হিন্দু দেবদেবী নিয়ে বিতর্কিত মন্তব্য, বিজেপি সহ হিন্দু সংগঠনের রোষে কেরলের স্পিকার

বিজেপি, বিশ্ব হিন্দু পরিষদ এবং অন্যান্য হিন্দুত্ববাদী সংগঠনগুলি বিধানসভার স্পিকার এএন শামসীরের বিরুদ্ধে সোচ্চার হয়েছে। স্পিকারের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে ভারতীয় জনতা পার্টি। কিছু হিন্দুত্ববাদী সংগঠন শামসীরের কাছে ক্ষমা চাওয়ার দাবি জানিয়েছে।

Parna Sengupta | Published : Jul 25, 2023 4:28 PM IST

কেরালা বিধানসভার স্পিকার এ এন শামসীর, হিন্দু দেব-দেবীদের বিরুদ্ধে বিতর্কিত বক্তব্য করে বিপাকে পড়েছেন। বিজেপি সহ অন্যান্য হিন্দুত্ববাদী সংগঠনগুলি স্পিকারকে অপসারণের দাবি জানিয়েছে। পুলিশের কাছে অভিযোগ করে স্পিকারের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে বিজেপি। হিন্দুত্ববাদী সংগঠনগুলো সোচ্চারভাবে ব্যাপক প্রতিবাদের পাশাপাশি ক্ষমা চাওয়ার দাবি জানাচ্ছে।

বিজেপি, বিশ্ব হিন্দু পরিষদ এবং অন্যান্য হিন্দুত্ববাদী সংগঠনগুলি বিধানসভার স্পিকার এএন শামসীরের বিরুদ্ধে সোচ্চার হয়েছে। স্পিকারের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে ভারতীয় জনতা পার্টি। কিছু হিন্দুত্ববাদী সংগঠন শামসীরের কাছে ক্ষমা চাওয়ার দাবি জানিয়েছে। বিশ্ব হিন্দু পরিষদ শামসীরের বিরুদ্ধে রাজ্যব্যাপী অভিযোগ নথিভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে। ভিএইচপি ভারতের রাষ্ট্রপতি এবং রাজ্যের রাজ্যপালের কাছে একটি পিটিশন জমা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে, এএন শামসীরকে ক্ষমতাচ্যুত করার দাবিতে। ভিএইচপি রাজ্যের সাধারণ সম্পাদক ভিআর রাজশেখরন বলেছেন, স্পিকার একটি অগ্রহণযোগ্য ভুল করেছেন। হিন্দু আইক্যবেদীও স্পিকারের কাছে ক্ষমা চাওয়ার দাবি জানিয়েছে।

তিরুবনন্তপুরম পুলিশের কাছে এফআইআর দায়ের করেছে বিজেপি

বিজেপির তিরুবনন্তপুরম জেলা সহ-সভাপতি আরএস রাজীব স্পিকার এএন শামসীরের বিরুদ্ধে এফআইআর করার অভিযোগ দিয়েছেন। তাহরিরে, বিজেপি নেতা দাবি করেছেন যে স্পিকার হিন্দু বিশ্বাসের অবমাননা করেছেন। তিনি সোমবার তিরুবনন্তপুরম সিটি পুলিশ কমিশনারের কাছে অভিযোগ দায়ের করেছেন।

বিধানসভার স্পিকারের বিরুদ্ধে কী অভিযোগ?

রাজ্য বিধানসভার স্পিকার এএন শামসীরের বিরুদ্ধে হিন্দুদের ধর্মীয় বিশ্বাসের অবমাননার অভিযোগ উঠেছে। তিনি ভগবান শ্রী গণেশকে শুধুমাত্র একটি মিথ বলে অভিহিত করেছেন। ২১ জুলাই শমসেরের বক্তব্য আসে। তিনি এর্নাকুলাম জেলার কুন্নাথুনাডু সরকারি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে আয়োজিত বিদ্যা জ্যোতি অনুষ্ঠানে এসেছিলেন। বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে কথা বলতে গিয়ে এএন শামসীর বলেন যে কেন্দ্রীয় সরকার বিজ্ঞান ও প্রযুক্তিতে অগ্রগতির পরিবর্তে শিশুদের হিন্দু পুরাণ সম্পর্কে শিক্ষিত করার চেষ্টা করছে।

তিনি বলেছিলেন যে তারা প্রমাণ করার চেষ্টা করছেন যে হিন্দু ধর্মের শুরু থেকেই প্লাস্টিক সার্জারি, বন্ধ্যাত্বের চিকিত্সা এবং বিমানের অস্তিত্ব রয়েছে। কিন্তু আমি যখন স্কুলে ছিলাম, রাইট ব্রাদার্সকে বিমান নির্মাণের কৃতিত্ব দেওয়া হয়েছিল। তারা বর্তমানে প্রমাণ করার চেষ্টা করছে যে পুষ্পক বিমানই প্রথম বিমান। শামসীর বলেন, হিন্দুত্ববাদীরা এই ধারণাটি ছড়িয়ে দিয়েছেন যে ভগবান গণেশ প্লাস্টিক সার্জারির মাধ্যমে তার মুখ পেয়েছেন। বক্তা একে মিথ বলে অভিহিত করেছেন।

ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এবং বিশ্ব হিন্দু পরিষদ (ভিএইচপি) মঙ্গলবার বলেছে যে তারা একটি হিন্দু দেবতা সম্পর্কে বিতর্কিত মন্তব্য করার অভিযোগে কেরালা বিধানসভার স্পিকার এএন শামসীরের বিরুদ্ধে আইনি প্রতিকার চাইছে। বিজেপির দাবি, রাজ্যে সাম্প্রদায়িক উত্তেজনা সৃষ্টির উদ্দেশ্যে এই মন্তব্য করা হয়েছে। গত সপ্তাহে রাজ্যের এর্নাকুলাম জেলার একটি সরকারি স্কুলে আয়োজিত 'বিদ্যা জ্যোতি' অনুষ্ঠানে স্পিকার এই কথা বলায় বেশ বিতর্ক ছড়িয়ে পড়ে। অনুষ্ঠান চলাকালীন শামসীর তার বক্তৃতায় কেন্দ্রীয় সরকারকে বিজ্ঞান ও প্রযুক্তির পরিবর্তে শিশুদের হিন্দু পুরাণ শেখানোর অভিযোগ তোলেন।

বিজেপি এবং ভিএইচপি বলেছে যে তারা ভগবান গণেশ এবং 'পুষ্পক বিমান' সম্পর্কে স্পিকারের মন্তব্যে ব্যথিত। দলের কেরালা ইউনিট সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টে বলেছে যে বিজেপির রাজ্য কমিটির একজন সদস্য তিরুবনন্তপুরম পুলিশ কমিশনারের কাছে অভিযোগ দায়ের করেছেন।

Share this article
click me!