গত লোকসভা নির্বাচনে প্রথম দফার ভোটের ধরণ কেমন ছিল? সম্পূর্ণ হিসেব জেনে নিন

২০১৯ সালের লোকসভা নির্বাচনের প্রথম ধাপ ১১ এপ্রিল অনুষ্ঠিত হয়েছিল। এই পর্বে, ৯১টি লোকসভা কেন্দ্রে ১৪ কোটিরও বেশি ভোটার তাদের ভোট দিয়েছেন। ২০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে এই ভোটগ্রহণ করা হয়েছে।

Parna Sengupta | Published : Apr 10, 2024 2:52 PM IST

এ বার লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট হচ্ছে ১৯ এপ্রিল। এবার প্রথম দফায় ২১টি রাজ্যের ১০২টি লোকসভা আসনে ভোট হবে। আজ আমরা আপনাকে ২০১৯ লোকসভা নির্বাচনের প্রথম পর্ব সম্পর্কে বলতে যাচ্ছি। জেনে নিন গত লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোটের সম্পূর্ণ হিসাব কী ছিল?

২০১৯ লোকসভা নির্বাচনের প্রথম দফা

২০১৯ সালের লোকসভা নির্বাচনের প্রথম ধাপ ১১ এপ্রিল অনুষ্ঠিত হয়েছিল। এই পর্বে, ৯১টি লোকসভা কেন্দ্রে ১৪ কোটিরও বেশি ভোটার তাদের ভোট দিয়েছেন। ২০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে এই ভোটগ্রহণ করা হয়েছে। ২০১৯ লোকসভা নির্বাচনের প্রথম ধাপে, ভোটের শতাংশ নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। বিহারে ভোটের হার ছিল মাত্র ৫০%। একই সময়ে, ত্রিপুরায় ৮১.৮০% ভোট পড়েছে।

কোন রাজ্যে কত শতাংশ ভোট পড়েছে?

আমরা যদি রাজ্যভিত্তিক ভোটিং শতাংশের কথা বলি, এটি এমন কিছু ছিল। অন্ধ্র প্রদেশে ৬৬%, অরুণাচল প্রদেশে ৬৬%, আসামে ৬৮%, বিহারে ৫০%, ছত্তিশগড়ে ৫৬%, জম্মু ও কাশ্মীরে ৫৪.৪৯%, মহারাষ্ট্রে ৫৬%, মণিপুরে ৭৮.২০%, মেঘালয়, মিজোরামে ৬৭.১৬% নাগাল্যান্ডে ৬০%, ওডিশায় ৭৮%, সিকিমে ৬৯%, তেলেঙ্গানায় ৬০%, ত্রিপুরায় ৮১.৮০%, উত্তর প্রদেশে ৬৩.৬৯%, উত্তরাখণ্ডে ৫৭.৮৫%, পশ্চিমবঙ্গে ৮১% , আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে ৭০%, লাক্ষাদ্বীপে ৬৬% ভোট পড়েছে।

অনেক বড় ঘটনার সম্মুখীন হতে হয়েছে

২০১৯ লোকসভা নির্বাচনের প্রথম পর্বে হিংসা, মৃত্যু, ভাঙচুর এবং ইভিএমে খারাপ হওয়ার অনেক ঘটনা রিপোর্ট করা হয়েছিল। এই সময়ে অন্ধ্রপ্রদেশে টিডিপি এবং ওয়াইএসআর কংগ্রেস কর্মীদের মধ্যে সংঘর্ষে দুজন নিহত হন। একই সময়ে উত্তরপ্রদেশের এক বিজেপি নেতা নির্বাচনী সমাবেশে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান।

নকশালদের হুমকি এবং ইভিএমে ত্রুটি

নির্বাচনকে ব্যর্থ করতে নকশালরা মহারাষ্ট্রের গদচিরোলি এবং ছত্তিশগড়ের নারায়ণপুরে আইইডি বিস্ফোরণের মতো ঘটনা ঘটিয়েছিল। এরপরও এসব এলাকার স্থানীয় জনগণ বিপুল সংখ্যক ভোটে অংশ নেন। প্রথম পর্বের সময়ই, উত্তরাখণ্ড এবং উত্তর প্রদেশ থেকে ইভিএম ত্রুটির অনেক অভিযোগ পাওয়া গেছে। যাইহোক, পরে নির্বাচন কমিশনের কর্মকর্তারা এই সমস্যার সমাধান করেন এবং এই বুথে বিপুল সংখ্যক ভোট পড়ে।

Read more Articles on
Share this article
click me!