AFSPA Extend: আফস্পা বাড়ল ৬ মাসের জন্য, নাগাল্যান্ডকে অশান্ত এলাকা ঘোষণা কেন্দ্রের

বৃহস্পতিবার কেন্দ্রীয় সরকার পুরো ন্যাগাল্যান্ডকে অশাস্ত এলাকা হিসেবে চিহ্নিত করেছে। পাশাপাশি আরও ৬ মাসের জন্য  নাগাল্যান্ডে বিতর্কিত সশস্ত্র বাহিনীর বিশেষ ক্ষমতা আইন আরও ৬ মাসের জন্য বাড়িয়ে দেওয়ার কথা ঘোষণা করেছে। 

Asianet News Bangla | Published : Dec 30, 2021 7:42 AM IST

বৃহস্পতিবার কেন্দ্রীয় সরকার পুরো ন্যাগাল্যান্ডকে অশাস্ত এলাকা হিসেবে চিহ্নিত করেছে। পাশাপাশি আরও ৬ মাসের জন্য  নাগাল্যান্ডে (Nagaland) বিতর্কিত সশস্ত্র বাহিনীর বিশেষ ক্ষমতা আইন (AFSPA Extend)আরও ৬ মাসের জন্য বাড়িয়ে দেওয়ার কথা ঘোষণা করেছে। সম্প্রতি উত্তর পূর্বভারতের সীমান্তবর্তী এই রাজ্যে সেনাবাহিনীর গুলিতে ১৪ জনের মৃত্যু হয়েছিল। তারপর থেকেই বিতর্কিত আফস্পা আইন প্রত্যাহারের দাবি উঠেছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের পক্ষ থেকে বিবৃতি জারি করে বলা হয়েছে কেন্দ্রীয় সরকার মনে করে সমগ্র নাগাল্যান্ড রাজ্য নিয়ে গঠিত এলাকাটি এমন একটি বিপর্যস্ত ও বিপজ্জনক অবস্থায় রয়েছে যে সশস্ত্র বাহিনীকে ব্যবহার করা প্রয়োজন। তাই এখন সশস্ত্র বাহিনীর বিশেষ ক্ষমতা আইন এর ধারা তিন দ্বারা প্রদত্ত ক্ষমতার প্রয়োগে কেন্দ্রীয় সরকার সমগ্র নাগাল্যান্ড রাজ্যকে আশান্ত এলাকা হিসেবে ঘোষণা করেছে। এইআইন ২০২১ সালের ৩০ ডিসেম্বর থেকে আরও ৬ মাসের জন্য কার্যকর হবে। স্বরাষ্ট্র মন্ত্রকের অতিরিক্ত সচিবও পীযূষ গোয়েল এই বিজ্ঞপ্তিটি জারি করেছেন। এঁরা দুজনেই আফস্পা প্রত্যাহার কমিটির সদস্য। কমিটির নেতৃত্বে রয়েছেন সচিব পর্যায়ের আধিকারিক বিবেক জোশী। 

নাগাল্যান্ডসহ উত্তর পূর্ব ভারতের একাধিক রাজ্য থেকেই আফস্পা প্রত্যাহারের দাবি জানান হয়েছে। ন্যাগাল্যান্ডে এই আইনের প্রয়োজন রয়েছে কিনা তা খতিয়ে দেখতে একটি কমিটিও গঠন করেছে  কেন্দ্রীয় সরকার। কমিটিতে রয়েছেন রাজ্য ও কেন্দ্রের প্রশাসনিক আধিকারিক ও জনপ্রতিনিধিরা। কিন্তু কমিটি গঠনের কিছু দিন পরেই আফস্পা আইন আরও বাড়িয়ে দেওয়া ক্ষোভ প্রকাশ করেছেন নাগাল্যান্ডের বাসিন্দার। 

বিতর্তিত আফস্পা  আইন নিরাপত্তা বাহিনীকে বিশেষ ক্ষমতা প্রদান করে। নাগাল্যান্ডকে অশান্ত এলাকা হিসেবে ঘোষণা করায় সেনা বাহিনীর হাতে যে কোনও এলাকায় অবাধে কাজ করার জন্য পর্যাপ্ত ক্ষমতা দেওয়া হয়েছে। যে যে এলাকায় আফস্পা বলবৎ রয়েছে সেখানে সেনা বাহিনীর কোনও কর্মীকে কেন্দ্রীয় সরকারের অনুমতি ছাড়া বিচার করা যাবে না।  

গত ৪ ডিসেম্বর নাগাল্যান্ডের ওটিং গ্রামে সেনা বাহিনীর গুলিতে ১৩ জন সাধারণ নাগরিকের মৃত্যু হয়। তারপর থেকেই নতুন করে আফস্পা প্রত্যাহারের দাবি উঠেছে। নাগাল্যান্ড সরকারের পাশাপাশি একই দাবি জানিয়েছেন সাধারণ মানুষও। সেইমত তৈরি হয়েছিল কমিটিও তারপরে ৬ মাসের জন্য বাড়িয়ে দেওয়া হল আফস্পা। অন্যদিকে নাগাল্যান্ড বিধানসভা ২০ ডিসেম্বর সর্বসম্মতিক্রমে উত্তর-পূর্ব বিশেষ ররে রাজ্য থেকে আফস্পা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে। 
Omicron ঠেকাতে কেন কার্যকর Covid Vaccine, ৫টি কারণ জানালেন সৌম্যা স্বামীনাথন
লক্ষ্মীবারে তলিয়ে গেল লক্ষ্মীমন্দির, গঙ্গা ভাঙনের ভয়ঙ্কর রূপে আতঙ্ক তীরবর্তী এলাকার বাসিন্দাদের

Jammu And Kashmir: কাশ্মীরে বড় সাফল্যে নিরাপত্তা বাহিনীর, ২ পাক নাগরিকসহ ৬ জঙ্গি নিহত

Share this article
click me!