Congress president election: শশী থারুর না মল্লিকার্জুন খাড়গে? সোমবার কার দিকে যাবে রাহুল গান্ধীর ভোট


কংগ্রেসের সভাপতি নির্বাচনের কাউন্টডাউন শুরু। ২৪ বছর পর সোমবার সভাপতি নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে। রাহুল গান্ধীর ভোটই গুরুত্বপূর্ণ ফ্যাক্টর দলের কাছে।

Web Desk - ANB | Published : Oct 16, 2022 1:54 PM IST

১৭ অক্টোবর অর্থাৎ সোমবার কংগ্রেসের সভাপতি নির্বাচন। কাউন্টডাউন শুরু হয়ে গেছে। দীর্ঘ দিন পরে শতাব্দী প্রাচীন দলটিতে সাংগঠনিক নির্বাচন হতে চলেছে। যা নিয়ে দলীয় কর্মীদের মধ্যে যথেষ্ট উন্মাদনা রয়েছে। সভাপতি পদপ্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন শশী থারুর আর মল্লিকার্জুন খাড়গে। দুই প্রার্থী জোর কদমে প্রচার করেছেন। তবে প্রশ্ন একটাই রাহুল গান্ধী ভোট কে পাবেন? কারণ দুজনেই গান্ধীদের ঘনিষ্ট হিসেবে পরিচিত। 

রবিবার কংগ্রেস নেতা জয়রাম রমেশ বলেছেন রাহুল গান্ধী কর্নাটকের বাল্লারি জেলা থেকে রয়েছেন। সেখানেই একটি ক্য়াম্পসাইট থেকে দলের সভাপতি নির্বাচনে ভোট দেবেন রাহুল গান্ধী। শুধু রাহুল গান্ধী নন, তাঁর সঙ্গে ভারত জোড়ো যাত্রায় অংশ নিয়েছেন এমন ৪০ জন জনপ্রতিনিধিও ওই ক্যাম্পসাইট থেকে ভোট দেবেন। জয়রাম রমেশ আরও জানিয়েছেন, সোমবার দলের সভাপতি নির্বাচন উপলক্ষ্যে এই যাত্রা বন্ধ রাখা হবে। 

কংগ্রেসের সভাপতি নির্বাচনে ভোট দেবে দলের ৯ হাজার নেতা কর্মী। তবে ঘুরে ফিরে একটাই প্রশ্ন উঠছে রাহুল গান্ধী কাকে ভোট দেবেন। পাশাপাশি সনিয়া গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধী কাকে ভোট দেবেন সেই প্রশ্নও উঠতে শুরু করেছে। কংগ্রেস নেতৃত্ব এই বিষয় মুখ খুলতে নারাজ। গান্ধীরাও বিষয়টি নিয়ে কিছুই বলেলননি। তবে শশী থারুর যেমন সভাপতি নির্বাচনে প্রার্থী হওয়ার আগে সনিয়া গান্ধীর সঙ্গে দেখা করেছেন তেমনই মল্লিকার্জুন খাড়গেকে সভাপতি নির্বাচনে দাঁড় করিয়েছেন সোনিয়া- এমনটাই গুঞ্জন কংগ্রেসের অন্দরে। আর সভাপতি নির্বাচনের প্রার্থী হওয়ার জন্য খাড়গে সব পদও ছেড়ে দিয়েছেন। কংগ্রেস সূত্রের খবর খাড়গের দিকেই পাল্লা ভারি। 

প্রায় ২৪ বছর পর কংগ্রেসের সভাপতি পদে বসতে চলেছেন গান্ধী পরিবারের বাইরের কোনও সদস্য। কারণ সোনিয়া, রাহুল বা প্রিয়াঙ্কা কেউই দলের সভাপতি নির্বাচনের লড়াইতে নেই। যদিও রাহুল বা প্রিয়াঙ্কই দলের সভাপতি হোক- এমনটাও চেয়েছিল দলের অধিকাংশ তরুণ সদস্য। কিন্তু দুই ভাইবোনই তাতে রাজি হননি। জয়রাম রমেশ পিটিআইকে জানিয়েছেন ১৩৭ বছরের কংগ্রেস দলে এই নিয়ে ষষ্ঠবার সভারতি নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে। 

১৭ অক্টোবর সভাপতি নির্বাচন হবে। ফল প্রকাশ হবে আগামী ২৪ অক্টোবর। 

রাজস্থান সংকট রিপোর্টে 'মূলচক্রী' কি অশোক গেহলট? গান্ধীদের বিরক্তিতে তাঁর ওপর নামতে পারে কোপ

ভারত জোড়ো যাত্রার ভাইরাল ভিডিও, নেটিজেনদের কথায় মন ভাল করে দিলেন রাহুল গান্ধী

প্রাক্তন প্রেমিকের হয়রানিতেই আত্মহত্যা বৈশালী ঠক্করের? সিরিয়াল অভিনেত্রীর মৃত্যুর কারণ খুঁজছে পুলিশ

Read more Articles on
Share this article
click me!