Asianet News BanglaAsianet News Bangla

Congress-TMC: কংগ্রেস সম্পর্কে 'অনাগ্রহী', শীতকালীন অধিবেশনের আগে বড় ইঙ্গিত তৃণমূলের

নাম প্রকাশে অনিচ্ছুক তৃণমূল কংগ্রেসের এক নেতা জানিয়েছেন আগামী ২৯ নভেম্বর কংগ্রেস নেতা মল্লাকার্জুন খাড়গের ডাকা বিরোধী দলগুলির বৈঠকে তৃণমূল কংগ্রেসের কোনও সাংসদ সম্ভবত উপস্থিত থাকবে না।

tmc may skip opposition parties meet on 29 November big hint to distance with congress bsm
Author
Kolkata, First Published Nov 27, 2021, 9:14 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সোমাবার থেকে শুরু হচ্ছে সংসদের শীতকালীন অধিবেশন (Winter Session Of Parliament)। তার আগে হাতে রয়েছে আর মাত্র এক দিন। তৃণমূল কংগ্রেস (TMC) সূত্রের খবর সংসদে শীতকালীন অধিবেশন শুরু হওয়ার আগে ঘাসফুলের কোনও সাংসদই কংগ্রেসের (Congress) ডাকা কোনও বৈঠকে অংশ নেবে না। অধিবেশন চলাকালীনও কংগ্রেসের সঙ্গে সমন্বয়ের বিষয়ে তৃণমূল কংগ্রেস যে অনাগ্রহী তাও প্রায় স্পষ্ট করে দিয়েছে। অর্থাৎ সংসদে কংগ্রেস ও বিজেপি-র সঙ্গে সমদূরত্ব বজায় রাখতে চাইছে তৃণমূল কংগ্রেস। 

নাম প্রকাশে অনিচ্ছুক তৃণমূল কংগ্রেসের এক নেতা জানিয়েছেন আগামী ২৯ নভেম্বর কংগ্রেস নেতা মল্লাকার্জুন খাড়গের ডাকা বিরোধী দলগুলির বৈঠকে তৃণমূল কংগ্রেসের কোনও সাংসদ সম্ভবত উপস্থিত থাকবে না। বিষয়টি নিয়ে এখনও পর্যন্ত কোনও মন্তব্য করেনি কংগ্রেস। যদিও  শুক্রবারই রাজ্যসভার বিরোধী দলের নেতা খাড়গে বলেছিলেন, তৃণমূল কংগ্রেসসহ বিরোধী রাজনৈতিক দলগুলি রাজ্যসভায় শতাব্দী প্রাচীন দলটির সঙ্গে পূর্ণ সমন্বয় করে চলবে। 

Killer Mother: ধর্ষণের অপমান, সহ্য করতে না পেরে নাবালিকা মা খুন করল ৪০ দিনের সন্তানকে

দলীয় সূত্রের খবর তৃণমূল কংগ্রেস নেতারা চায় কংগ্রেস আগে সঠিক অভ্যন্তরীন সমন্বয় তৈরি করুক। পাশাপাশি নিজেদের ঘর আগে গুছিয়ে নিক। নাম প্রকাশে অনিচ্ছুক তৃণমূল কংগ্রেস নেতা পিটিআইকে জানিয়েছেন তাঁর দল শীতকালীন অধিবেশনে কংগ্রেসের সঙ্গে তাল মিলিয়ে চলতে রাজি নয়। তিনি আরও অভিযোগ করে বলেন কংগ্রেসের নেতাদের নিজেদের মধ্যেই সমন্বয়ের অভাব রয়েছে। তাতেই বিরোধী দলের ভূমিকা পালনে কংগ্রেস ব্যর্থ বলেও অভিযোগ করা হয়েছে। 

Farmer Protest: কৃষি মন্ত্রীর ঘরে ফেরার আর্জি, তারপরেও কৃষক-সরকার টানা পোড়েন অব্যাহত

তবে তৃণমূল কংগ্রেস অন্যান্য বিরোধী দলগুলির সঙ্গে সমন্বয় করবে কিনা তা জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক নেতা জানিয়েছেন, 'জনগণের স্বার্থ সম্পর্কিত বেশ কয়েরটি বিষয় উত্থাপন করব, সেই ক্ষেত্রে বিরোধী বাকি রাজনৈতিক দলগুলির সঙ্গে ঐক্যবন্ধ পদক্ষেপ নেওয়া হবে।' তবে কংগ্রেসের সঙ্গে যে তৃণমূল আর এক ছাতার তলায় আসবে না তাও স্পষ্ট করে দেন তিনি। 

Congress: দলে ভাঙন ধরার পরেও কংগ্রেসের গলায় 'বিরোধী ঐক্য', কোন পথে সংসদে রাহুলরা

আগামী ২৯ নভেম্বর পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্য়ায়ের বাড়িতে জাতীয় সমন্বয় কমিটির বৈঠক করবেন। সেখানেই দলের শীতকালীন অধিবেশন কৌশলসহ বিভিন্ন জাতীয় বিষয়গুলি নিয়ে আলোচনা হবে। তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার নেতা ডেরেক ওব্রায়েন জানিয়েছেন শীতকালীন অধিবেশন চলাকালীন দল যে বিষয়গুলি উত্থাপন করবে তা তালিকাভুক্ত করা হবে। পাশাপাশি দলীয় সমস্যাগুলি নিয়েও আলোচনা হবে। তিনি আরও জানিয়েছেন শীতকালীন অধিবেশন তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে কৃষি আইন বাতিল, এমএসপি নিশ্চিতকরণ, ইতি ও সিবিআই পরিচালকদের মেয়াদ বৃদ্ধির প্রতিবাদ, সংসদীয় কাঠামো দুর্বল করার প্রতিবাদ, জ্বালানি তেলের দাম ও ব্যাঙ্ক বেসরকারিকরণের মত গুরুত্বপূর্ণ বিষয়গুলি উত্থাপন করা হবে। 

তৃণমূল কংগ্রেসের অভিযোগ বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে কংগ্রেস পুরোপুরি ব্যর্থ হয়েছে। কংগ্রেসকে অক্ষম ও অযোগ্য হিসেবে চিহ্নিত করেছেন তাঁরা। একটি সূত্রের খবর তৃণমূলের পক্ষ থেকে আম আদমি পার্টি, সমাজবাদী পার্টির মত রাজনৈতিক দলগুলিকে কংগ্রেসের থেকে দুরত্ব বজায় রাখার আহ্বান জানান হতে পারে। যদিও গত বাদল অধিবেশনেই সংসদে বিরোধী ঐক্য অনেকটাই স্পষ্ট ছিল। বিজেপি বিরোধী দলগুলি এক জোট হয়ে কেন্দ্রের বিরুদ্ধে একাধিক বিষয়ে আন্দোলনে নেমেছিল। গোয়া ও মেঘালয়ে কংগ্রেসের সংগঠনে রীতিমত ভাঙন ধরিয়েছে তৃণমূল কংগ্রেস। তারপর তৃণমূল কংগ্রেসের এই পদক্ষেপ কংগ্রেসের জন্য আরও একটি বড় ধাক্কা - তা আর বলার অপেক্ষা রাখে না। 

Follow Us:
Download App:
  • android
  • ios