Manipur Violence: পাখির চোখ ২৪-এর নির্বাচন, আজ মণিপুর-সহ ৮ রাজ্যের সাংসদদের সঙ্গে বৈঠকে মোদী

২৪-এর নির্বাচনের ঘুটি সাজাতে এনডিএ সাংসদদের সঙ্গে ১২ দিন ধরে ধারাবাহিক বৈঠক করার উদ্যোগ নিয়েছেন প্রধানমন্ত্রী।

Web Desk - ANB | Published : Aug 7, 2023 3:05 AM IST

এখনও অশান্ত মণিপুর। দফায় দফায় রাজ্যে ছড়াচ্ছে অশান্তি। জাতি হিংসায় উত্তপ্ত এই রাজ্যের একাধিক জায়গায় জারি হয়েছে কার্ফু। গত কয়েকমাস ধরে নানা সংহিংসতার ঘটনা সামনে এলেও এই প্রসঙ্গে মুখ খোলেননি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধান মন্ত্রীর বিবৃতির দাবিতে বাদল অধিবেশনের শুরু থেকেই উত্তপ্ত রাজ্যসভা ও লোকসভা। এই পরিস্থিতিতে সোমবার মণিপুর-সহ উত্তর-পূর্ব ভারতের আটটি রাজ্যের সাংসদদের সঙ্গে বৈঠকে বসার কথা জানালেন মোদী। ২৪-এর নির্বাচনের ঘুটি সাজাতে এনডিএ সাংসদদের সঙ্গে ১২ দিন ধরে ধারাবাহিক বৈঠক করার উদ্যোগ নিয়েছেন প্রধানমন্ত্রী। উল্লেখ্য, নরেন্দ্র মোদী সংসদে বিবৃতি না দিয়ে কীভাবে নিজের দলের সাংসদদের সঙ্গে ধারাবাহিক বৈঠক করছেন সে নিয়েও প্রশ্ন তুলেছেন বিরোধীরা। সোমবার এই ধারাবাহিক বৈঠক পর্বেই অসম, মিজোরাম, মণিপুর, নাগাল্যান্ড, মেঘালয়, অরুণাচল প্রদেশ, ত্রিপুরা এবং সিকিমের সাংসদদের সঙ্গে বৈঠকে বসবেন মোদী।

রবিবারই বিজেপি সরকারের উপর থেকে প্রত্যাহারের কথা জানিয়েছে 'কুকি পিপলস অ্যালায়েন্স' (কেপিএ)। গতকাল রাজ্যপাল অনুসূয়া উইকেকে চিঠি কোপিএ জানিয়েছে বর্তমান পরিস্থিতির কারণেই বীরেন সিংয়ের হাত ছাড়ছেন তাঁরা। উল্লেখ্য বীরেন সিংয়ের প্রশাসনে বিধায়ক ছিলেন কুকি সম্প্রদায়ের এই দলের দু'জন।

প্রসঙ্গত, শনিবার রাত থেকে নতুন করে অশান্তি ছড়িয়েছে হিংসাকবলিত মণিপুরে। এবারে হিংসার কেন্দ্রবিন্দু ইম্ফল পশ্চিম জেলা। শনিবার সন্ধ্যা থেকেই উন্মত্ত জনতা ঢুকে পড়ে। আগুন লাগানো হয় কমপক্ষে ১৫টি বাড়িতে। চলে এলোপাথারি গুলিও। ঘটনায় আহত হয় এক যুবক। জানা যাচ্ছে পায় গুলি লেগেছে তাঁর। বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন ওই যুবক। তবে এখন পর্যন্ত কোনও হতাহতের খবর মেলেনি। উন্মত্ত জনতাকে ছত্রভঙ্গ করতে বেশ কয়েক রাউন্ড কাঁদানে গ্যাসের শেল ফাটায় নিরাপত্তা বাহিনী।

রবিবার সকালে অনেকটাই শান্ত ইম্ফল পশ্চিমের পরিস্থিতি। এলাকাজুড়ে মোতায়েন করা হয়েছে পুলিশ ও আধা সেনা। জারি করা হয়েছে কার্ফুও। সূত্রের খবর শনিবার দুপুর থেকেই উত্তেজনা সৃষ্টি হয়েছিল। সেখানকার চেকন এলাকায় একটি বড় বাণিজ্যিক ভবনে আগুন ধরিয়ে দেওয়া হয়। যদিও ঘটনায় হতাহতের কোনও খবর মেলেনি।

আরও পড়ুন - 

দিল্লি পরিষেবা বিল আজ রাজ্যসভায় পেশ করা হবে, হুইপ জারি আপ ও কংগ্রেস সাংসদদের

ঘরে বাইরে চাপের মুখে মণিপুরের মুখ্যমন্ত্রী বীরেন সিং, হিংসার কারণে সমর্থন প্রত্যাহার NDA শরিকের

কাল থেকেই কি সংসদে ফিরবেন রাহুল গান্ধী? নজর স্পিকারের সিদ্ধান্তের ওপর

Share this article
click me!