'কংগ্রেস ৭০ বছরের সন্তানের মতো ৩৭০ অনুচ্ছেদ লালন-পালন করেছে'- তীক্ষ্ণ বাক্যবাণ অমিত শাহের

তিনি বলেছিলেন যে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার এবং মধ্যপ্রদেশের বিজেপি সরকার মধ্যপ্রদেশকে 'ডাবল ইঞ্জিন সরকার' হিসাবে দেশের এক নম্বর রাজ্যে পরিণত করবে।

Parna Sengupta | Published : Jul 30, 2023 2:34 PM IST

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ রবিবার মধ্যপ্রদেশের ইন্দোর শহরে বিজেপি কর্মীদের 'বিজয় সংকল্প সম্মেলনে' ভাষণ দেওয়ার সময় বিরোধী কংগ্রেসকে আক্রমণ করেছেন। স্বরাষ্ট্রমন্ত্রী শাহ অভিযোগ করেছেন যে কংগ্রেস নেতৃত্বাধীন সরকার, যারা ৭০ বছর ধরে ক্ষমতায় ছিল, তারা দেশের দরিদ্র মানুষের জন্য কিছুই করেনি। এর সাথে তিনি বলেছিলেন যে কংগ্রেস ৭০ বছর ধরে 'নিজের সন্তানের মতো' ৩৭০ ধারা জম্মু ও কাশ্মীরে নিয়ে এসেছে।

এই বছরের শেষের দিকে অনুষ্ঠিত হতে যাওয়া রাজ্য বিধানসভা নির্বাচনের প্রচারের অংশ হিসাবে বিজেপি কর্মীদের সম্বোধন করে অমিত শাহ বলেছিলেন যে আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সারা দেশে "গরিবের ভগবান" হিসাবে পরিচিত কারণ মানুষের জন্য করা কল্যাণমূলক কাজের জন্য। দরিদ্র মানুষ হিসেবে পরিচিত।

এই সময়, অমিত শাহ তার বক্তৃতায় বারবার "মিস্টার বান্তধর" এবং "দুর্নীতির নাথ" এর মতো সম্বোধন ব্যবহার করে প্রধান প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের বিরুদ্ধে বিজেপির নির্বাচনী প্রচার কৌশলের একটি স্পষ্ট আভাসও উপস্থাপন করেছিলেন। তিনি বলেছিলেন যে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার এবং মধ্যপ্রদেশের বিজেপি সরকার মধ্যপ্রদেশকে 'ডাবল ইঞ্জিন সরকার' হিসাবে দেশের এক নম্বর রাজ্যে পরিণত করবে।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, ইন্দোর বিভাগের নয়টি জেলার ১৮৬ জন বিভাগীয় সভাপতি, ১০৩১১টি বুথ সভাপতিসহ প্রায় ৫০ হাজার কর্মী এই সম্মেলনে অংশ নেন। বিভাগের জেলাগুলি থেকে ১৫ হাজার কর্মী উপস্থিত ছিলেন এদিন, এবং ৩৫ হাজার কর্মী জেলার নয়টি বিধানসভা কেন্দ্র থেকে অংশ নেন। মঞ্চের পাশাপাশি কর্মীদের বসার জন্য সভাস্থলে তিনটি বিশাল ওয়াটার ও সান প্রুফ গম্বুজ নির্মাণ করা হয়। এসব গম্বুজে ৩৫ হাজার মানুষ অনায়াসে বসতে পারে। মাঠে একটি প্রধান গম্বুজ তৈরি করা হয়, যার চারপাশে আরও দুটি গম্বুজ তৈরি করা হয়।

মালওয়া-নিমারের দিকে বিশেষ নজর

সম্মেলনে যোগদানের পর তিনি ভগবান পরশুরামের জন্মস্থান জনপাভও পরিদর্শন করবেন। এর মাধ্যমে জনপাভে যাওয়া দেশের প্রথম স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে শাহের নাম নথিভুক্ত হবে। এর আগে কোনো স্বরাষ্ট্রমন্ত্রী জনপদে আসেননি। শাহ ইন্দোরে বুথ কর্মী সম্মেলনের মাধ্যমে মালওয়া-নিমারের ৬৬টি বিধানসভা আসনে জয়ী হবেন। এই অঞ্চলে রাজ্যের সর্বাধিক সংখ্যক বিধানসভা আসন রয়েছে । ২০১৮ সালে অনুষ্ঠিত বিধানসভা নির্বাচনে, মালওয়া-নিমার অঞ্চলে বিজেপি একটি শোচনীয় পরাজয়ের সম্মুখীন হয়েছিল, যা ক্ষমতা হারানোর একটি বড় কারণ হয়ে উঠেছে । ২০১৮ সালের নির্বাচনে, এই অঞ্চলের ৬৬টি আসনের মধ্যে, বিজেপি মাত্র ২৯টি আসন পেয়েছিল।

জেনে নিন অমিত শাহের পুরো অনুষ্ঠান

দুপুর দেড়টায় ইন্দোর বিমানবন্দরে পৌঁছান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

দুপুর ২টায় জনপাভে ভগবান পরশুরামের জন্মস্থান পরিদর্শন ও পূজা করেন।

মা কনকদেবী মন্দিরে বিকাল ৩টায় আইটিআই-এর কাছে আয়োজিত বুথ কর্মী সম্মেলনে ভাষণ দেন।

বিকেল ৫টায় হোটেল ম্যারিয়টে বিভাগীয় কোর কমিটির সভায় বক্তব্য রাখেন।

রাত ৮.১৫ মিনিটে বিমানবন্দরে পৌঁছে দিল্লির উদ্দেশ্যে রওনা হন তিনি।

Share this article
click me!