করোনাভাইরাসের দৈনিক সংক্রমণ ৭২ হাজার ছাড়ল, টিকা দিয়ে কি মহামারিতে হ্রাস টানা যাবে

  • করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে 
  • দৈনিক আক্রান্ত ৭২ হাজারের বেশি 
  • বাড়ছে মৃত্যুর সংখ্যা 
  • শুরু হয়েছে টিকা করণ কর্মসূচি 
     

Asianet News Bangla | Published : Apr 1, 2021 6:49 AM IST

করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা আরও বাড়ল। পয়লা এপ্রিল স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী দেশে গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা ৭২ হাজারের বেশি। পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যা। স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী মৃত্যু হয়েছে ৪৫৯ জনের। ২৪ ঘণ্টায় করোনা মুক্ত হয়েছেন ৪০ হাজারেরও বেশি মানুষ। স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী এখনও পর্যন্ত ৬ কোটিরও বেশি মানুষকে টিকা প্রদান করা হয়েছে। 

এক নজরে দেশের করোনা চিত্রঃ
২৪ ঘণ্টায় আক্রান্ত ৭২ হাজার ৩৩০
২৪ ঘণ্টা মৃত্যু          ৪৫৯ 
২৪ ঘণ্টায় সুস্থ          ৪০ হাজার ৩৮২ 

দেশে এখনও পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১,২২, ২১,৬৬৫
সুস্থ হয়েছেন       ১, ১৪, ৭৪, ৬৮৩
অ্যাক্টিভ কেস      ৫,৮৪,০৫৫
মৃত্যু                      ১,৬২, ৯২৭

টিকাকরণ    ৬,৫১, ১৭, ৮৯৬

স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী আক্রান্ত রাজ্যগুলির ক্রমতালিকায় এখনও পর্যন্ত শীর্ষ স্থানে রয়েছে মহারাষ্ট্র, দ্বিতীয় স্থানে কেরল, তৃতীয় স্থানে রয়েছে কর্ণাটক। বর্তমানে করোনাভাইরাসের সংক্রমণ আবারও বাড়ছে। এই পরিস্থিতিতে অনেক বিশেষজ্ঞই মনে করেছেন, করোনাভাইরাসের সংক্রমণের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছে দেশে। গত পাঁচ মাস পরে আবারও নতুন করে মহামারি নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে ভারতে। বেশ কয়েকটি রাজ্যে ইতিমধ্যেই কড়া নজরদারী জারি করা হয়েছে। নাইট কার্ফুর পথে হেঁটেছে মহারাষ্ট্র। মাস্ক ও স্যানিটাইজারের ব্যবহার বাধ্যতামূলক করার কথাও বলেছেন বিশেষজ্ঞরা। একই সঙ্গে ভিড় এড়িয়ে চলার পরামর্শও দেওয়া হয়েছে। 

মমতার বিরুদ্ধে বিজেপির হাতিয়ার, দেখে নিন ১০টি গুরুত্বপূর্ণ ইস্যু ...

দিদি থেকে আন্টি হলেন মমতা, কটাক্ষ করে আর কী কী বললেন নন্দীগ্রামে মুখ্যমন্ত্রীর প্রতিপক্ষ শুভেন

অন্যদিকে পলয়া এপ্রিল থেকেই ৪৫ বছরের বেশি বয়স্কদের টিকাপ্রদান কর্মসূচি শুরু হয়েছে। এদিন ১৬ জানুয়ারি থেকে টিকা কর্মসূচি শুরু হয়েছিল দেশে। প্রথম দফায় চিকিৎসক স্বাস্থ্য কর্মী ও ফন্ট লাইন করোনা যোদ্ধাদের টিকা দেওয়া হয়েছিল। পরবর্তীকালে টিকা দেওয়া হয় যাটোরর্ধ্বদের একই সঙ্গে টিকা প্রদান করা হয় দীর্ঘদিন রোগে ভোটা ৪৫ বছরের বেশি বয়স্কদের। এদিন থেকে ৪৫ বছরের ওপরে সমস্ত ব্যক্তিদের টিকা প্রদান করা শুরু হয়। 

এদিন টিকা নেন কেন্দ্রীয় মন্ত্রী পীযুষ গোয়েলসহ বহু বিশিষ্টরা। সংক্রমণ রুখতে খুব তাড়াতাড়ি ভারত রাশিয়ার করোনা টিকা স্পুটিনিক ভি কেও জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দিতে পারে বলেো সূত্রের খবর। 

Share this article
click me!