টিকিট কাটা থেকে ট্রেন ট্র্যাকিং- সবকিছুই মিলবে ১ অ্যাপে, যাত্রী সুবিধের জন্য নতুন অ্যাপ রেলের

রেল মন্ত্রক সূত্রের খবর, নতুন অ্যাপ তৈরির কাজ শুরু হয়েছে। কিন্তু এই অ্যাপ তৈরি করতে তিন বছরের কাছাকাছি সময় লাগবে।

 

Saborni Mitra | Published : Jan 2, 2024 12:02 PM IST

যাত্রী পরিষেবার কথা মাথায় রেখে নতুন অ্যাপ আনতে চলেছে ভারতীয় রেল। এতদিন টিকিট বুকিং থেকে শুরু করে ট্রেনের টাইম ও ট্রেন ট্র্যাকিং করার জন্য একগুচ্ছ অ্যাপ রয়েছে। যেগুলি কোনওটাই রেলের নিজস্ব নয়। এবার রেল নিজস্ব অ্যাপ আনতে চাইছে। নতুন বছরই সেই অ্যাপ চালু করা হতে পারে বলে রেল মন্ত্রক সূত্রের খবর। রেল মন্ত্রক সূত্রের খবর রেলের নিজস্ব অ্যাপ যদি যাত্রীরা ডাউনলোড করে তাহলে তাদের আর অন্য কোনও অ্যাপ ডাউনলোড করার প্রয়োজন হবে না। রেলের অ্যাপ-এর মাধ্যমে যাত্রীরা একসঙ্গ একগুচ্ছ পরিষেবা পেতে পারবে। রেলের টিকিট বুকিং থেকে ট্রেন ট্র্যাকিং সবকিছুই এই অ্যাপ-এর মাধ্যমে জানা যাবে।

রেল মন্ত্রক সূত্রের খবর, নতুন অ্যাপ তৈরির কাজ শুরু হয়েছে। কিন্তু এই অ্যাপ তৈরি করতে তিন বছরের কাছাকাছি সময় লাগবে। অ্যাপ তৈরিতে খরচ হবে প্রায় ৯০ কোটি টাকা। গহেষণার কাজ করছে রেলের তথ্য প্রযুক্তি সংস্থা ক্রিস। রেলের যা পরিকল্পনা তাতে নতুন অ্যাপের মাধ্যমে যাত্রী সংরক্ষিতের পাশাপাশি অসংরক্ষিত টিকিটও অ্যাপের মাধ্যমে কাটা যাবে। অর্থাৎ এই অ্যাপ চালু হলে সুবিধে হবে লোকাল ট্রেনের যাত্রীদের। নতুন অ্যাপে মাসিক ও যাণ্মাষিক টিকিটও কাটা যাবে। এখন এমন কোনও অ্যাপ নেই। যারা মান্থলি টিকিট কাটেন এখনও তাদের টিকিট কাউন্টারে লাইন দিতে হব। নতুন অ্যাপ চালু হবে সেই সমস্যা দূর হবে।

নতুন অ্যাপের মাধ্যমে যাত্রীরা ট্রেনে বসেই জানতে পারনে তারা কোথায় রয়েছে। গন্তব্যে কখন পৌঁছাবেন। ট্রেনের খাবারও অর্ডার দেওয়া অথব ট্রেন সংক্রান্ত যে কোনও অভিযোগও অ্যাপের মাধ্যমে জানান যাবে।

বর্তমানে, IRCTC Rail Connect হল ভারতীয় রেলওয়ের সমস্ত অ্যাপের মধ্যে সবচেয়ে জনপ্রিয় অ্যাপ। ১০০ মিলিয়নেরও বেশি ডাউনলোড করা হয়েছে। এছাড়াও বর্তমানে অন্যান্য অ্যাপের মধ্যে রয়েছে, Rail Madad, UTS, Satark, TMS-Nirikshan, IRCTC Air এবং PortRead। এবার এই সব অ্যাপের সুযোগ সুবিধে রেল মন্ত্রকের তৈরি করা অ্যাপের মধ্যেই আপনি পাবেন।

আরও পড়ুনঃ 

Viral Video: জাপানে ভয়ঙ্কর ভূমিকম্প! সোশ্যাল মিডিয়ায় ভাইরাল বেশ কিছু ভিডিও

Gold prices: রেকর্ড করল হলুদ ধাতু!বছরের দ্বিতীয় দিন সোনার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ল রুপোর দামও

Health Tips: একটি লবঙ্গের ৫টি স্বাস্থ্য উপকারিতা, শীতকালে নিময়িত খেতে পারেন এটি

Read more Articles on
Share this article
click me!