Karnataka Election 2023:ভোট গ্রহণের আগের দিনেই প্রধানমন্ত্রী মোদীর বিরুদ্ধে কমিশনে নালিশ ঠুকল কংগ্রেস

কর্ণাটকের নির্বাচনের দায়িত্বে থাকা রণদীপ সিং সুরজেওয়ালা নির্বাচন কমিশনকে দীর্ঘ অভিযোগ জানিয়েছেন। তিনি বলেছেন প্রচার শেষে প্রধানমন্ত্রী কী করে এই পদক্ষেপ করতে পারেন। তিনি আরও বলেন, নির্বাচন কমিশন কি এই বিষয়ে নীরব ও অসহায় দর্শক হয়ে থাকবে।

Web Desk - ANB | Published : May 9, 2023 6:11 PM IST

প্রচার শেষে ভোটের মাত্র এক দিন আগে কর্ণাটকের স্থানীয় বাসিন্দাদের উদ্দেশ্যে একাধিক বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর তাই নিয়ে এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধ নির্বাচন কমিশনে নালিশ ঠুকল কংগ্রেস। শুধু তাই নিয়ে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়ারও আবেদন জানিয়েছে কংগ্রেস। পাশাপাশি নির্বাচন কমিশনকেও একহাত নিয়েছে কংগ্রেস।

কর্ণাটকের নির্বাচনের দায়িত্বে থাকা রণদীপ সিং সুরজেওয়ালা নির্বাচন কমিশনকে দীর্ঘ অভিযোগ জানিয়েছেন। তিনি বলেছেন প্রচার শেষে প্রধানমন্ত্রী কী করে এই পদক্ষেপ করতে পারেন। তিনি আরও বলেন, নির্বাচন কমিশন কি এই বিষয়ে নীরব ও অসহায় দর্শক হয়ে থাকবে। নাকি তার সাংবিধানিক দায়িত্ব পালন করবে। প্রধানমন্ত্রীর বিরুদ্ধে নির্বাচন কমিশন ব্যবস্থা নিতে পারে কিনা তা দেখারও সময় এসেছে বলেও জানিয়েছেন তিনি। তিনি আরও বলেছেন, আইনগুলি প্রধানমন্ত্রীর ক্ষেত্রে প্রযোজ্য হবে কিনা তা নির্ভর করছে নির্বাচন কমিশনের ওপর। পাশাপাশি বিজেপি নেতা অমিত শাহ ও জেপি নাড্ডার মন্তব্য নিয়েও আপত্তি জানিয়েছে কংগ্রেস। সুরজেওয়ালা বলেছেন, এটা অত্যান্ত স্পষ্ট হচ্ছে যে বিজেপি নেতারা নিজেদের আইনের উর্ধ্বে বলে মনে করে। নির্বাচনী কোড মডেল তারা লঙ্ঘন করতে পারেন। কিন্তু কমিশন তাদের কাছে জবাবদেহী চায় না।

সোমবার সন্ধ্যায় প্রচারাভিযান শেষ হওয়ার পরে কংগ্রেস কর্ণাটকের ভোটারদের কাছে প্রধানমন্ত্রী মোদির আবেদনের প্রতি আপত্তি তুলেছিল এবং বলেছিল যে এটি আচরণবিধির "প্রকাশ্য এবং প্রতিবাদী লঙ্ঘন"। বুধবার ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ভোটের একদিন আগে কর্ণাটকে বিজেপি সরকারের প্রত্যাবর্তনের জন্য একটি শক্তিশালী পিচ তৈরি করে, প্রধানমন্ত্রী মোদি বলেছিলেন যে গত কয়েকদিন ধরে তিনি রাজ্যে যে স্নেহ পেয়েছেন তা অতুলনীয় এবং এটি সর্বত্র এক নম্বরে পরিণত করার সংকল্পকে শক্তিশালী করেছে।

কংগ্রেস বলেছেন ভারতের সংবিধানের ৩২৪ অনুচ্ছেদের অধীনে ক্ষমতায় থাকা ব্যক্তিদের কাছ থেকে জবাবদেহী চাইতে হবে নির্বাচন কমিশনকে। কংগ্রেস আরও বলেছেন সোমবার সন্ধ্যায় নির্বাচনী প্রচার শেষ হয়েছে। তারপর প্রধানমন্ত্রী সোমহার রাত ১১টায় একটি ভিডিও বার্তা দিয়েছেন। আর একটি ভিডিও শেয়ার করেছেন মঙ্গলবার। যা নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে। ভোট গ্রহণের মাত্র ৪৮ ঘণ্টা আগে নীরবতার ধারা দেওয়া হয়। যা ভেঙে দিয়েছেন তিনি।

বুধবার সকাল ৭টায় শুরু হবে কর্ণাটকের ২২৪টি আসনের ভোট গ্রহণ। ভোট গ্রহণ হবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। ৫ কোটিরও বেশি ৩১ লক্ষেরও বেশি ভোটার ২৬১৫ জন প্রার্থীর ভাগ্য আগামী পাঁচ বছরের জন্য নির্ধারণ করবেন। ভোট গ্রহণ হবে ৫৮ হাটার ৫৪৫টি পোলিং স্টেশনে। প্রত্যেকটি বুথে নিরাপত্তা জোরদার করা হয়েছে। কর্ণাটকে ২৬১৫ প্রার্থীর মধ্যে পুরুষ প্রার্থীর সংখ্যা ২৪৩০ ও মহিলা প্রার্থীর সংখ্যা মাত্র ১৮৪ জন। তৃতীয় লিঙ্গের একজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। কর্ণাটকে তরুণ ভোটারের সংখ্যা ১১ লক্ষেরও বেশি। সংবাদ সংস্থা পিটিআই-এর রিপোর্ট অনুযায়ী ৪ লক্ষেরও বেশি পোলিং কর্মী ভোট প্রক্রিয়ায় অংশ গ্রহণ করবেন।

 

Read more Articles on
Share this article
click me!