Congress: দলে ভাঙন ধরার পরেও কংগ্রেসের গলায় 'বিরোধী ঐক্য', কোন পথে সংসদে রাহুলরা

বৃহস্পতিবার কংগ্রেসের সংসদীয় কমিটির নেতাদের বৈঠক হয়েছিল সভানেত্রী সোনিয়া গান্ধীর বাড়িতে। দলীয় সূত্রের খবর কংগ্রেস নেতারা এখনও কেন্দ্রে নিজেদেরকেই প্রধান বিরোধী দল হিসেবে দাবি করে এসেছে। 

Saborni Mitra | Published : Nov 25, 2021 4:39 PM IST


তৃণমূল কংগ্রেসের (TMC) দাপটে রাতারাতি মেঘালয়ের (Meghalaya) বিরোধী রাজনৈতিক দলের তকমা হারাতে হয়েছে কংগ্রেসকে (Congress)। কিন্তু তারপরেও কংগ্রেস সংসদে (Parliament) আসন্ন শীতকালীন অধিবেশনে  (Winter Session) বিরোধী রাজনৈতিক দলগুলির ঐক্যের ওপর দেব। সূত্রের খবর তেমনই সিদ্ধান্ত নেওয়া হয়েছে কংগ্রেসের পার্লামেন্টারি স্ট্র্যাটেজিক গ্রুপের বৈঠকে। কংগ্রেস সূত্রের খবর আগামিকাল আর্থাৎ শুক্রবার সংসদের সেন্ট্রাল হলে সংবিধান দিবসের অনুষ্ঠানে দলের কোনও সাংসদ অংশ গ্রহণ করবে না। 

বৃহস্পতিবার কংগ্রেসের সংসদীয় কমিটির নেতাদের বৈঠক হয়েছিল সভানেত্রী সোনিয়া গান্ধীর বাড়িতে। দলীয় সূত্রের খবর কংগ্রেস নেতারা এখনও কেন্দ্রে নিজেদেরকেই প্রধান বিরোধী দল হিসেবে দাবি করে এসেছে। তবে বিজেপি বিরোধী রাজনৈতিক দলগুলির ঐক্যের পর যে জোর দেওয়া হবে তাও স্পষ্ট করে দিয়েছে। পাশাপাশি শীতকালীন অধিবেশনে দেশ ও জনগণের সঙ্গে যুক্ত গুরুত্বপূর্ণ বিষয়গুলি উত্থাপন করা হবে। 

Al-Zawahiri: আল-কায়দা প্রধান জাওয়াহিরির নতুন ভিডিও, রাষ্ট্রসংঘকে তুলোধনা জঙ্গি নেতার

Mysterious Death: মালদহে ঘটনাস্থল পরিদর্শন জেলা পুলিশ সুপারের, ফরেন্সিক দলকে তলব

বৈঠকে যাওয়ার আগে মল্লিকার্জুন খাড়গে বলেছেন, তাঁরা বিরোধী ঐক্য চান। মেঘালয়ে কংগ্রেসের ভাঙন ধরার পর তাঁর এই মন্তব্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেও দাবি করেছন রাজনৈতিক বিশেষজ্ঞরা। কারণ এর আগে কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগ দিয়েছেন প্রয়াত রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের ছেলে অভিজিৎ মুখোপাধ্য়ায়, অসমের সুম্মিতা দেব। গোয়াতেও কংগ্রেসের শিবিরে ভাঙন ধরছে তৃণমূলের জন্য। মেঘালয় হল সর্বশেষ সংযোজন। যেখানে কংগ্রেসের ধস নামিয়ে দিয়েছে তণমূল। তার ওপর এবার দিল্লি সফরে গেলেও মমতা বন্দ্যোপাধ্যায় সোনিয়া গান্ধীর সঙ্গে দেখা করেননি। যা নিয়ে রাজনৈতিক মহলে যথেষ্ট গুঞ্জন রয়েছে। যদিও তৃণমূল কংগ্রেসের দাবি তারা কোনও রাজনৈতিক দল ভাঙাতে চায়নি। যাঁরা তাদের দলে আসতে চাইছেন তাদেরই দলে জায়গা করে দেওয়া হয়েছে। 

Gautam Adani: মুকেশ আম্বানিকে হারিয়ে এশিয়ার ধনী গৌতম আদানি, জানুন তাঁর সম্পত্তির পরিমাণ

অন্যদিকে কংগ্রেস নেতাদের কথায় শীতকালীন অধিবেশনে কৃষকদের পাশে দাঁড়িয়ে নূন্যতম সাহায়ক মূল্যের বিরুদ্ধে কংগ্রেস সাংসদরা সুর চড়়াবেন। লাখিমপুর খেরিকাণ্ডে কৃষকদের হত্যায় মূল অভিযুক্ত কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্র টেনির ইস্তফার দাবিও কংগ্রেস জানাবে। অন্যদিকে চিনা আগ্রাসন বিষয়টিও সংসদে উত্থাপন করবে বলে সূত্রের খবর। এছাড়াও মূল্যবৃদ্ধি ও কাশ্মীর ইস্যু থাকছে বলেও কংগ্রেস সূত্রের খবর। 

আগামী ২৯ নভেম্বর থেকে শুরু হবে সংসদের শীতকালীন অধিবেশন (Parliament Winter Session)। সোমবার সংসদ বিষয়ক মন্ত্রিসভা কমিটি অর্থাৎ সিসিপিএ (CCPA)-র বৈঠকে এমনটাই সুপারিশ করা হয়েছে। অধিবেশন চলবে ২৩ ডিসেম্বর পর্যন্ত। গত দেড় বছরে যেভাবে কোভিড বিধি (Covid Protocol) মেনে অধেবেশন চলেছিল এবারও তেমনটাই হবে বলেও জানান হয়েছে। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং-এর সভাপতিত্বে সিসিপিএ ২৯ নভেম্বর থেকে ২৩ ডিসেম্বর শীতকালীন অধিবেশনের দিন সুপারিশ করেছে। 
 

Share this article
click me!