মাত্র ২৪ ঘণ্টার মধ্যেই প্রবল শক্তি বাড়িয়েছে ঘূর্ণিঝড় মনদৌস, আজ মধ্যরাতেই স্থলভাবে আছড়ে পড়বে

রীতিমত শক্তিবাড়িয়ে এগিয়ে আসছে ঘূর্ণিঝড় মনদৌস। আজ মধ্যরাতেই আছড়ে পড়বে স্থলভাবে। কড়া সতর্কতা জারি করা হয়েছে পুদুচেরিতে।

 

Web Desk - ANB | Published : Dec 9, 2022 10:26 AM IST / Updated: Dec 09 2022, 04:04 PM IST

শক্তি বাড়িয়ে স্থলভাগের দিয়ে এগিয়ে আসছে ঘূর্ণিঝড় মনদৌস। তামিলনাড়ু উপকূলবর্তী বেশ কয়েকটি এলাকায় ইতিমধ্যে হালকা থেকে ভারি বৃষ্টিপাত শুরু হয়েছে। কোনও কোনও এলাকায় প্রবল বৃষ্টি শুরু হয়েছে। শুক্রবার আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী মধ্যরাতে এটি উপকূলে আছড়ে পড়তে পারে। এখনও পর্যন্ত সবথেকে বেশি বৃষ্টি হয়েছে নুঙ্গামবাক্কম এলাকা।

ভারতীয় আবহাওয়া দফতর জানিয়েছেন ঘূর্ণিঝড়ের ওপর কড়া নজরদারি রাখা হচ্ছে। ডপলার ওয়েদার ব়্যাডার ঘূর্ণিঝড় পর্যবেক্ষণ করছে। হাওয়া অফিস জানিয়েছে, ২৪ ঘণ্টারও কম সময় ঘূর্ণিঝড়ের চেহারা নিয়েছে মনদৌস। বর্তমানে একটি একটি তীব্র ঘূর্ণিঝড়ের আকার নিয়েছে। তবে একটি স্থলভাগে ঢোকার পরেই দ্রুত শক্তি হারিয়ে দুর্বল হয়ে যাবে। বর্তমানে এটি চেন্নাই থেকে মাত্র ২৬০ কিলোমিটার দূরে অবস্থান করছে। একটি রয়েছে করাইকালের পূর্ব-উত্তরে প্রায় ১৮০ কিলোমিটার দূরে।

ঘূর্ণিঝড়টি উত্তর - পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। উত্তর তামিলনাড়ু, পুদুচেরি ও পার্শ্ববর্তী দক্ষিণ অন্ধ্র উপকূলে অতিক্রম করে মামাল্লাপুরমের কাছে পুদুচেরির শ্রীহরিকোটার মধ্যে ঘূর্ণিঝড় হিসেবে আছড়ে পড়তে পারে। সেই সময় ঝড়ের গতিবেগ থাকবে ঘণ্টা ৬৫-৭৫ কিলোমিটার। সর্বচ্চো গতিবেগ থাকতে পারে ৮৫ কিলোমিটার পর্যন্ত। শুক্রবার মধ্যরাত থেকে শনিবার ভোরবেলা পর্যন্ত মনদৌস তাণ্ডব চালাতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।

শুক্রবা সন্ধ্যে ৬টা থেকেই মধ্যরাত পর্যন্ত তামিলনাড়ু থেকে প্রায় ৫টি উড়ান বাতিল করা হয়েছে। ট্রেন পরিবেষা চললেও তা অত্যান্ত ধীর গতিতে চলছে। শহরে বেশ কিছু এলাকায় বৃষ্টির কারণে জল জমে গেছে। তাতে ব্যবহত হয়েছে বাস পরিষেবাও। শুক্র ও শনিবারের পুদুচেরি ও কারাইকাল এলাকার সমস্ত স্কুল ও কলেজ বন্ধ রাখার কথা ঘোষণা করা হয়েছে। পুদুচেরির স্বরাষ্ট্র মন্ত্রী নমাসিভায়ম একটি বিবৃতি দিয়ে জানিয়েছেন, শক্তিশালী ঘূর্ণিঝড় বঙ্গোপসাগরের ওপর তৈরি হয়েছে। সেটি আছড়ে পড়তে পারে পুদুচেরি ও কারাইকাল এলাকায়। আর সেই কারণে স্কুল ও কলেজ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতিমধ্যেই ত্রাণ ও উদ্ধার কাজ শুরু হয়েছে। নামান হয়েছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী। পুদুচেরি বন্দরে পাঁচ নম্বর ঝড়ের সতর্কতা সংকেত পতাকা উত্তোলন কা হয়েছে। মৎসজীবীদের সমুদ্রে না যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

বিশ্ব আবহাওয়া দফতরের নির্দেশ অনুযায়ী কোনও ঘুর্ণিঝড় তৈরি হলে একটি দেশ সেই ঝড়ের নামকরণ করবে। সেই অনুযায়ী এই ঝড়ের নামকরণ করবে আরব আমিরশাহির। আগেই থেকেই একটি নামের স্থির করা থাকে। সেই অনুযায়ী নামকরণ হয়। আন্দামান সাগরের ওপর তৈরি হওয়া নিন্মচাপ ঘূর্নিঝড়ে পরিণত হওয়ায় নাম দেওয়া হয়েছে মনদৌস। আরবি ভাষায় এই শব্দের অর্থ হল গয়নার বাক্স।

আরও পড়ুনঃ

ঘূর্ণিঝড় মনদৌসের প্রভাবে ব্যাপক ক্ষতিগ্রস্ত চেন্নাইয়ের মেরিনা সৈকত, রাজ্য জুড়ে জারি হয়েছে লাল সতর্কতা

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় মনদৌস, বুধবার থেকে তিন দিনের জন্য খারাপ হতে পারে আবহাওয়া

শ্রদ্ধা বেঁচে থাকত', এমনই আশা করে আফতাবের ফাঁসি চাইলেন মৃতার বাবা - অভিযোগ ডেটিং অ্যাপ নিয়েও

Share this article
click me!