'কে বিজেপিতে যোগ দিয়েছে, এখনও সন্দেহ আছে?' কেজরিওয়ালের টুইট সামনে এনে প্রশ্ন অজয় মাকেনের

অরবিন্দ কেজরিওয়ালের বিরুদ্ধে বিজেপির সঙ্গে সম্পর্ক থাকার অভিযোগ তুলেছেন কংগ্রেস নেতা অজয় মাকেন। অজয় মাকেন ২০১৯ সালে জম্মু ও কাশ্মীরের পূর্ণ রাজ্যের বিলুপ্তির বিষয়ে মোদী সরকারকে সমর্থন করে একটি টুইট সামনে এনে কেজরিওয়ালকে প্রশ্ন করেছেন।

Parna Sengupta | Published : Jun 23, 2023 6:51 PM IST / Updated: Jun 24 2023, 12:28 AM IST

AAP আহ্বায়ক অরবিন্দ কেজরিওয়াল দিল্লির আমলাতন্ত্রকে নিয়ন্ত্রণ করার জন্য কেন্দ্রীয় সরকারের অধ্যাদেশের বিরুদ্ধে সমর্থন সংগ্রহ করছেনএই প্রেক্ষিতে কংগ্রেস নেতা অজয় মাকেনের দাবি কেজরিওয়ালের নিজের বক্তব্য নিয়ে বিভ্রান্ত হয়ে রয়েছেন তিনি। কংগ্রেস নেতারা বিরোধীদের বৈঠক বয়কটের হুঁশিয়ারি এবং পরিস্থিতি স্পষ্ট করার জন্য কংগ্রেসকে চাপ দেওয়ার পাল্টা জবাব দিয়েছেন। অরবিন্দ কেজরিওয়ালের বিরুদ্ধে বিজেপির সঙ্গে সম্পর্ক থাকার অভিযোগ তুলেছেন কংগ্রেস নেতা অজয় মাকেন। অজয় মাকেন ২০১৯ সালে জম্মু ও কাশ্মীরের পূর্ণ রাজ্যের বিলুপ্তির বিষয়ে মোদী সরকারকে সমর্থন করে একটি টুইট সামনে এনে কেজরিওয়ালকে প্রশ্ন করেছেন।

কেজরিওয়ালকে কী বললেন অজয় মাকেন?

প্রাক্তন কংগ্রেস সাধারণ সম্পাদক অজয় মাকেন বলেছেন যে অরবিন্দ কেজরিওয়াল জম্মু ও কাশ্মীরের পূর্ণ রাজ্যের মর্যাদা বাতিল করতে ৫ আগস্ট, ২০১৯-এ মোদী সরকারকে সমর্থন করেছিলেন। একজন সাংসদ সহ AAP নেতা কংগ্রেসের উপর অপ্রয়োজনীয় চাপ তৈরি করার চেষ্টা করছেন। ২০১৯-এ অরবিন্দ কেজরিওয়ালের বক্তব্য থেকে এটা স্পষ্ট যে কে বিজেপিতে যোগ দিয়েছে। AAP দলের ৫৪২ জনের মধ্যে মাত্র ১ জন লোকসভা সদস্য রয়েছে। এই সমর্থন চাওয়ার উপায়? তিনি বলেন, জেলে যাওয়া এড়াতে কেজরিওয়াল এসব করছেন, দেশের মানুষ সব জেনে গেছে। কিন্তু দুর্নীতি হলেই শাস্তি পেতে হয়। এটাই আইনের শাসন।

অরবিন্দ কেজরিওয়ালের ৫ আগস্ট, ২০১৯-এর টুইটে কী রয়েছে?

৫ আগস্ট ২০১৯-এ, কেন্দ্রের বিজেপি সরকার ৩৭০ ধারা বাতিল করে, যা জম্মু ও কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেয়। সংসদে একটি প্রস্তাব পাস করে জম্মু ও কাশ্মীরকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করা হয়। সরকার জম্মু ও কাশ্মীর এবং লাদাখকে দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল করেছে। সব রাজনৈতিক দল এই সিদ্ধান্তকে সমর্থন করেছে। বিজেপি-বিরোধী আম আদমি পার্টিও প্রকাশ্যে কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তকে সমর্থন করেছে। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল সেই সময়ে টুইট করেছিলেন যে তিনি কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তকে সমর্থন করেন এবং আশা করেছিলেন যে সরকারের এই পদক্ষেপ জম্মু ও কাশ্মীরে শান্তি ও উন্নয়ন প্রতিষ্ঠায় সফল হবে।

কংগ্রেসকে হুঁশিয়ারি দিয়ে কেজরিওয়াল কী বললেন?

অরবিন্দ কেজরিওয়াল দিল্লি সরকারের বিরুদ্ধে কেন্দ্রের আনা অধ্যাদেশ ঠেকাতে সমস্ত বিরোধী দলের সমর্থন জোগাড় করতে ব্যস্ত। যদিও কংগ্রেস এই বিষয়ে এখনও কিছু জানায়নি। কংগ্রেসের দিল্লি এবং পাঞ্জাব ক্যাডাররা চায় যে তারা AAP-কে সমর্থন করবে না কিন্তু এখনও পর্যন্ত শীর্ষ নেতৃত্ব কোনও সিদ্ধান্ত দেয়নি। অন্যদিকে, পাটনায় বিরোধী দলগুলির বৈঠকের আগে বৃহস্পতিবার অরবিন্দ কেজরিওয়াল সতর্ক করেছিলেন যে কংগ্রেসের এই ইস্যুতে তাদের সমর্থন করা উচিত নয়তো তিনি যৌথ বিরোধী দলে থাকবেন না। শুক্রবারও বৈঠক চলাকালীন, কেজরিওয়াল পরিস্থিতি স্পষ্ট করার জন্য কংগ্রেসকে চাপ দিয়েছিলেন। পরবর্তী সভা বয়কটের হুঁশিয়ারিও দিয়েছেন তিনি।

Read more Articles on
Share this article
click me!