কাশ্মীরে দারুণ সাফল্য ভারতীয় সেনার তিন জঙ্গিকে খতম করল সেনা জওয়ানরা

মুখতার ভাট একজন এএসআই এবং সিআরপিএফ, আরপিএফ জওয়ানদের হত্যার সাথে জড়িত ছিলেন। জঙ্গিদের নির্মূল করার পরও নিরাপত্তা বাহিনীর তল্লাশি অভিযান চলছে।

Parna Sengupta | Published : Nov 1, 2022 6:22 PM IST

পুলওয়ামার অবন্তিপোরায় এনকাউন্টার চলাকালীন নিরাপত্তা বাহিনীর হাতে তিন জঙ্গি নিহত হয়েছে। এর মধ্যে একজন বিদেশি জঙ্গিও রয়েছে। সেনা সূত্রকে উদ্ধৃত করে এডিজিপি কাশ্মীর জানিয়েছেন যে নিহত জঙ্গিদের মধ্যে লস্কর-ই-তৈবা কমান্ডার মুখতার ভাটও ছিলেন। সে অন্যান্য জঙ্গিদের সাথে নিরাপত্তা বাহিনীর ক্যাম্পে ফিদায়িন হামলা চালাতে যাচ্ছিল। এভাবে পুলিশ ও সেনাবাহিনী মিলে উরির মতো হামলা ঠেকিয়েছে। জঙ্গিদের কাছ থেকে একটি AK-47 রাইফেল, একটি AK-56 রাইফেল এবং একটি পিস্তল উদ্ধার করা হয়েছে।

এডিজি কাশ্মীর বলেছেন যে মুখতার ভাট একজন এএসআই এবং সিআরপিএফ, আরপিএফ জওয়ানদের হত্যার সাথে জড়িত ছিলেন। জঙ্গিদের নির্মূল করার পরও নিরাপত্তা বাহিনীর তল্লাশি অভিযান চলছে। সূত্রের খবর, নিরাপত্তা বাহিনী জঙ্গিদের লুকিয়ে থাকার খবর পেয়েছিল। পরে তাদের ঘেরাও করা হয়। ঘিরে ফেলার পর জঙ্গিরা গুলি চালাতে থাকে। নিরাপত্তা বাহিনীর পাল্টা অভিযানে তিন জঙ্গি নিহত হয়।

বিজবেহারায় জঙ্গিদের সঙ্গে এনকাউন্টার হয়েছে। এতে এক জঙ্গিও নিহত হয়। একই সময়ে আওয়ান্তিপোড়ায় তিন জঙ্গি নিহত হয়। অন্যদিকে, রংরেথে তিন জঙ্গিকেও গ্রেফতার করা হয়েছে। তারা লাল চকে বোমা মারতে চেয়েছিল। তার জিজ্ঞাসাবাদ চলছে। আশঙ্কা করা হচ্ছে, জঙ্গিরা আইইডি ব্যবহার করে নিরাপত্তা বাহিনীর কনভয়কে উড়িয়ে দিতে চেয়েছিল। তবে সতর্কতার কারণে বড় হামলা এড়ানো যায়।

কাশ্মীরের অতিরিক্ত ডিরেক্টর জেনারেল অফ পুলিশ বিজয় কুমার পুলওয়ামা এনকাউন্টারে জঙ্গিদের হত্যাকে নিরাপত্তা বাহিনীর জন্য একটি বড় সাফল্য বলে অভিহিত করেছেন। "আবন্তিপোরা এনকাউন্টারে তিন জঙ্গি নিহত হয়েছে," তিনি একটি টুইটে বলেছেন। নিহত জঙ্গিদের শনাক্ত করার চেষ্টা চলছে বলে জানান তিনি। এক আধিকারিক জানিয়েছেন, অনন্তনাগের বিজবেহারার সেমথান এলাকায় জঙ্গিদের উপস্থিতির খবর পেয়ে নিরাপত্তা বাহিনী একটি ঘেরাও এবং তল্লাশি অভিযান শুরু করে।

তিনি বলেন, জঙ্গিরা নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে গুলি চালালে নিরাপত্তা বাহিনী পাল্টা জবাব দেয়, যা অনুসন্ধান অভিযানকে এনকাউন্টারে পরিণত করে। ভারতীয় সেনা জানিয়েছে সাধারণ নাগরিক ও অ-কাশ্মীরিদের ওপর হামলার পরিমাণ জম্মু কাশ্মীরে বাড়ছিল। সে কারণেই এই অভিযান শুরু হয়। সিকিওরিটি ফোর্সের তরফে জানানো হয়েছে জম্মু কাশ্মীর জুড়ে যেভাবে তল্লাশি অভিযানের হার বাড়িয়েছে সিআরপিএফ, তাতে সাফল্য এসেছে। চলতি বছর অর্থাৎ ২০২১ সালের নভেম্বর মাস পর্যন্ত পাওয়া খতিয়ান জানাচ্ছে এই বছরে ১৩৮ জন জঙ্গিকে নিকেশ করেছে নিরাপত্তা বাহিনী।

Share this article
click me!