Asianet News BanglaAsianet News Bangla

Gautam Adani: মুকেশ আম্বানিকে হারিয়ে এশিয়ার ধনী গৌতম আদানি, জানুন তাঁর সম্পত্তির পরিমাণ

২০২০ সালের এপ্রিল মাস থেকেই গৌতম আদানির সম্পত্তি উল্লেখযোগ্যভাবে বেড়েছে। ১৮ মার্চ ২০২০ সালে আদানির সম্পত্তির নেট মূল্য ছিল ৪.৯১ বিলিয়ন মার্কিন ডলার। 

Gautam Adani indian business man become Asia's richest man bsm
Author
Kolkata, First Published Nov 25, 2021, 5:50 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

এশিয়ার সবথেকে ধনী ব্যক্তির (Asia's rechest man) তকমা পেলেন শিল্পপতি গৌতম আদানি (Gautam Adani)। আদানি গ্রুপের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান তিনি। আদানি গ্রুপের কোম্পানিগুলির বাজার মূলধনের ওপর ভিত্তি করে ভারত তথা সমগ্র এশিয়ার সবথেকে ধনী ব্যক্তি হয়ে গেলেন তিনি। অর্থনৈতিক সাফল্যের দৌড়ে  রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর মুকেশ আম্বানিকে (Mukesh Ambani) পিছনে ফেলে দিলেন গৌতম আদানি। ২০১৫ সাল থেকে এশিয়া তথা ভারতের ধনী ব্যক্তির স্থান দখলব করে রেখে ছিলেন। 

২০২০ সালের এপ্রিল মাস থেকেই গৌতম আদানির সম্পত্তি উল্লেখযোগ্যভাবে বেড়েছে। ১৮ মার্চ ২০২০ সালে আদানির সম্পত্তির নেট মূল্য ছিল ৪.৯১ বিলিয়ন মার্কিন ডলার। ২০ মাসের মধ্যে তাঁর মোট সম্পত্তির পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৮৩.৮৯ বিলিয়ন মার্কিন ডলার। যা আগের তুলনায় ১৮০৮ শতাংশেরও বেশি। তুলনায় অনেকটাই পিছিয়ে রয়েছে মুকেশ আম্বানি। তাঁর মোট বেড়েছে মাত্র ২৫০ শতাংশ। 

Noida Airport: 'উত্তর ভারতের লজিস্টিক গেটওয়ে জেওয়ার বিমান বন্দর', বিরোধীদের বার্তা মোদীর

Meghalaya TMC: প্রশান্ত কিশোরের সঙ্গে 'সৌজন্য সাক্ষাৎ'ই মোড় ঘুরিয়ে দিল মুকুল সাংমার, কী বলছেন তিনি

Mamata Banerjee: কেন বারবার দেখ করব, মমতার এই মন্তব্যের পর কোন পথে কংগ্রেস-তৃণমূল সমীকরণ

ব্লুমবার্গ বিলিওনেয়ার্সের সূচক অনুযায়ী বাজার মূলধনের ভিত্তিতে মঙ্গলবার আম্বানিদের মোট সম্পদের পরিমাণ ছিল ৯ হাজার ১০০ কোটি ডলার। যেখানে আদানিদের  সম্পদের পরিমাণ ছিল ৮ হাজার ৮০০ কোটি ডলার। যা মুকেশ আম্বানিদের তুলনায় আড়াই শতাংশ কম। বুধবার রিলায়েন্সের শেযার ১.৭২ শতাংশ পড়ে য়ায়। সেখানে আদানি গোষ্ঠীর সমস্ত শেযারের দাম বেড়েছে। তাতেই গৌতম আদানি মুকেশ আম্বানির থেকে সেরার শিরোপা ছিনিয়ে নিতে পেরেছেন।

রিলায়েন্স-আরামকো চুক্তি বাতিল হওয়ার কিছুটা হলেও সমস্যায় পড়েছেন আম্বানিরা। সেই কারণেই আর্থিক লড়াইয়ে গৌতম আদানির থেকে পিছিয়ে পড়তে হয়েছে। বৃহস্পতিবার ব্লুমবার্গ বিলিয়নার ইনডেক্সের তথ্যই জানিয়েছে আদানির এশিযার ধনী ব্যক্তি হওয়ার কথা। তবে আদানিদের থেকে মাত্র ০.৬ বিলিয়ন কম সম্পত্তি রয়েছে আম্বানিদের হাতে। 

২০২১ সালে গৌতম আদানির দূর্দান্ত উত্থান দিয়েই শুরু হয়েছিল। গৌতম আদানি মুকেশ আম্বানির মোট সম্পত্তির মূল্যকে ছাড়িয়ে যাওয়ার কাছাকাছি এসেথিলেন। আদানি গোষ্ঠীর কোম্পানি গুলির শেয়ারের মূল্যও বেড়েছে।  এটি উল্লেখযোগ্য যে ১৩ বিলিয়নের তুলনায় আদানিদের মোট সম্পদ বছরে ৫৫ বিলিয়ন বেড়েছে। যার প্রভাব লক্ষ্য করা গেছে স্টক মার্কেটেও। আদানিদের এই উত্থানের কারণ তাদের সম্পত্তির মোট মূল্যের বৃদ্ধি। বিশেষজ্ঞদেক
 

Follow Us:
Download App:
  • android
  • ios