Coromandel Express Accident:'আপাতত আমাদের প্রধান লক্ষ্য উদ্ধারকাজ এবং ত্রাণ সরাবরাহ', ঘটনাস্থলে পৌঁছে জানালেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব

শনিবার রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব দুর্ঘটনাস্থল পরিদর্শন করতে পৌঁছন। এদিন তিনি বলেন,'আপাতত আমাদের প্রধান লক্ষ্য উদ্ধারকাজ এবং ত্রাণ সরাবরাহ।

Web Desk - ANB | Published : Jun 3, 2023 3:33 AM IST

বিভীষিকাময় রাতের পর অবশেষে দুর্ঘটনাস্থলে পৌঁছলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। এই মুহূর্তে উদ্ধারকাজ এবং ত্রাণ পরিষেবার উপরই মূল জোড় দেওয়া হচ্ছে বলে জানাচ্ছেন তিনি। কীভাবে এই ঘটনা ঘটল সেবিষয়ও উচ্চ পর্যায়ের তদন্তের আশ্বাসও দিলেন রেলমন্ত্রী। ইতিমধ্যেই আরও বেড়েছে মৃতের সংখ্যা। শনিবার ভোর পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী নিহতের সংখ্যা ২৩৩। আহত প্রায় ৯০০। রেল মন্ত্রকের মুখপাত্র অমিতাভ শর্মা বলেছেন, যশবন্তপুর-হাওড়া সুপারফাস্ট করোমন্ডেল এক্সপ্রেসের কয়েকটি বগির লাইনচ্যুত বগিকে আঘাত করেছিল যা বিধ্বস্ত হয়েছিল এবং বিপরীত ট্র্যাকে ছিটকে পড়ার জেরেই এই দুর্ঘটনা। বালেশ্বরে এখনও চলছে উদ্ধারকাজ। ওড়িশার দমকল বাহিনীর ডিরেক্টর জেনারেল সুধাংশু ষড়ঙ্গী জানিয়েছেন, শনিবার ভোর পর্যন্ত উদ্ধার করা গিয়েছে ১২০টিরও বেশি মৃতদেহ। ইতিমধ্যেই দু'শো ছাড়িয়েছে মৃতের সংখ্যা। উদ্ধারকাজ এগোনোর সঙ্গে সঙ্গে এই সংখ্যা আরও বাড়বে বলেই আশঙ্কা করা হচ্ছে। পাশাপাশি দুর্ঘটনাগ্রস্ত ট্রেনে এখনও আটকে রয়েছেন বহু যাত্রী। ইতিমধ্যেই ঘটনাস্থলে নামানো হয়েছে সেনাবাহিনী।

শনিবার রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব দুর্ঘটনাস্থল পরিদর্শন করতে পৌঁছন। এদিন তিনি বলেন,'আপাতত আমাদের প্রধান লক্ষ্য উদ্ধারকাজ এবং ত্রাণ সরাবরাহ। জেলা প্রশাসনের ছাড়পত্রের পর পুনরুদ্ধার শুরু হবে।' পাশাপাশি তিনি আরও বলেন,'একটি বিশদ উচ্চ-স্তরের তদন্ত পরিচালিত হবে এবং রেল নিরাপত্তা কমিশনারও একটি স্বাধীন তদন্ত করবেন।' ইতিমধ্যেই ট্রেন দুর্ঘটনায় মৃত ব্যক্তিদের পরিবারের জন্য ১০ লক্ষ টাকা সহায়তার কথা ঘোষণা করলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। যাঁরা এই দুর্ঘটনায় গুরুতর আহত হয়েছেন তাঁদের জন্য ২ লক্ষ টাকা দেওয়া হচ্ছে। যাঁরা সামান্য আহত হয়েছেন তাঁদের ৫০ হাজার টাকা করে দেওয়া হচ্ছে। এই আর্থিক সহায়তা ঘোষণার পাশাপাশি রেলমন্ত্রী জানিয়েছেন তিনি ঘটনাস্থলে যাচ্ছেন। বালাসোরে পৌঁছে পরিস্থিতি সরেজমিনে খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন রেলমন্ত্রী। এই দুর্ঘটনার বিষয়ে খোঁজ নিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, পশ্চিমবঙ্গের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীও এই দুর্ঘটনার বিষয়ে খোঁজ নিচ্ছেন।

 

 

গতকাল করোমন্ডল এক্সপ্রেস (12841) এবং পণ্য ট্রেনের বহনাগা স্টেশনের কাছে সংঘর্ষ হয়। ট্রেনের বেশ কয়েকটি বগি পণ্যবাহী ট্রেনে উঠে যায়। সূত্রের মতে, মোট ১৫টি বগি লাইনচ্যুত হয়েছে, যার মধ্যে প্রায় ১০০ জনের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে এবং ৩৫০ জনেরও বেশি আহত হয়েছে। অনেকের আটকে পড়ার আশঙ্কা করা হচ্ছে। ট্রেনটি কলকাতার কাছে শালিমার স্টেশন থেকে চেন্নাই সেন্ট্রাল স্টেশনে যাওয়ার সময় সন্ধ্যা ৭.২০ মিনিটে এই দুর্ঘটনার কথা বলা হচ্ছে। এই বেদনাদায়ক দুর্ঘটনার পরে, সেই ট্রেনগুলির একটি তালিকাও প্রকাশ করা হয়েছে, যেগুলি এখন হয় ডাইভার্ট বা বাতিল করা হয়েছে। গত কয়েক বছরের ভয়াবহ রেল দুর্ঘটনাগুলির মধ্যে ফেলা হচ্ছে গতকালের ওড়িশার এই ঘটনাকে। দেখে নেওয়া যাক শেষ কয়েক বছরের ভয়াবহতম রেল দুর্ঘটনা কোনগুলি।

 

Share this article
click me!