জিতেও স্বস্তি নেই কংগ্রেস শিবিরে, হিমাচলের মুখ্যমন্ত্রীর পদ নিয়ে দড়ি টানাটানি শুরু

হিমাচল প্রদেশে রাজ্যপালের সঙ্গে দেখা করে সরকার গঠনের জন্য সময় চাইল কংগ্রেস। প্রতিভা সিং ও করণ সিং-এর মধ্যে মুখ্যমন্ত্রীর পদ নিয়ে লড়াই শুরু হয়েছে।

Web Desk - ANB | Published : Dec 9, 2022 12:52 PM IST / Updated: Dec 09 2022, 06:46 PM IST

হিমাচল প্রদেশে জয়ের পরেই স্বস্তি নেই কংগ্রেস শিবিরের। কে হবেন রাজ্যের মুখ্যমন্ত্রী? তাই নিয়ে দিনভর দড়ি টানাটানিকে ব্যস্ত কংগ্রেস বিধায়করা। মূলত লড়াই হিমাচল প্রদেশের কংগ্রেসের প্রধান করণ সিং দালাল ও রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বীরভদ্র সিং-এর স্ত্রী প্রতিভা সিং-এর মধ্যে। এই অবস্থায় হিমাচলে কংগ্রসের পর্যবেক্ষকরা শুক্রবার রাজ্যর রাজ্যপাল বিশ্বনাথ আরলেকারের সঙ্গে দেখা করেছেন। তাঁরা সরকার গঠনের আরও কিছুটা সময় চেয়ে নিয়েছেন।

এদিন সন্ধ্যাবেলা কংগ্রেস বিধায়কদের নিয়ে নতুন করে আবার বৈঠক বসবেন রাজ্যের শীর্ষ নেতৃত্ব। তবে বীরভদ্র সিংয়ের স্ত্রী প্রতিভা সং এখনও নিজের দাবিতে অনড় রয়েছে। তিনি জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী পদের দৌড়ে রয়েছেন তিনি। অন্যদিকে রাজ্যের অধিকাংশ জয়ী বিধায়কই চাইছেন করণ সিং দালাল-ই হোক আগামী মুখ্যমন্ত্রী। তবে মুখ্যমন্ত্রী হওয়ার দৌড়ে নাম রয়েছে, রাজ্যে দলের প্রাক্তন প্রধান সুখবিন্দর সিং সুখু ও বিদায়ী দলনেতা মুকেশ অগ্নিহোত্রীরও।

হিমাচল প্রদেশ বিধানসভার মোট অসনসংখ্যা ৬৮টি। কংগ্রেস পেয়েছে ৪০টি আসন। বিজেপির কাছে থেকে ক্ষমতা কেড়ে নিয়েছে কংগ্রেস। এদিনই বিধায়কদের বৈঠকে পরবর্তী মুখ্যমন্ত্রীর নাম বাছাইয়ের পাশাপাশি আইনসভায় দলের নেতাও বাছাই করা হবে বলে কংগ্রেস সূত্রের খবর। পার্টির রাজ্যের দায়িত্বপ্রাপ্ত নেতারা উপস্থিতিতেই এই প্রস্তাব পাশ হতে পারে। কংগ্রেস পর্যবেক্ষকদের মধ্যে রয়েছে ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেলা, হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র সিং হুডা, হিমাচল প্রদেশের এআইসিসির ইনচার্জ রাজীব শুক্লা। তাঁরাই এদিন রাজ্যপালের সঙ্গে দেখা করেছেব। দলের বিজয়ী প্রার্থীদের একটি তালিকাও জমা দিয়েছেন। এই প্রতিনিধি দলের অংশ ছিলেন করণ সিং দালাল। তিনি সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন, রাজ্যপালের কাছ থেকে আনুষ্ঠানিকভাবে আরও কিছুটা সময় তাঁরা চেয়েছেন। বিধানসভা নির্বাচনে তাঁরা সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছেন। আর সেই কারণে কংগ্রেসই রাজ্য সরকার গঠন করবে।

তবে রাজ্যপালের সঙ্গে দেখা করতে যাওয়ার আগে প কংগ্রেস পর্যবেক্ষকদের রীতিমত বিড়ম্বনায় পড়তে হয়। কারণ প্রতিভা সিং ও তাঁর অনুগামীরা কংগ্রেস পর্যবেক্ষকদের গাড়ি আটকে রেখে দেয়। প্রতিভা সিং-এর নামে স্লোগানও দেয় তার অনুগামীরা। কংগ্রেস কার্যালয়ের বাইরেও এজাতীয় স্লোগান ওঠে। কংগ্রেস সূত্রের খবর নতুন বিধায়কদের সঙ্গে এদিন সন্ধ্যেবেলা আলোচনা গবে। দূরের বিধায়কদের সিমলা পৌঁছাতে সময় লাগবে। তবে কংগ্রেস পর্যবেক্ষকরা ইতিমধ্যেই আলাদা করে স্থানীয় একটি হোটেলে প্রতিভা সিং-এর সঙ্গে কথা বলেছেন। প্রতিভা সিংএর বয়স ৬৬। তাঁর একটি ছেলেও রয়েছে।

আরও পড়ুনঃ

মাত্র ২৪ ঘণ্টার মধ্যেই প্রবল শক্তি বাড়িয়েছে ঘূর্ণিঝড় মনদৌস, আজ মধ্যরাতেই স্থলভাবে আছড়ে পড়বে

লবণাক্ত জমি আর নোনা জলের কারণে রুজিরুটি হারাচ্ছে সুন্দরবনের মানুষ, সুরাহা চাইছেন মমতা বন্দ্যোপাধ্য়ায়ের কাছে

সকেত গোখলের গ্রেফতারি নিয়ে সরব অভিষেক বন্দ্যোপাধ্যায় বললেন, 'দেশের গণতন্ত্র ধ্বংসের মুখে দাঁড়িয়ে রয়েছে'

Share this article
click me!