নীরব মোদী- ললিত মোদীর জন্য বিজেপি এত কষ্ট কেন? রাহুল গান্ধী ইস্যুতে সুর চড়িয়ে প্রশ্ন কংগ্রেসের

দিল্লি থেকে শুরু করে পঞ্জাব ও কাশ্মীর উত্তাল কংগ্রেসের প্রতিবাদ কর্মসূচিতে। রাহুল গান্ধীর পাশে দাঁড়িয়ে প্রতিবাদ কংগ্রেসের। আক্রমণ মোদী সরকারকে।

 

Web Desk - ANB | Published : Mar 26, 2023 9:24 AM IST

রাহুল গান্ধী ইস্যুতে রীতিমত সুর চড়াচ্ছে কংগ্রেস। রবিবার কংগ্রেস কর্মীরা 'সংকল্প সত্যাগ্রহ' আয়োজন করে। সেই প্রতিবাদ মঞ্চ থেকে কংগ্রেস সভাতি মল্লিকার্জুন খাড়গে বিজেপিকে রীতিমত কটাক্ষ করেন। তাঁর প্রশ্ন 'নীরব মোদী ও ললিত মোদীর মত পলাকতদের নিয়ে কথা বলেও বিজেপি এক কষ্ট কেন পায়?' ইতিমধ্যেই কংগ্রেসের প্রতিবাদ সভায় বাধা দেওয়া হচ্ছে। কারণ দিল্লি পুলিশ কংগ্রেস কর্মীদের রাজঘাটে আন্দোলনের কোনও অনুমতি দেয়নি। অন্যদিকে গুজরাট পুলিশ প্রতিবাদ কর্মসূচির জন্য বেশ কয়েকজন কংগ্রেস কর্মীকে আটক করেছে।

দিল্লির রাজঘাটে প্রতিবাদ কর্মসূচিতে বাধা দিয়েছে দিল্লি পুলিশ। এই অভিযোগ তুলে কংগ্রেস কর্মীরা গান্ধী মূর্তির সৌধের বাইরে একটি মঞ্চ তৈরি করে প্রতিবাদ কর্মসূচির আয়োজন করে। প্রতিবাদ কর্মসূচিতে প্রিয়াঙ্কা গান্ধী কেন্দ্রের মোদী সরকারকে তুলোধনা করেন। তিনি বলেন, 'একজন শহিদ প্রধানমন্ত্রীর পুত্র যিনি জাতীয় ঐক্যের জন্য হাজার হাজার কিলোমিটার হাঁটছেন তিনি কখনয়ই দেশকে অমপান করতে পারেন না।' প্রিয়াঙ্কা গান্ধী আরও বলেন এবার মোদী সরকারের বিরোধিতায় রাস্তা নামার সময় এসেছে। কারণ রাহুল গান্ধীর সাংসদ পদ খারিজ করে তাঁকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে বাধা দেওয়া হয়েছে। এই পরিস্থিতি মোটের দেশের গণতন্ত্রের জন্য ভাল নয়। প্রিয়াঙ্কা আরও বলেন, 'আমার পরিবারের রক্ত এদেশের গণতন্ত্রকে লালন করেছে। দেশের গণতন্ত্রের জন্য আমরা যে কোনও মূল্য দিতে রাজি।'

কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়গে বলেন, রাহুল গান্ধী গৌতম আদানির সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কী সম্পর্ক রয়েছে তা নিয়ে প্রশ্ন করেছিলেন। আর সেই কারণেই তাঁর সাংসদ পদ খারিজ হয়ে গেছে। তিনি আরও বলেন রাহুল গান্ধী কখনই ওবিসি বা পিছিয়ে পড়াদের নিয়ে কোনও মন্তব্য করেননি। কিন্তু বিজেপির এই কথাই বারবার বলছে। এই অভিযোগ করে খাড়গে বিজেপির তীব্র নিন্দা করেন। তিনি বলেন, ললিত মোদী বা নীরব মোদীদের জন্য বিজেপি এত কষ্ট পাচ্ছে কেন তা জানার সময় এসেছে। তিনি আরও বলেন, ললিত মোদী বা নীরব মোদী- এরা কেউই পিছিয়ে পড়া সম্প্রদায়ের সদস্য নয়। খাড়গে মনে করিয়ে দেন ললিত মোদী, নীরব মোদী বা মেহুল চোকসির মত লোকেরা দেশের জনগণের টাকা নিয়ে পালিয়ে গেছে। তাদেরই পাশে দাঁড়িয়েছে বিজেপি। তিনি বলেন, বিজেপি দেশের মানুষকে কষ্ট দিচ্ছে কিন্তু যারা দেশের মানুষের টাকা লুঠ করে পালিয়ে গেছে তাদের কোনও সাজা দিচ্ছে না। একই সঙ্গে এদিন খাড়বে বিজোপি বিরোধী দলগুলিতেও তাঁদের প্রতিবাদ মঞ্চ থেকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেছেন কঠিন সময় দেশের সব বিজেপি- বিরোধী রাজনৈতিক দলগুলি রাহুল গান্ধী ও কংগ্রেসের পাশে দাঁড়িয়েছে।

রাহুল গান্ধীর সাংসদ পদ খারিজের বিরুদ্ধে এদিনও হিমালচপ্রদেশ, রাজস্থান, তেলাঙ্গনা, জম্মু ও কাশ্মীর, পঞ্জাব, হরিয়ানা ও গুজরাটে প্রতিবাদ কর্মসূচির আয়োজন করে কংগ্রেস। তবে গুজরাটে প্রতিবাদ কর্মসূচিতে সামিল হওয়ার জন্য প্রতিবাদীদের আটক করা হয়েছে। গুজরাট কংগ্রেসের অভিযোগ রাজ্য পুলিশ এতটাই তৎপর যে অনুষ্ঠান শুরু করার আগেই তাদের আটক করা হয়েছে। কংগ্রেস বলেছে গুজরাট পুলিশের আচরণ ব্রিটিশ শাসনকেও লজ্জায় ফেলে দেবে। জম্মু ও কাশ্মীরে কংগ্রেস কর্মীরাও সরব হয়েছে। তাঁরা বলেছেন, দেশের গণতন্ত্র বাঁচাতে হলে এই আন্দোলনকে আরও জোরদার করতে হবে।

Share this article
click me!