LS Election: লোকসভা নির্বাচনে জোট করে লড়াই করবে কংগ্রেস, রইল বাংলাসহ ৯ রাজ্যের সমীকরণ

সূত্রের খবর কংগ্রেস ৯টি রাজ্যে জোট বেঁধে লড়াই করবে। সেই রাজ্যগুলিতে কয়েকটি আসন নিজেদের দখলে রাখতে চায় তারও তালিকা তৈরি করা হয়েছে।

 

Saborni Mitra | Published : Jan 2, 2024 2:17 PM IST

লোকসভা নির্বাচনে কংগ্রেস জোট বেঁধে লড়াই করবে। পশ্চিমবঙ্গ-সহ একাধিক রাজ্যেই জোট বেঁধে লড়াই করবে কংগ্রেস। এই ব্যাপারে তৃণমূল কংগ্রেস আগেই কংগ্রেসকে একটি সময়সীমা বেঁধে দিয়েছিল। কিন্তু সেই ডেডলাইন শেষ হয়ে গেছে। কিন্তু এই ব্যাপারে প্রথম থেকেই ধীরে চলো নীতি নিয়ে কংগ্রেস। তড়িঘড়ি করতে চায় না। কংগ্রেস সূত্রের খবর দলের প্রধান মল্লিকার্জুন খাড়গের কাছে আগামিকাল, ৩ জানুয়ারি একটি রিপোর্ট জমা পড়বে। কংগ্রেস সূত্রের খবর ৯ রাজ্যে দলটি জোট বেঁধে লড়াই করতে পারবে। আর সেই ব্যাপারে ইতিমধ্যেই কংগ্রেস হাইক্যমান্ডের সঙ্গে একপ্রস্থ আলোচনাও সেরে ফেলেছেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে।

সূত্রের খবর কংগ্রেস ৯টি রাজ্যে জোট বেঁধে লড়াই করবে। সেই রাজ্যগুলিতে কয়েকটি আসন নিজেদের দখলে রাখতে চায় তারও তালিকা তৈরি করা হয়েছে। এক নজরে দেখেনিন

১। পশ্চিমবঙ্গ- প্রথমেই আসি পশ্চিমবঙ্গের কথায়। এই রাজ্যে তৃণমূলের সঙ্গে জোট বেঁধে লড়াই করতে চায় কংগ্রেস। কংগ্রেস জঙ্গিপুর ও বহরমপুর সহ ৬টি আসনের লড়াই করতে চায়।

২। উত্তর প্রদেশ - এই রাজ্যে সমাজবাদী পার্টির সঙ্গে জোট বাঁধতে চায় কংগ্রেস। আমেঠি, রায়বরেলিস শাহজাহানপুর, মহারাজগঞ্জ ফারুকাবাদ, কুশিনগরস বারাণসীসহ ১০টি আসনে লড়াই করতে চায়।

৩। বিহার- এই রাজ্যে আরজেটি ও জেডিইউ-র সঙ্গে জোট বেঁধে লড়াই করতে চায় কংগ্রেস। সাসারাম, কাটিহার, কিষাণগঞ্জ, ঔরঙ্গাবাগ, মতিহারি,দারভাঙ্গ-সহ ৯টি আসনের দাবি জানাবে পারে কংগ্রেস।

৪। ঝাড়খণ্ড - এই রাজ্যে হাজারিবাগ , রাঁচি, ধানবাদ, খুন্তি, জামশেদপুর, চাতরা ও পালামৌসহ ৯টি আসনে লড়াই করতে মরিয়া কংগ্রেস।

৫। পঞ্জাব- এই রাজ্যে ৮টি আসনে লড়াই করতে মরিয়া কংগ্রেস। সেখানে আপপের সঙ্গে কথাবার্তা চলছে।

৬। মহারাষ্ট্র- এই রাজ্যে কংগ্রেসের জোট সঙ্গী উদ্ধব

ঠাকরের শিবসেনা ও শারদ পাওয়ারের এনসিপি। এই রাজ্যে ২০টি আসনে লড়াই করতে চাইছে কংগ্রেস।

৭। দিল্লি- এই রাজ্যে তিনটি আসনে লড়াই করতে মরিয়া হয়ে চেষ্টা করছে কংগ্রেস।

৮। জম্মু ও কাশ্মীর - এই রাজ্যে একটি মাত্র আসনে লড়াই করতে চাইছে কংগ্রেস।

৯। তামিলনাড়ু- এই রাজ্যে ডিএমকের সঙ্গে জোট করতে পারে কংগ্রেস। তবে এই রাজ্যের আসন নিয়ে এখনও আলোচনা চলছে।

কংগ্রেস জোটের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করেছে। জাতীয় জোট কমিটি মলিক্কার্জুন খাড়গের কাছে তাদের রিপোর্ট পেশ করবে। জোটের বিষয়ে রাজ্যগুলির সঙ্গে এই জোট কমিটির মধ্যস্থতা করবে। প্রয়োজনীয় পরামর্শও তারা দেবে। এই জোট কমিটিই শেষ করা বলবে বলেও মনে করা হচ্ছে।

আরও পড়ুনঃ

টিকিট কাটা থেকে ট্রেন ট্র্যাকিং- সবকিছুই মিলবে ১ অ্যাপে, যাত্রী সুবিধের জন্য নতুন অ্যাপ রেলের

Viral Video: জাপানে ভয়ঙ্কর ভূমিকম্প! সোশ্যাল মিডিয়ায় ভাইরাল বেশ কিছু ভিডিও

Gold prices: রেকর্ড করল হলুদ ধাতু!বছরের দ্বিতীয় দিন সোনার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ল রুপোর দামও

 

Read more Articles on
Share this article
click me!