পৃথিবীর সবচেয়ে উঁচু রাস্তায় বাইক চালানোর রোমাঞ্চ! লাদাখে তৈরি হচ্ছে ‘লিকারু-মিগ লা-ফুকচে’

লাদাখে ‘লিকারু-মিগ লা-ফুকচে’ সড়ক নির্মাণের কাজ শুরু করেছে ভারতের সীমান্ত সড়ক সংস্থা। এটাই হবে পৃথিবীর সবচেয়ে উঁচু রাস্তা, যেখানে গাড়ি চালানো যাবে।

Sahely Sen | Published : Aug 19, 2023 6:48 AM IST

২০২৩ সালের স্বাধীনতা দিবসের দিন লাদাখের ডেমচোক সেক্টরে বিশ্বের নতুন সর্বোচ্চ মোটরযোগ্য সড়ক নির্মাণ শুরু করেছে ভারতের সীমান্ত সড়ক সংস্থা। নির্মাণকাজ সম্পন্ন হলে প্রায় সাড়ে ১৯ হাজার ফুট উচ্চতা দিয়ে চলতে পারবে গাড়ি। পৃথিবীর সবচেয়ে উঁচু রাস্তায় বাইক চালানোর রোমাঞ্চ লাভ করবেন পর্যটকরা। ‘লিকারু-মিগ লা-ফুকচে’ নামের এই সড়ক নির্মাণের কাজ সম্পন্ন হতে মোট দুটি কাজের মরশুমের প্রয়োজন।

প্রকল্প সম্পর্কে মূল বিবরণ:

১) ৬৪ কিমি দীর্ঘ এই সড়কটি স্পর্শকাতর সেক্টর ফুকচে সামরিক বাহিনীর সবচেয়ে দূরবর্তী কেন্দ্রগুলির সাথে সংযোগ করবে। এটি নিরাপত্তার জন্য তাৎপর্যপূর্ণ, কারণ ফুকচে এলাকাটি ভারত আর চিনের মধ্যবর্তী স্পর্শকাতর প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (LAC) থেকে মাত্র তিন কিমি দূরে অবস্থিত।

২) এই প্রকল্পের মাধ্যমে, BRO (Border Roads Organisation) তার নিজের তৈরি সর্বোচ্চ মোটরযোগ্য রাস্তার রেকর্ড ভাঙতে চলেছে। এই সংস্থার পক্ষ থেকে সোশ্যাল মাধ্যমে জানানো হয়েছে যে, “৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষে BRO আরেকটি কৌশলগত রাস্তা, লিকারু-মিগ লা-ফুকচে রোড নির্মাণ শুরু করেছে। এই রাস্তাটি ১৯ হাজার ৪০০ ফুট উচ্চতা দিয়ে যাবে এবং উমলিং লা পাস-কে ছাড়িয়ে বিশ্বের সর্বোচ্চ মোটরযানযোগ্য রাস্তা হবে।”

৩) বর্তমানে, লাদাখের উমলিং লা-তে রয়েছে বিশ্বের সর্বোচ্চ মোটরযোগ্য রাস্তা। এটি ১৯,০২৪ ফুট উচ্চতায় রয়েছে।

৪) সূত্রের খবর, BRO-র একটি মহিলা ইউনিট লিকারু-মিগ লা-ফুকচে-র রাস্তাটি তৈরি করা শুরু করেছে। কর্নেল পনং ডোমিং-এর নেতৃত্বে নারী কমব্যাট ইঞ্জিনিয়ারদের পাঁচ সদস্যের একটি দল রাস্তা নির্মাণের কাজ তদারকি করছে।

৫) BRO আরও দুটি মূল প্রকল্পও গ্রহণ করবে। এর মধ্যে রয়েছে জান্সকার থেকে লেহ হয়ে মানালি অবধি সংযোগ করা শিনকু লা টানেল, যেটি চিনের মিলা টানেলের রেকর্ডকে ছাপিয়ে গিয়ে আরেকটি নতুন রেকর্ড তৈরি করবে। উপরন্তু, BRO পূর্ব লাদাখে ৩০ কিলোমিটার দূরে অবস্থিত 'নিয়োমা এয়ারফিল্ড' নির্মাণের কাজ করছে। সংস্থার প্রধান লেফটেন্যান্ট জেনারেল রাজীব চৌধুরী বলেছেন, এটি সম্পন্ন হলে এটি হবে বিশ্বের সর্বোচ্চ বিমানঘাঁটির একটি।
 

 

আরও পড়ুন-

রাজস্থানে ভয়ঙ্কর ঘটনা! ২২ তম ছাত্রের আত্মহত্যার পর কোটা-তে স্প্রিং দেওয়া ফ্যান লাগানোর সিদ্ধান্ত

PM Modi News: জি২০ সভায় ডিজিটাল ইন্ডিয়ার জয়গান, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভাষণে আপ্লুত অর্থ মন্ত্রক

Questions on Sex: সন্তান যৌনতার বিষয়ে প্রশ্ন করলে উত্তর দেবেন কীভাবে? জেনে নিন ৬টি প্রধান বিষয়

পুজো করার সময় চোখ থেকে জল পড়া বা হাত পুড়ে যাওয়া কি অশুভ লক্ষণ? জেনে নিন এখনই

Share this article
click me!