সেঙ্গোলকে হাউস থেকে সরানো নিয়ে ফের বিতর্ক শুরু, এসপি-আরজেডির দাবিতে বিজেপির কড়া জবাব

লোকসভায় প্রতিষ্ঠিত সেঙ্গোলকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠেছে রাজনীতি। আসলে, বিরোধী দলগুলি স্পিকারের আসনের কাছে স্থাপিত সেঙ্গোল অপসারণের দাবি করেছে।

Parna Sengupta | Published : Jun 27, 2024 11:33 AM IST

৯ জুন, লোকসভা নির্বাচনের ফলাফলের পরে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসাবে শপথ নেন। বর্তমানে সংসদের প্রথম অধিবেশন চলছে। লোকসভা সদস্যদের শপথ গ্রহণ এবং স্পিকার নির্বাচনের পরে, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু আজ উভয় কক্ষের যৌথ অধিবেশনে ভাষণ দেন। কিন্তু এই সবের মধ্যেই লোকসভায় প্রতিষ্ঠিত সেঙ্গোলকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠেছে রাজনীতি। আসলে, বিরোধী দলগুলি স্পিকারের আসনের কাছে স্থাপিত সেঙ্গোল অপসারণের দাবি করেছে।

পুরো ব্যাপারটা কী?

উত্তরপ্রদেশের লখনউয়ের মোহনলালগঞ্জ লোকসভা আসনের সমাজবাদী পার্টির সাংসদ আর কে চৌধুরী সংসদে সেঙ্গোলের প্রসঙ্গ তুললেন। তিনি সংসদে সেঙ্গোলের জায়গায় সংবিধান রাখার দাবি জানিয়েছেন। আসলে নতুন লোকসভা গঠনের পর বৃহস্পতিবার রাষ্ট্রপতির ভাষণ হয়। এর আগেও এসপি সাংসদ সেঙ্গোলকে রাজা ও সম্রাটদের প্রতীক আখ্যা দিয়ে তাকে সংসদ থেকে সরিয়ে দেওয়ার দাবি করেছিলেন। প্রোটেম স্পিকারের কাছে লেখা চিঠিতে তিনি বলেছিলেন যে সেঙ্গোল রাজা এবং সম্রাটদের প্রতীক, তাই এটি সংসদ থেকে সরিয়ে দেওয়া উচিত। সেঙ্গোলের জায়গায় সংবিধানের একটি বিশাল কপি সংসদে স্থাপন করতে হবে।

'সংবিধান গুরুত্বপূর্ণ, সেঙ্গোল নয়'

সংসদের যৌথ অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের আগে, সমাজবাদী পার্টির রাজ্যসভার সাংসদ আর কে চৌধুরী বলেছিলেন, 'সংবিধান গুরুত্বপূর্ণ যা গণতন্ত্রের প্রতীক। শেষ মেয়াদে প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বে বিজেপি সরকার সংসদে 'সেঙ্গোল' প্রতিষ্ঠা করে। 'সেঙ্গোল' মানে 'রাজকীয় লাঠি', এর অর্থ 'রাজার দন্ড'ও। রাজতন্ত্রের অবসান ঘটিয়ে দেশ স্বাধীন হয়। রাজার লাঠি দিয়ে দেশ চলবে নাকি সংবিধান দিয়ে? সংবিধান বাঁচাতে সেঙ্গোলকে সংসদ থেকে সরিয়ে দেওয়ার দাবি করছি।

জবাব দিলেন অখিলেশ যাদব

আর কে চৌধুরীর বক্তব্যের বিষয়ে, সমাজবাদী পার্টির প্রধান ও সাংসদ অখিলেশ যাদব বলেছেন, "আমার মনে হয় আমাদের সাংসদ সম্ভবত এই কথা বলছেন কারণ যখন এটি (সেঙ্গোল) প্রতিষ্ঠিত হয়েছিল, তখন প্রধানমন্ত্রী এর সামনে মাথা নত করেছিলেন।

কংগ্রেস এবং রাষ্ট্রীয় জনতা দলের (আরজেডি) সাংসদরা সেঙ্গোলের অপসারণের বিষয়ে এসপিকে সমর্থন করেছেন, তবে জাতীয় গণতান্ত্রিক জোট (এনডিএ) এমপিরা দাবির বিরুদ্ধে।

এমনটাই জানিয়েছে বিজেপি

সমাজবাদী পার্টির সাংসদ উত্থাপিত সেঙ্গোল ইস্যুতে কড়া প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন বিজেপি সাংসদ খগেন মুর্মু। তিনি বলেন, এসব লোকের আর কোনো কাজ নেই। বিরোধী দল সংবিধান নিয়ে জনগণকে বিভ্রান্ত করেছে। এরা সংবিধানে বিশ্বাস করে না। মোদিজি সংবিধানকে অনেক সম্মান করেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

রাশিফল ১ জুলাই ২০২৪ : আজ কেমন কাটবে সারাদিন আপনার? দেখে নিন আজকের রাশিফল
Suvendu Adhikari : 'তাজমুলের নামে তিনটে মার্ডার কেস আছে' এ কী বললেন শুভেন্দু অধিকারী?
রাশিফল ২ জুলাই ২০২৪ : মঙ্গলবারের রাশিফল, কেমন কাটবে আজ সারাদিন আপনার? দেখে নিন | Rashifal Today
৩৫৫ ধারা প্রয়োগ হবে! শুভেন্দুর মোক্ষম চাল, বার্তা রাজ্যপালকে! দেখুন | Suvendu Adhikari | Article 355
Suvendu Adhikari : 'রাজ্যে ৩৫৫ ধারা জারি করে মমতার থেকে পুলিশ কেড়ে নেওয়া হোক' দাবি শুভেন্দুর