Rahul Gandhi: সংসদে প্রত্যাবর্তন রাহুল গান্ধীর, সোমবার সকালে বড় ঘোষণা সচিবালয় থেকে

মোদী পদবী মামলায় সুপ্রিম কোর্টের নির্দেশের পর থেকেই রাহুল গান্ধীর সংসদে ফেরা নিয়ে জল্পনা তৈরি হয়েছিল। গত শুক্রবারই সুরাত আদালতের রায় স্থগিতাদেশ দিয়েছিল শীর্ষ আদালত।

Web Desk - ANB | Published : Aug 7, 2023 5:15 AM IST / Updated: Aug 07 2023, 10:59 AM IST

অবশেষে স্বস্তি, লোকসভায় সদস্যপদ পুনরুদ্ধার হল রাহুল গান্ধীর। মোদী পদবী মামলায় সুপ্রিম কোর্টের নির্দেশের পর থেকেই রাহুল গান্ধীর সংসদে ফেরা নিয়ে জল্পনা তৈরি হয়েছিল। গত শুক্রবারই সুরাত আদালতের রায় স্থগিতাদেশ দিয়েছিল শীর্ষ আদালত। এই ঘটনার ৪৮ ঘন্টার মধ্যেই সাংসদ পদ ফিরে পেলেন কংগ্রেস নেতা। সোমবার স্পিকারের সচিবালয় থেকে জারি করা হয়েছে এই নির্দেশ। শুক্রবার সুপ্রিম কোর্ট, রাহুল গান্ধীর দোষী সাব্যস্ত হওয়ার উপর স্থগিতাদেশ দেওয়ার সময় বলেছিল যে তার মন্তব্য ভাল রুচির না হলেও, সংসদ থেকে তার অযোগ্যতা তার নির্বাচনকে প্রভাবিত করবে।

 

 

মোদী পদবি অবমানন মামলায় শুক্রবার রায় দিয়েছিল শীর্ষ আদালত। বিচারপতি আরএস গাভাই এবং বিচারপতি পিকে মিশ্রের বেঞ্চ এদিন মামলাটির শুনানি হয়। এই শুনানিতেই কংগ্রেস নেতার দু’বছরের জেলের সাজায় স্থগিতাদেশ দিয়েছে আদালত। আপাতত এই সংক্রান্ত সুরাত আদালতের রায় আপাতত কার্যকর হচ্ছে না। 

 

 

প্রসঙ্গত, এর আগে মোদী পদবী মামলায় রায় ঘোষণায় গুজরাট হাইকোর্ট বলেছে, 'আদেশটি ন্যায্য, যথাযথ, আইনগত। ' দোষী সাব্যস্ত থাকার আবেদন প্রত্যাখ্যান করায় রাহুল গান্ধীর প্রতি কোনও অবিচার করা হবে না। আদালত আরও বলেছে, 'দণ্ড স্থগিত করার কোনও যুক্তি সংগত কারণ নেই। ট্রায়াল কোর্টের আদেশ ন্যায্য, সঠিন, আইনি, ও উল্লিখিত আদেশে হস্তক্ষেপ করার কোনও দরকার নেই। অযোগ্যতা শুধুমাত্র সাংসদ ও বিধায়কদের মধ্যে সীমাবদ্ধ নয়।' আদালত আরও বলেছে, রাহুলের বিরুদ্ধে কমপক্ষে ১০টি ফৌজদারী মামলা বিচারাধীন। 'এট একটি সুপ্রতিষ্ঠিত নীতিযে দোষী সাব্যস্ত হওয়া একটি নিময় নয়, বিরল ক্ষেত্রে অবলম্বন করা একটি ব্যাতিক্রম।'

মোদী পদবী মামলা

২০১৯ সালের লোকসভা নির্বাচনের সময় অর্থাৎ প্রায় চার বছর আগের দায়ের করা একটি মামলায় রাহুল গান্ধীর বিরুদ্ধে মানহানির মামলা দায়ের করেছিলেন বিজেপি বিধায়ক পুর্ণেশ মোদী। ভারতীয় দণ্ডবিধির ৪৯৯ ও ৫০০ ধারায় মামলা দায়ের করা হয়েছিল। সেই মামলায়েই সুরাট আদালত রাহুল গান্ধীকে দোষী সাব্যস্ত করেছিল। কর্নাটকর নির্বাচনী প্রচারে রাহুল গান্ধী ললিত মোদী ও নীবর মোদীর প্রসঙ্গ উত্থাপন করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আক্রমণ করতে গিয়ে বলেছিলেন, সব চোরেরদেরই পদবী মোদী।

Share this article
click me!