‘বিজেপি আর আরএসএস শুধু অতীত দেখে, ভবিষ্যৎ দেখতে পায় না’: ফের আক্রমণাত্মক রাহুল গান্ধী

“মোদী তো গাড়ির লুকিং গ্লাসে চোখ রেখে চলছেন। সেই জন্যই তিনি বুঝতে পারছেন না যে, তাঁর গাড়িটা কেন অ্যাক্সিডেন্ট করল”, বিদেশের সভামঞ্চে এভাবেই বিঁধলেন ‘বহিষ্কৃত’ কংগ্রেস সাংসদ।

Web Desk - ANB | Published : Jun 5, 2023 6:37 AM IST

আমেরিকায় প্রবাসী ভারতীয়দের সভামঞ্চে দাঁড়িয়ে আরও একবার ভারতের কেন্দ্র সরকারকে বিঁধলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। নিউ ইয়র্কের জাভিট সেন্টারে সমন্বিত ভারতীয়দের একটি আলোচনা সভায় বক্তব্য রাখছিলেন ভারতের লোকসভা থেকে বহিষ্কৃত এই প্রাক্তন কংগ্রেস সাংসদ। সেই বক্তব্যে কেন্দ্রের শাসকদল বিজেপি এবং ভারতের হিন্দুত্ববাদী সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (RSS) উভয়কেই সমানভাবে কটাক্ষ করে তিনি বলেন, ‘বিজেপি আর আরএসএস শুধু অতীত দেখে, ভবিষ্যৎ দেখতে পায় না’।

প্রবাসী ভারতীয়দের সামনে রাহুল গান্ধি বলেন, “তিনি (প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী) একটি গাড়ি চালানোর চেষ্টা করছেন… সেটি ভারতীয় গাড়ি। এবং তিনি তো গাড়ির লুকিং গ্লাসে চোখ রেখে চলছেন। সেই জন্যই তিনি বুঝতে পারছেন না যে, তাঁর গাড়িটা কেন অ্যাক্সিডেন্ট করল, কেন আর এগোতে পারছে না। আর বিজেপি, আরএসএস-এর বিষয়টাও একই। আপনি মন্ত্রীদের কথা শুনুন, আপনি প্রধানমন্ত্রীর কথা শুনুন। আপনি কখনও এটা দেখতে পাবেন না যে, তাঁরা ভবিষ্যৎ নিয়ে কোনও কথা বলছেন। তাঁরা শুধু অতীতের কথা বলেন।”

তাঁর মতে, বিজেপি এবং আরএসএস কেবলই অতীতের সম্পর্কে কথা বলে এবং সর্বদা “অতীতের ঘটনার জন্য অন্য কাউকে দোষারোপ করে।” তিনি জানিয়েছেন যে, ভারতে, দুটি মতাদর্শের মধ্যে লড়াই চলে, একটি কংগ্রেস দ্বারা প্রতিনিধিত্ব করে এবং অন্যটি বিজেপি এবং আরএসএস-এর দ্বারা। এই লড়াইকে বর্ণনা করার সবচেয়ে সহজ উপায় হল, একদিকে মহাত্মা গান্ধী আর অন্যদিকে নাথুরাম গডসে (মহাত্মা গান্ধীর হত্যাকারী)।

মার্কিন যুক্তরাষ্ট্রে ছয় দিনের সফরসূচি নিয়ে গিয়েছেন রাহুল গান্ধী। এই ৬ দিনে মোট তিনটি শহর সফর করছেন তিনি। এর মধ্যে রয়েছে ক্যালিফোর্নিয়ার উপসাগরীয় এলাকা, ওয়াশিংটন এবং নিউ ইয়র্ক। এখানকার ভারতীয় সম্প্রদায়, থিঙ্ক ট্যাঙ্ক এবং প্রেসের সাথে যোগাযোগ করছেন কংগ্রেস নেতা। ওড়িশার করমন্ডল এক্সপ্রেস ট্রেন দুর্ঘটনায় মৃতদের জন্য ১ মিনিট নীরবতা পালন করে তিনি বলেন, “আমার মনে পড়ে যে, ভারতে কংগ্রেস যখন ক্ষমতায় ছিল, তখন একটা ট্রেন দুর্ঘটনা হয়েছিল। তখন কংগ্রেসের পক্ষ থেকে এই কথাটা কখনওই বলা হয়নি যে, ‘ব্রিটিশদের দোষে ট্রেন দুর্ঘটনা হয়েছে।’ সেই সময়কার কংগ্রেস মন্ত্রী বলেছিলে, ‘এটা আমার দায়িত্ব এবং আমি পদত্যাগ করছি।’ সুতরাং, মূল সমস্যাটি হল, নিজের বাড়িতে ফিরে আসার পর আমরা অজুহাত তৈরি করছি এবং সত্য বাস্তবতাকে আমরা হজম করছি না।”
 

 

আরও পড়ুন-

আত্মীয়ের মৃতদেহ সংগ্রহ করতে গিয়েও চূড়ান্ত হয়রানি, করমন্ডল এক্সপ্রেস দুর্ঘটনার পর দুর্বিষহ অভিজ্ঞতা বাংলার যুবকের
Amit Shah: স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সাথে কুস্তিগিরদের বৈঠক, যৌন হেনস্থার বিরুদ্ধে আইনের ওপরেই ভরসা

অতি শীঘ্রই দারুণ সৌভাগ্য পেতে চলেছে ৬টি রাশি, বুধ গ্রহ থেকে তৈরি হচ্ছে গজকেশরী রাজ যোগ

Read more Articles on
Share this article
click me!