অবশেষে দাম নির্ধারিত হল ভারত বায়োটেকের ন্যাজাল ভ্যাকসিনের, জানুন নতুন এই ভ্যাকসিনের মূল্য

১৮ বছরের ঊর্ধ্ব বয়সীরা বুস্টার ডোজ হিসেবে এই ভ্যাকসিন নিতে পারবে। কোথায় কী ভাবে এই টিকা নেওয়া যাবে সেবিষয়ও দ্রুত জানানো হবে।

Web Desk - ANB | Published : Dec 27, 2022 6:23 AM IST / Updated: Dec 27 2022, 12:06 PM IST

উদ্বেগ বাড়াচ্ছে দেশের কোভিডগ্রাফ। সংক্রমণের বাড়বাড়ন্তের মধ্যেই স্বস্তির খবর। দাম নির্ধারণ হল ভারত বায়োটেকের নতুন ন্যাজাল ভ্যাকসিনের। অল্প দিনের মধ্যেই বুস্টার ডোজ দেওইয়া শুরু হবে বলেই আশা করা যাচ্ছে। সূত্রের খবর জিএসটি ছাড়া নেজাল ভ্যাকসিনের দাম ৮০০ টাকা পড়ছে। জিএসটি সমেত দাম দাঁড়াচ্ছে ১০০০ টাকায়। ১৮ বছরের ঊর্ধ্ব বয়সীরা বুস্টার ডোজ হিসেবে এই ভ্যাকসিন নিতে পারবে। কোথায় কী ভাবে এই টিকা নেওয়া যাবে সেবিষয়ও দ্রুত জানানো হবে। স্বাস্থ্যমন্ত্রক সূত্রে জানা গিয়েছে ১৮ বছরের ঊর্ধ্ব বয়সীরা যারা কোভিডের দু'টি ডোজ নিয়েছেন তাঁরাই বুস্টার ডোজ হিসেবে নাকে নেওয়ার এই ভ্যাকসিন নিতে পারবেন। গত শুক্রবার থেকেই সরকারি কোউইন অ্যাপে নথিভুক্ত হয়েছে এই টিকা।

সম্প্রতিই ভারত বায়োটেকের ইন্ট্রানেসাল ভ্যাকসিন-iNCOVACC-কে ছাড়পত্র দিয়েছে কেন্দ্র। ওমিক্রনের এই ভ্যারয়েন্টের বিরুদ্ধে এবার ন্যাজাল ভ্যাকসিনই হাতিয়ার। নাকে নেওয়ার এই টিকা যুক্ত হয়েছে কোউইন অ্যাপেও। শুক্রবার এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবীয়। সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, শুক্রবার থেকেই টিকাকরণের কর্মসূচিতে ন্যাজাল ভ্যাকসিনকে যুক্ত করা হয়েছে। প্রথমে বেসরকারি হাসপাতালগুলিতেই পাওয়া যাবে এই টিকা । প্রতিষেধকের দাম এখনও ঠিক হয়নি, তবে শীঘ্রই দাম স্থির হবে বলেও জানানো হয়েছে। শুধুমাত্র ১৮ বছর ও তার বেশি বয়সীরাই এই টিকা নিতে পারবেন।

নতুন করে কোভিড সংক্রমণ রুখতে তৎপর প্রশাসন। এই মর্মে বৃহস্পতিবারই জরুরি বৈঠকের ডাক দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নতুন করে কার্যকর করা হচ্ছে বেশ কিছু বিধিনিষেধও। প্রসঙ্গত, আন্তর্জাতিক বিমানের ক্ষেত্রে একগুচ্চ নতুন নির্দেশিক দিল কেন্দ্র। অন্য দেশ থেকে ভারতে আসতে হলে যাত্রীদের কোভিডের সবকটি ভ্যাকসিন নেওয়া থাকতে হবে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক এই ভাইরাস নিয়ে নতুন করে আশঙ্কার মধ্যে নতুন নির্দেশিকাতে বলেছে, চিনে আচমকাই কোভিডের এই বারবারন্ত ভারতকেও যথেষ্ঠ চিন্তায় ফেলেছে। তাই এবার এখন থেকেই কোভিড বিধিতে জোড় দিচ্ছে সরকার। ভ্রমণের ক্ষেত্রেও এখন থেকে লাগবে ভ্যাকসিনেশনের সার্টিফিকেট। যদি কোনও ব্যক্তি কোভিড পজিটিভ এলে নিয়ম অনুযায়ী তাঁকে আইসোলেশনে রাখা হবে। যাত্রার সময় অবশ্যি মাস্ক পড়তে হবে। মেনে চলতে হবে শারীরিক দূরত্ববিধিও।

Share this article
click me!