিবিরে বড় ঘোষণা কংগ্রেসের। আগামী লোকসভা ও বিধানসভা নির্বাচনের কথা মাথায় রেখে তরুণদের সামনের সারিতে আনতে চাইছে শতাব্দী প্রাচীন দলটি। আর সেই কারণে দীর্ঘ দিনের দাবি মেনে 'এক ব্যক্তি এক পদ ও এক পরিবার ও একটি টিকিট' এই নীতি চালু করতে চলেছে। সনিয়া গান্ধীও উদয়পুরের সাংবাদিক সম্মেলনে সেই ইঙ্গিত দিয়েছেন। 

তবে কংগ্রেসের তরফে জানিয়ে দেওয়া হয়েছে,   'এক ব্যক্তি এক পদ ও এক পরিবার ও একটি টিকিট' তখনই বাদ দেওয়া হবে যখন কোনও একটি পরিবারের একাধিক সদস্য টানা পাঁচ বছরেও বেশি সময় কংগ্রেসের জন্য কাজ করেছেন। সেই অর্থে এক পরিবার একাধিক টিকিট পেতে পারে। যার অর্থ গান্ধীরা তিন জনই কংগ্রেসের টিকিটে লড়াই করতে পারবেন। 

সংগঠনের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে ৫০ শতাংশেরও বেশি প্রতিনিধি ৫০ বছরের কমবয়সীদের মধ্যে থেকেই বেছে নেওয়া হবে। সনিয়া গান্ধী গোটা বিষয়টিকে চ্যালেঞ্জ হিসেবেই দেখছেন। তিনি আরও বলেছেন, সংগঠের সংস্কারের কাজ শুরু করার জন্য একটি টাস্ক ফোর্স গঠন করা হবে। দ্রুতই সংস্কার হবে বলেও জানিয়েছেন তিনি। 

এদিন গান্ধী জয়ন্তী উপলক্ষ্যে কংগ্রেস একটি বড় কর্মসূচির কথাও ঘোষণা করেছে। কাশ্মীর থেকে কন্যাকুমারিকা পর্যন্ত বিশাল পদযাত্রার কথা ঘোষণা করেন সনিয়া গান্ধী। তিনি এই কর্মসূচির নাম দিয়েছেন ভারত জোড়া যাত্রা। একই সঙ্গে বলেছেন এই কর্মসূচিতে দলের প্রত্যেক সদস্যদের অংশ নিতে হবে। দলের প্রবীণদের লক্ষ্য করে একটু মজাও করেন সনিয়া। তিনি বলেন, এবার তাঁর মত ৭৫ উর্ধ্বদের দলে টিকে থাকার জন্য কঠিন চ্যালেঞ্জ গ্রহণ করতে হবে। তাঁর এই মন্তব্য শুনে উপস্থিন কংগ্রেস নেতা কর্মীরা হেঁসে ওঠেন। 

গান্ধী জয়ন্তী উপলক্ষ্যে কংগ্রেস সম্প্রীতি ও স্বাধীনতা কথা বলবে। একই সঙ্গে জাতীয়তাবাদের প্রচারও করবে। ১৫ জুন থেকে জেলা স্তরে দ্বিতীয় দফায় চালু গবে জন জাগরণ যাত্রা। তবে এখনও পর্যন্ত কংগ্রেসের সভাপতি নির্বাচন নিয়ে কিছু জানান হয়নি।  

Read more Articles on
Share this article
click me!