'প্রচন্ড ঝাঁকুনি আর আগুনের গোলা ছড়িয়ে পড়ল চারদিকে'! কোনওরকমে বেঁচে ফেরা যাত্রীর গায়ে কাঁটা দেওয়া বিবরণ

ডাউন বেঙ্গালুরু সুপার ফাস্ট ট্রেনের ধাক্কাতেই ভয়াবহ দুর্ঘটনায় পড়েছে করমণ্ডল এক্সপ্রেস। কিন্তু, বেঙ্গালুরু এক্সপ্রেসের ৪টি কামরা লাইনচ্যূত হওয়া ছাড়া আর কোনও কামরায় সেভাবে কোনও ক্ষতি হয়নি।

Web Desk - ANB | Published : Jun 2, 2023 7:54 PM IST

যশবন্তপুর এক্সপ্রেসের সঙ্গে ধাক্কা খেয়ে মালগাড়ির উপরে আছড়ে পড়ল করমণ্ডল এক্সপ্রেস। এই দুর্ঘটনায় ১০০ জনের মৃত্যুর আশঙ্কা। করমন্ডল এক্সপ্রেস বালাসোর জেলার বাহানাগা রেলওয়ে স্টেশনের কাছে দুর্ঘটনার মুখে পড়ে। এদিকে, পুরো পরিস্থিতির উপর তিনি নজর রেখেছেন বলে জানালেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। সেই সঙ্গে তিনি জানিয়েছেন যে এটা খুবই মর্মান্তিক ঘটনা। আজ বাহানগা-য় দুর্ঘটনাস্থল পরিদর্শনে যাবেন বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। তল্লাশি ও উদ্ধার অভিযানের জন্য বেশ কয়েকটি দল ঘটনাস্থলে রওনা হয়েছে। সিগনালে ত্রুটি না কি চালকের ভুল— কিসের জেরে এত যাত্রী নিয়ে দুর্ঘটনার কবলে পড়ল করমণ্ডল এক্সপ্রেস, তা জানার চেষ্টা চলছে।

এদিকে, ডাউন বেঙ্গালুরু সুপার ফাস্ট ট্রেনের ধাক্কাতেই ভয়াবহ দুর্ঘটনায় পড়েছে করমণ্ডল এক্সপ্রেস। কিন্তু, বেঙ্গালুরু এক্সপ্রেসের ৪টি কামরা লাইনচ্যূত হওয়া ছাড়া আর কোনও কামরায় সেভাবে কোনও ক্ষতি হয়নি। তাই, গভীররাতেই ঠিক ঠাক থাকা কামরাগুলোকে সাজিয়ে দিয়ে বেঙ্গালুরু সুপার ফাস্টকে হাওড়া রওনা করার চেষ্টা চলছে। ডাউন বেঙ্গালুরু সুপার ফাস্ট ট্রেনের এক যাত্রীর বয়ানে জানা গিয়েছে, তাদের লাইনচ্যূত হওয়া বগির বেশকিছু যাত্রীর অবস্থা আশঙ্কাজনক, অনেকেই আহত হয়েছেন, তবে, সৌভাগ্যক্রমে তাঁদের কামরায় কিছু হয়নি, যে কামরাগুলো ঠিক রয়েছে সেগুলোকে জোড়া লাগিয়ে ট্রেন ছাড়ার তোড়জোড় চলছে।

তিনি জানান, আচমকা একটা কান ফাটানো আওয়াজ শুনতে পান, সেই সঙ্গে আগুনের তীব্র গোলা যেন ছড়িয়ে পড়ে চারপাশে। তাদের কামরার আলো, এসি বন্ধ হয়ে যাওয়ায় ধীরে ধীরে মালপত্র নিয়ে নেমে আসেন তাঁরা। স্থানীয় বাসিন্দাদের সহায়তায় কোনও রকমে থাকার জায়গা পান। পান জল, খাবার দাবার। সেইসঙ্গে তাঁদের কামরার যাঁরা আহত হয়েছিলেন, প্রাথমিক চিকিৎসাও দেওয়া হয় তাঁদের। তবে দুর্ঘটনা স্থল থেকে বেশ কিছুটা দূরে থাকায়, তাঁরা বুঝে উঠতে পারেননি ঠিক কী হয়েছে।

ডাউন যশবন্তপুর এক্সপ্রেসের আরেক এক যাত্রী জানিয়েছেন যে বাহানগা স্টেশন ছেড়ে বের হয়ে হাওড়ার পথে যাত্রা শুরু করতেই একটি ক্রসিং-এ তাদের ট্রেনের ২টি কামরা লাইনচ্যূত হয়ে আপ লাইনে চলে যায়, সেই সময় আপ লাইনে ছিল করমণ্ডল এক্সপ্রেস। ডাউন যশবন্তপুর এক্সপ্রেসের লাইনচ্যূত দুই কামরার আঘাতে বেসামাল হয়ে যায় করমণ্ডল এক্সপ্রেস। তাদের ১৫টি কামরা ছিটকে যায় লাইন থেকে। পাশে দাঁড়ানো ছিল মালগাড়ি। তার উপরে গিয়ে পড়ে করমণ্ডল এক্সপ্রেসের কামরাগুলি।

ভারতীয় রেলের মুখপাত্র অমিতাভ শর্মা জানিয়েছেন, বালাসোরের কাছে শালিমার-চেন্নাই করমণ্ডল এক্সপ্রেসের ১০-১২ টি কোচ লাইনচ্যুত হয়ে যায়। কয়েকটি কোচ অন্য লাইনে ছিটকে পড়ে। তার জেরে ডাউন বেঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেসের তিনটি-চারটি কোচ লাইনচ্যুত হয়ে যায়।

Share this article
click me!