Indian Railways: দূরপাল্লার ট্রেনের টিকিট বুক করতে চলেছেন? অবশ্যই জেনে নিন বদল হওয়া নিয়ম

ভারতের অধিকাংশ মানুষ রেল পরিষেবার ওপরেই ভরসা করেন। সম্প্রতি দূরপাল্লার ট্রেনের টিকিট বুক করার ক্ষেত্রে নিয়ম বদল করেছে ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন বা IRCTC।

Sahely Sen | Published : Jan 30, 2024 6:16 AM IST

দূরপাল্লার যাত্রার জন্য স্বল্প মূল্যের কারণে ভারতের অধিকাংশ মানুষ রেল পরিষেবার ওপরেই ভরসা করেন। প্রত্যেকদিন দেশে লক্ষ লক্ষ মানুষ ট্রেনে যাতায়াত করেন। দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাওয়ার ক্ষেত্রে বেশিরভাগ মানুষ ট্রেনেই ভ্রমণ করার ওপর জোর দেন। কিন্তু, সম্প্রতি দূরপাল্লার ট্রেনের টিকিট বুক করার ক্ষেত্রে নিয়ম বদল করেছে ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন বা IRCTC।

-

আজকাল বেশিরভাগ মানুষ অনলাইনে টিকিট (Ticket) বুক করে থাকেন, সেই কারণে পরিবর্তিত নিয়ম সম্পর্কে সচেতন হওয়া গুরুত্বপূর্ণ। টিকিট বুকিং-এর ক্ষেত্রে সকলেই কমবেশি রেলওয়ে (Indian Railways) অ্যাপ আইআরসিটিসি (Indian Railway Catering and Tourism Corporation) ব্যবহার করেন।  রেলের পরিবর্তিত নিয়ম অনুযায়ী, টিকিট বুকিংয়ের জন্য প্রথমে যাত্রীর নিজস্ব অ্যাকাউন্ট ভেরিফাই করতে হবে। যদি এই কাজটি না করা হয়, তাহলে সমস্যা হতে পারে।


IRCTC জানিয়েছে, এখন থেকে অনলাইন টিকিট বুক করার আগে ব্যবহারকারীদের মোবাইল নম্বর এবং ই-মেইল আইডি যাচাই করতে হবে। ই-মেইল আইডি ও মোবাইল নম্বর যাচাই না করে আপনি অনলাইন টিকিট বুক করতে পারবেন না।


আপনি যদি দীর্ঘদিন ধরে অনলাইনে টিকিট বুক না করে থাকেন তবে এই নিয়মটি আপনার ক্ষেত্রেও প্রযোজ্য হবে। এখন টিকিট বুক করতে হলে প্রথমে তা ভেরিফাই করতে হবে। 

টিকিট বুকিং-এর পদ্ধতি:

১) আগে IRCTC অ্যাপ বা ওয়েবসাইটে গিয়ে ভেরিফিকেশন উইন্ডোতে ক্লিক করুন। এবার এখানে আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বর ও ই মেইল আইডি পূরণ করুন।

২) উভয় তথ্য প্রবেশ করার পরে, Verify/Verification বোতামে ক্লিক করুন।

৩) এখানে ক্লিক করার পর আপনার মোবাইলে OTP আসবে, সেটি প্রবেশ করে মোবাইল নম্বর ভেরিফাই করুন।

৪) ই-মেইল আইডিতে কোড দেওয়ার পর আপনার মেইল আইডি ভেরিফাই হয়ে যাবে।

৫) এরপর কোনও ঝঞ্ঝাট ছাড়াই অনলাইনে ট্রেনের টিকিট বুক করতে পারবেন।

Share this article
click me!