Covid-19 Tally: বছর শেষে কোভিড আতঙ্ক, দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা বাড়ছে লাফিয়ে লাফিয়ে

স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য পরিসংখ্যা দেখা যাচ্ছে মৃত্যু সংখ্যার সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে দেশে অ্যাক্টিভ কেসের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু ২৬৮ জনের। 

Web Desk - ANB | Published : Dec 30, 2021 4:47 AM IST

ভারতে আবারও নতুন করে বাড়ছে কোভিড-১৯ (Covid 19) আক্রান্তের সংখ্যা। বৃহস্পতিবার স্বাস্থ্য মন্ত্রকের (Union Health Ministry) দেওয়া করোনাভাইরাস (Coronavirus) সংক্রান্ত পরিসংখ্যনে দেখা যাচ্ছে গত ২৪ ঘণ্টায় দেশে আক্রান্ত হয়েছে ১৩ হাজার ১৫৪ জন। ২৪ ঘণ্টায় ওমিক্রনে (Omicron) আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৯৬১। 

স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য পরিসংখ্যা দেখা যাচ্ছে মৃত্যু সংখ্যার সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে দেশে অ্যাক্টিভ কেসের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু ২৬৮ জনের। অ্যাক্টিভকেশের সংখ্যা ৫হাজার ৪০০। কোভিড আক্রান্তের ক্রমতালিকায় এখনও প্রথম স্থানে রয়েছে মহারাষ্ট্র। দ্বিতীয় স্থানে রয়েছে কেরল। তৃতীয় স্থানে কর্নাটক। মহারাষ্ট্র ও কেরলে নতুন করে আক্রান্ত হয়েছে ৩হাজার ৯০০ ও ২৮৪৬ জন। যা রীতিমত উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়ে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের। 

তবে ভারতের সার্স কোভ জিনোমিকস কনসোর্টিয়া জানিয়েছে, এখন পরীক্ষামূলক ও ক্লিনিক্যাল তথ্য তাদের হাতে রয়েছে, যা স্পষ্ট করে দিয়েছে  অত্যন্ত উচ্চ প্রতিরোধ ক্ষমতা থকলে ওমিক্রন থেকে বেঁচে যাওয়া সম্ভব। পাশাপাশি সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে অসুস্থতার তীব্রতা আগের প্রাদুর্ভাবের তুলনায় অনেক কম। 

INSACOG সর্বশেষ বুলেটিনে বলা হয়েছে, ভারতে ওমিক্রনের নজরদারীর জন্য উপযুক্ত জনস্বাস্থ্য ব্যবস্থা ও তদন্ত করা হচ্ছে। বিশ্বপ্যাপী ওমিক্রনের ছবি রয়েছে তাতে স্পষ্ট যে ভ্যাক্সিন বা আগের উপসর্গযুক্ত সংক্রমণের কারণে এটির তীব্র অনেকটাই কম। সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে এখনও পর্যন্ত ডেল্টা ভ্যারিয়েন্টই সবথেকে বেশি ভয়ঙ্কর। তবে ওমিক্রন দক্ষিণ আফ্রিকা থেকে শুরু করে ব্রিটেনসহ অন্যান্য দেশে প্রভাবশালী করোনা রূপ হওয়ার পথেই হাঁটছে।  এই সংস্থা সেন্টিনেল সাইট থেকে নমুনার ক্রমানুসারে ও কিছু রাজ্যের জন্য বিস্তারিত রাজ্যভিত্তিক জেলা বিশ্লেষণের মাধ্যমে সারা দেশের কোভি ১৯এর জিনোমিক নজরদারীর রিপোর্ট তৈরি করে। 

Roundup 2021: ঢাকা রয়েছে শুধুমাত্র গোপনাঙ্গ, গ্ল্যাম ফ্যাশনে চক্ষু চড়কগাছে সকলের

দিল্লিতে নতুন করে বাড়ছে কোভিড সংক্রমণ, মনে করাচ্ছে দ্বিতীয় তরঙ্গের ভয়াবহতা

Just like Shah Rukh Khan: মহিলা মেকআপ শিল্পির শাহরুখ খানের সাজ, ভিডিওটি দেখলে অবাক হবেন আপনিও
বুধবার শুধুমাত্র মুম্বইতেই ২ হাজার ৫১০ জন আক্রান্তের সংখ্যা রেকর্ড করা হয়েছে। যা মঙ্গলবারের তুলনায় ৮২ শতাংশ কম। মহারাষ্ট্রে  গত ২৪ ঘণ্টায় ২০ জন করোনাভাইরাসে আক্রান্তের মৃত্যু হয়েছে বলেও রাজ্য স্বাস্থ্ দফতর জানিয়েছে।রাজ্যের মন্ত্রী আদিত্য ঠাকরে জানিয়েছেন মুম্বইয়ে নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা অনেকটাই বেড়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। পরিস্থিতি মোকাবিলার জন্য প্রস্তুতি নিচ্ছে। মুম্বইয়ের সরকারি হাসপাতালের পরিকাঠানো বাড়ানো হয়েছে। অক্সিজেন ব্যবস্থা আরও দ্রুত করার জন্য পরিকল্পনা নেওয়া হয়েছে। প্রাপ্তবয়স্ক ও শিশু সকলেরই টিকাদানে গতি আনকে রাজ্য সরকারের পক্ষ থেকে নির্দেশ দেওয়া হয়েছে। 
 

Share this article
click me!