Congress Flag Falls: প্রতিষ্ঠা দিবসে লজ্জায় কংগ্রেস, সনিয়া তুলতে যেতেই পড়ে গেল দলের পতাকা

১৩৭ তম প্রতিষ্ঠা দিবসে (137th foundation day of Congress) লজ্জায় পড়ল কংগ্রেস। সনিয়া গান্ধী (Sonia Gandhi) কংগ্রেসের পতাকা (Congress flag falls) তুলতে গেলে, সেটি পোল থেকে খুলে পড়ে গেল। 

Web Desk - ANB | Published : Dec 28, 2021 7:43 AM IST / Updated: Dec 28 2021, 01:21 PM IST

যেন শতাব্দী প্রাচীন দলটির সারা দেশে বর্তমান অবস্থার প্রতীকী দৃশ্য। মঙ্গলবার, জাতীয় কংগ্রেসের ১৩৭ তম প্রতিষ্ঠা দিবস (137th foundation day of Congress)। সেই উপলক্ষ্যে নয়াদিল্লিতে এআইসিসি-র (AICC) সদর দফতরে দলের পতাকা তুলতে গিয়েছিলেন সভানেত্রী সনিয়া গান্ধী (Sonia Gandhi)। আর তিনি দড়ি ধরে টানতেই, কংগ্রেসের পতাকা (Congress flag falls) পোল থেকে খুলে সোজা সনিয়ার হাতে এসে পড়ল। স্বাভাবিকভাবেই এই ঘটনার ভিডিও ভাইরাল (Viral Video) হয়েছে সোশ্য়াল মিডিয়ায়। 

কী দেখা যাচ্ছে সেই ভিডিওয়? সনিয়া গান্ধী পতাকার দড়ি ধরে টানছেন, পতাকাটি উপরে উঠে যাচ্ছে। কিন্তু, সেটি না খোলায়, পাশে দাঁড়ানো এক কংগ্রেস (Congress) কর্মী তাঁকে সাহায্য করতে এগিয়ে আসেন। তিনি জোরে টান মারতেই সোজা পতাকাটি পোল থেকে খুলে সনিয়া গান্ধীর হাতে এসে পড়ছে। সাংবাদিকদের ক্যামেরায় খচাখচ ছবি উঠছে, দৃশ্যতই বিরক্ত কংগ্রেস প্রেসিডেন্ট। এরপর ওই কংগ্রেস কর্মী পতাকাটি গামছার মতো করে কাঁধে ফেলে, সেটি আবার কীকরে পোলে লাগাবেন ভাবছেন, সেই সময় সনিয়া পতাকা চেয়ে নেন। তিনি, পবন বনসল (Pawan Bansal) এবং কেসি ভেনুগোপালের (KC Venugopal) মতো কয়েকজন শীর্ষস্থানীয় কংগ্রেস নেতা দলীয় পতাকাটি হাতে ধরেই দেখান, প্রতিষ্ঠা দিবসে এআইসিসি-র সদর দফতরে আর পতাকা উত্তোলন হয় না। পরে এক কংগ্রেস কর্মী জীবনের ঝুঁকি নিয়ে পোলটি বেয়ে উঠে পতাকাটি সঠিকভাবে লাগিয়ে দেন। 

EjA h[]gv - Congress: দলে ভাঙন ধরার পরেও কংগ্রেসের গলায় 'বিরোধী ঐক্য', কোন পথে সংসদে রাহুলরা

আরও পড়ুন - Congress-TMC: কংগ্রেস সম্পর্কে 'অনাগ্রহী', শীতকালীন অধিবেশনের আগে বড় ইঙ্গিত তৃণমূলের

আরও পড়ুন - Opposition Meet: বাড়ছে ফাটল, সোনিয়ার ডাকা বিরোধী বৈঠকে জায়গা পেল না তৃণমূল

দেখে নিন সেই ভাইরাল ভিডিও -

এদিন সকালের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi), প্রিয়াঙ্কা গান্ধী ভদ্র (Priyanka Gandhi Bhadra), মল্লিকার্জুন খার্গে (Mallikarjun Karge) প্রমুখ। এদিন রাহুল গান্ধী টুইট করে জানিয়েছেন, কংগ্রেসই ভারতে গণতন্ত্রের ভিত্তি স্থাপন করেছিল। এমন একটি দলে থাকতে পেরে তিনি গর্বিত। 

১৮৮৫ সালের ২৮ ডিসেম্বর গঠিত হয়েছিল, ভারতের সবথেকে পুরোনো রাজনৈতিক দল, জাতীয় কংগ্রেস। এর আগে এই দলে অনেক ভাঙন ধরেছে। ইন্দিরা কংগ্রেস-আদি কংগ্রেস বিরোধ দেখেছে। তৃণমূল কংগ্রেস বা এনসিপি-র মতো বিভিন্ন প্রদেশে প্রভাবশালী কংগ্রেস নেতা-নেত্রীরা দল ভেঙে বেরিয়ে নতুন দল গড়েছেন। তবে, বর্তমান সময়ের মতো খারাপ অবস্থায় কখনও পড়েনি শতাব্দী প্রাচীন দলটি। পর পর দুই লোকসভা নির্বাচনে ভরাডুবি, রাজ্যে রাজ্যে নির্বাচনে ক্রমাগত রক্তক্ষরণ।, একের পর এক নেতার দলত্যাগ, দলের মধ্যে জি-২৩ নেতাদের বিদ্রোহ - সব মিলিয়ে প্রায় অবলুপ্তির পথে এগিয়ে চলেছে জাতীয় কংগ্রেস। আর এর জন্য রাজনৈতিক বিশ্লেষকরা অনেকাংশেই নেতৃত্বের দুর্বলতাকে দায়ী করেন। সেই দুর্বলতাই এদিন পতাকা পতনে প্রতীকী হয়ে রইল, এমনটাই বলছে নিন্দুকেরা। 

Read more Articles on
Share this article
click me!