সৈনিক স্কুলের বেসরকারিকরণের প্রতিবাদ, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে চিঠি কংগ্রেসের

কংগ্রেসের জাতীয় সভাপতি মল্লিকার্জুন খড়গে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে একটি চিঠিতে লিখেছেন, যে সৈনিক স্কুলগুলির বেসরকারিকরণ করা হচ্ছে তারই প্রতিবাদ জানিয়েছেন।

 

Saborni Mitra | Published : Apr 10, 2024 2:53 PM IST

সৈনিক স্কুলগুলিতে যাতে রাজনীতির মধ্যে না টানা হয় তারই আবেদন জানিয়েছে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে চিঠি লিখল কংগ্রেস। কংগ্রেসের সভাপতি মল্লিকার্জুন খাড়গে চিঠিতে বলেছেন, রাজনীতির সঙ্গে সম্পর্ক রয়েছে এমন সংগঠনগুলির কাছে সৈনিক স্কুলগুলিতে যেন হস্তান্তর করা না হয়। তিনি আরও বলেছেন এজাতীয় পদক্ষেপ সৈনিক স্কুলগুলির স্বাধীনতা ও স্বতন্ত্রতা নষ্ট করে দেয়। তিনি আরও বলেছেন, সৈনিক স্কুলগুলি ভবিষ্যতের প্রতিরক্ষা কর্মীদের জন্য একটি গুরুত্বপূর্ম প্রতিষ্ঠান। তাই এগুলিকে কোনও ভাবেই রাজনীতির মধ্যে টেনে আনা ঠিক নয়।

 

কংগ্রেসের জাতীয় সভাপতি মল্লিকার্জুন খড়গে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে একটি চিঠিতে লিখেছেন, যে সৈনিক স্কুলগুলির বেসরকারিকরণ করা হচ্ছে। যেখানে সৈনিক স্কুলগুলিকে এমন ব্যক্তিদের হাতে তুলে দেওয়া হচ্ছে যারা কোনও না কোনও ভাবে রাজনীতির সঙ্গে যুক্ত। তিনি আরও বলেছেন, সৈনিক স্কুলগুলির বেশিরভাগই বিজেপি ও আরএসএসএর সঙ্গে সম্পর্কিত ব্যক্তিদের হাতে তুলে দেওয়ার চুক্তি করা হয়েছে। সেই কারণে সৈনিক স্কুলের বেসরকারিকরণের প্রতিবাদ করছে কংগ্রেস।

সৈনিক স্কুলগুলি হিন্দুত্ববাদী সংগঠনের হাতে তুলে দেওয়ার প্রস্তুতি শুরু করে দিয়েছে কেন্দ্রীয় সরকার। কয়েক দিন ধরেই এমনটাই অভিযোগ করছে বিরোধীরা। বিশেষ করে সিপিএম এই অভিযোগে সরব হয়েছে। দেশে মোট ৩৩টি সৈনিক স্কুল হয়েছে। ক্লাস এইট পাশ ছেলে মেয়েরা এই স্কুলগুলিতে ভর্তি হতে পারে। এই স্কুলগুলি সংখ্যা ১০০টি করার পরিকল্পনা রয়েছে কেন্দ্রের। তাই সেইগুলি বেসরকারিকরণ করা হতে পারে। কিন্তু বিরোধীরা অভিযোগ করলেও এই নিয়ে এখনও পর্যন্ত তেমন কোনও বার্তা দেয়নি কেন্দ্র সরকার।

Read more Articles on
Share this article
click me!