গান্ধীজিকে প্রণাম করে ৪ মাস পরে সংসদে প্রত্যাবর্তন রাহুল গান্ধীর, ভাসলেন উষ্ণ অভ্যর্থনায়

বাদল অধিবেশনের শেষ পর্যায়ে রাহুল গান্ধী সংসদে ফিরলেন। সোমবার সংসদে ফিরেই রাহুল গান্ধী প্রথমে সংসদ চত্ত্বরে থাকা গান্ধীমূর্তিতে প্রণাম করেন।

 

Saborni Mitra | Published : Aug 7, 2023 9:45 AM IST / Updated: Aug 07 2023, 03:56 PM IST

চার মাস বাদে সংসদে ফিরলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। মণিপুর ইস্যুতে বিরোধীরা লোকসভায় অনাস্থা প্রস্তাব আনছে। তার আগেই রাহুল গান্ধীর সংসদে প্রত্যাবর্তন বিরোধী শিবিরকে আরও শক্তিশালী করবে। মোদী পদবী মামলার কারণে তাঁর সাংসদ পদ খারিজ হয়ে গিয়েছিল। সুপ্রিম কোর্ট সুরাতের আদালতের রায়ের ওপর স্থগিতাদেশ দেওয়ায় আবারও সাংসদ পদ ফিরে পান তিনি। এবার থেকে তিনি আবারও ওয়েনাড লোকসভা কেন্দ্রের প্রতিনিধিত্ব করবেন লোকসভায়।

বাদল অধিবেশনের শেষ পর্যায়ে রাহুল গান্ধী সংসদে ফিরলেন। সোমবার সংসদে ফিরেই রাহুল গান্ধী প্রথমে সংসদ চত্ত্বরে থাকা গান্ধীমূর্তিতে প্রণাম করেন। তিনি সোশ্যাল মিডিয়াতেও লিখেছেন, 'বাপুকে স্যালুট করে আজ সংসদে ফিরে এলাম।'তাঁকে ঘিরে ধরে সংসদে 'ইন্ডিয়া ইন্ডিয়া' স্লোগান ওঠে। বিরোধীরা মূলত রাহুল গান্ধীকে ঘিরে ধরেছিলেন। রাহুল গান্ধীর প্রত্যাবর্তনকে কেন্দ্র করে বিরোধী সাংসদরা মিষ্টিও বিলি করেন। একাধিক সাংসদ তাঁকে অভ্যর্থনা জানান। এদিন সংসদে ফিরে এলে রাহুল প্রাক্তন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম করুণানিধিকের মৃত্যু বার্ষিকীতে তাঁকে শ্রদ্ধা জানান।

কাল থেকেই কি সংসদে ফিরবেন রাহুল গান্ধী? নজর স্পিকারের সিদ্ধান্তের ওপর

কংগ্রেস নেতা মণিকম ঠাকুর জানিয়েছেন, মণিপুর ইস্যুতে সংসদে আলোচনা চায় বিরোধীরা। তাতে সরকারও রাজি হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই বিষয়ে বিবৃতি দেবেন। কংগ্রেস চাইছে রাহুল গান্ধী তাঁর হিংসা বিধ্বস্ত মণিপুর সফরের কথা সংসদে তুলে ধরুক। কারণ রাহুল গান্ধী অনেক আগেই মণিপুর গিয়েছিলেন। তিনি শরণার্থী শিবিরগুলিও পরিদর্শন করেন। সেখানে যারা রয়েছে তাদের সঙ্গেও কথাবার্তা বলেছেন। যদিও বিরোধী জোট ইন্ডিয়ার সদস্যরাও হিংসা বিধ্বস্ত মণিপুর সফর করেছে। ইতিমধ্যেই তাঁরা সেই কথা তুলে ধরার চেষ্টা করেছে সংসদে।

ঘরে বাইরে চাপের মুখে মণিপুরের মুখ্যমন্ত্রী বীরেন সিং, হিংসার কারণে সমর্থন প্রত্যাহার NDA শরিকের

রাহুল গান্ধীর সংসদে প্রত্যাবর্তনকে স্বাগত জানিয়েছে কংগ্রেস। সচিবালয় যখন রাহুল গান্ধীকে সংসদে ফিরি যাওয়ার ছাড়পত্র দিয়েছে তখনই সনিয়া গান্ধীর বাসভবনের সামনে আনন্দে ফেটে পড়ে কংগ্রেস নেতা কর্মীরা। রাহুল গান্ধীর সাংসদ পদ খারিজ হওয়ার পর তাঁর সরকার বাংলো ফিরিয়ে নেয় কেন্দ্রীয় সরকার। আপাতত রাহুল তাঁর মা সনিয়োর সঙ্গে তাঁর সরকারি বাসভবনে থাকেন। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে সংসদীয় সচিবালয়ের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। কিন্তু কেন্দ্র সরকারের তীব্র সমালোচমা করেছে। তিনি বলেছেন মোদী সরকারের যেটুকু মেয়াদ বাকি রয়েছে তারমধ্যে তারা যেন বিরোধীদের সঙ্গে প্রতিহিংসার রাজনীতি না করে গণতন্ত্রকে সম্মান জানায়। অন্যদিকে শশী থারুর বলেছেন, এটা মোদী সরকারের বিরুদ্ধে দেশের মানুষের জয়। রাহুল গান্ধী লোকসভায় তাঁর দায়িত্ব যথাযথ পালন করতে পারবেন বলেও আশা প্রকাশ করেছেন থারুর।

Independence Day: স্বাধীনতার যুদ্ধে ভারতের ৮ মহিলা, যাদের অবদান আজও ভোলার নয়

 

Read more Articles on
Share this article
click me!