Bharat Jodo Yatra: ২৮ তারিখ থেকে বাংলায় ভারত জোড়ো যাত্রা শুরু, যোগ দেবেন রাহুল গান্ধী

অধীর রঞ্জন চৌধুরী কংগ্রেসের প্রতিষ্ঠা দিবসে গঙ্গাসাগরের কপিল মুনি আশ্রম থেকে এই যাত্রা শুরু করবেন। এই পদযাত্রাটি উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, কলকাতা, নদিয়া, মুর্শিদাবাদ, মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং দার্জিলিং কভার করবে।

Web Desk - ANB | Published : Dec 4, 2022 9:13 AM IST / Updated: Dec 04 2022, 02:56 PM IST

কংগ্রেসও পশ্চিমবঙ্গে ২৮ ডিসেম্বর থেকে ভারত জোড় যাত্রা শুরু করবে। গঙ্গাসাগর থেকে পাহাড় (উত্তরবঙ্গ) পর্যন্ত এই ৮০০ কিলোমিটার দীর্ঘ যাত্রা ৫৫ দিনে শেষ হবে। শনিবার এখানে রাজ্য কংগ্রেস সদর দফতরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে অল ইন্ডিয়া কংগ্রেস কমিটির মিডিয়া কো-অর্ডিনেটর ইনচার্জ এবং ভারত জোড়ো যাত্রার বেঙ্গল ইনচার্জ আনন্দ মাধব এই তথ্য জানিয়েছেন।

তিনি বলেছিলেন যে রাজ্য কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী ২৮ ডিসেম্বর কংগ্রেসের প্রতিষ্ঠা দিবসে গঙ্গাসাগরের কপিল মুনি আশ্রম থেকে এই যাত্রা শুরু করবেন। এই পদযাত্রাটি দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, কলকাতা, উত্তর ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদ, মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং দার্জিলিং কভার করবে।

মাধব জানান, ৫৫ দিনের এই যাত্রায় রাহুল গান্ধীও অংশ নিতে পারেন। এ ছাড়া দলটির অনেক কেন্দ্রীয় নেতা এতে অংশ নেবেন। রাজ্যে দলের সিনিয়র নেতা এবং রাজ্যসভার সদস্য প্রদীপ ভট্টাচার্য এই যাত্রার কো-অর্ডিনেটর। মাধব বলেছিলেন যে এই যাত্রার উদ্দেশ্য মূল ভারতজোড়া যাত্রার মতোই। অর্থাৎ বেকারত্ব, মূল্যবৃদ্ধি, বিদ্বেষ, বিভাজনের রাজনীতি এবং আমাদের রাজনৈতিক ব্যবস্থার অতিরিক্ত কেন্দ্রীকরণের বিরুদ্ধে জনসচেতনতা সৃষ্টি করা। তিনি বলেন, রাহুল গান্ধী ঠিকই বলেছেন যে এটি কোনো একটি দলের যাত্রা নয়, এটি সমগ্র ভারতের যাত্রা।

বাংলার আইন-শৃঙ্খলা খুবই করুণ

মাধব বাংলার মমতা বন্দ্যোপাধ্যায় সরকারকেও তীব্র আক্রমণ করেন। তিনি বলেন, বাংলার আইনশৃঙ্খলা পরিস্থিতি আজ করুণ। অপরাধ ও অপরাধীরা উচ্চস্বরে কথা বলছে। দুর্নীতির বেলেল্লাপনা চলছে, বিরোধী দলকে টার্গেট করে হয়রানি করা হচ্ছে। তাই বাংলায় ভারত জোড়া যাত্রা আবশ্যক।

সাতই সেপ্টেম্বর কন্যাকুমারী থেকে ভারত জোড়া যাত্রা শুরু হয়

তিনি জানান, ৭ সেপ্টেম্বর থেকে কন্যাকুমারী থেকে কাশ্মীর পর্যন্ত ভারত জোড় যাত্রা শুরু করে কংগ্রেস। ৩৫০০ কিলোমিটার দূরত্ব জুড়ে, পদযাত্রা ১২টি রাজ্য এবং দুটি কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্য দিয়ে যাবে, যা প্রায় ১৫০ দিনের মধ্যে শেষ হবে। এই যাত্রার ৮৬ দিন পূর্ণ হয়েছে। তিনি বলেছিলেন যে মূল ভারত জোড়ো যাত্রা প্রতিটি রাজ্যের মধ্য দিয়ে যাবে তা সম্ভব নয়, তাই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে প্রতিটি রাজ্য তাদের নিজস্ব রাজ্যে এই যাত্রা করবে।

Share this article
click me!