বিরোধী জোটকে কি ভয় পাচ্ছে বিজেপি? নরেন্দ্র মোদীর নেতৃত্বে দলে বড় পরিবর্তনের খসড়া তৈরি

প্রধানমন্ত্রী মোদীর সাথে বুধবারের বৈঠকে নাড্ডার উপস্থিতি সরকার এবং বিজেপি সংগঠনে পরিবর্তনের জল্পনা শুরু করেছিল। বছরের শেষে অনুষ্ঠিত হতে যাওয়া বিধানসভা নির্বাচন এবং ২০২৪ সালের লোকসভা নির্বাচনকে সামনে রেখে সংগঠনে পরিবর্তন নিয়েও জল্পনা চলছে।

Parna Sengupta | Published : Jun 29, 2023 12:13 PM IST

৩ জুলাই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে মন্ত্রী পরিষদের বৈঠক অনুষ্ঠিত হতে চলেছে। প্রগতি ময়দানে নবনির্মিত কনভেনশন সেন্টারে বৈঠকটি হতে পারে। বৃহস্পতিবার আধিকারিকরা এই তথ্য জানিয়েছেন। একই সঙ্গে সরকারসহ সংগঠনে রদবদল নিয়ে জল্পনা জোরদার হয়েছে। সংসদের বর্ষা অধিবেশনের কয়েকদিন আগে মন্ত্রী পরিষদের বৈঠক অনুষ্ঠিত হচ্ছে। জুলাইয়ের তৃতীয় সপ্তাহ থেকে বর্ষা অধিবেশন শুরু হতে পারে।

বিজেপিতে রদবদলের জল্পনা জোরদার

অন্যদিকে, এর একদিন আগে প্রধানমন্ত্রী মোদী এখানে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপি সভাপতি জেপি নাড্ডা সহ ভারতীয় জনতা পার্টির শীর্ষ নেতাদের সাথে বৈঠক করেছিলেন। এরপর থেকেই মন্ত্রিপরিষদে সম্ভাব্য রদবদল নিয়ে জল্পনা জোরদার হয়।

প্রধানমন্ত্রী মোদীর সাথে বুধবারের বৈঠকে নাড্ডার উপস্থিতি সরকার এবং বিজেপি সংগঠনে পরিবর্তনের জল্পনা শুরু করেছিল। বছরের শেষে অনুষ্ঠিত হতে যাওয়া গুরুত্বপূর্ণ বিধানসভা নির্বাচন এবং ২০২৪ সালের লোকসভা নির্বাচনকে সামনে রেখে দলের সংগঠনে পরিবর্তনের সম্ভাবনা নিয়েও জল্পনা চলছে।

গত কয়েকদিনে, অমিত শাহ, জে পি নাড্ডা এবং বিজেপির সাধারণ সম্পাদক (সংগঠন) বিএল সন্তোষ সাংগঠনিক ও রাজনৈতিক বিষয়ে বেশ কয়েক দফা আলোচনা করেছেন। এই বছরের শেষের দিকে বেশ কয়েকটি রাজ্যগুলিতে বিধানসভা নির্বাচন হওয়ার কথা। এই বছরের শেষে রাজস্থান, ছত্তিশগড়, মধ্যপ্রদেশ, তেলেঙ্গানা, মিজোরামে নির্বাচন হতে চলেছে, যার জন্য ইতিমধ্যেই সক্রিয় হয়ে উঠেছে বিজেপি। বুধবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে অমিত শাহ, জেপি নাড্ডা এবং বিএল সন্তোষের বৈঠক থেকে এর ইঙ্গিত পাওয়া গেছে।

বিরোধী দলগুলির মধ্যে একটি সাধারণ জোট গঠনের প্রক্রিয়ার মধ্যেই কেন্দ্রের বিজেপি সরকার বেশ চাপে রয়েছে। এই বিরোধী জোট থেকে সতর্ক হয়ে, বিজেপি নেতৃত্ব এখন ২০২৪ সালের লোকসভা নির্বাচনকে মাথায় রেখে একটি কৌশল তৈরি করতে শুরু করেছে। এ জন্য বুধবার রাতে প্রধানমন্ত্রীর বাসভবনে দলীয় সংগঠনের উচ্চপর্যায়ের বৈঠকের আয়োজন করা হয়। প্রায় ৫ ঘণ্টাব্যাপী এ বৈঠকে সব দিক নিয়ে বিস্তারিত আলোচনা হয়। বিজেপির জাতীয় সভাপতি জেপি নাড্ডা এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, দলের সাধারণ সম্পাদক (সংগঠন) বিএল সন্তোষ এবং অন্যান্য সিনিয়র বিজেপি নেতাদের উপস্থিতিতে নির্বাচনের কথা মাথায় রেখে বেশ কয়েকটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দলীয় সূত্রে খবর, আঞ্চলিক সমীকরণ মাথায় রেখেই মোদী মন্ত্রিসভায় রদবদল এবং নতুন মন্ত্রী নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে দল। এছাড়া বৈঠকে অনেক সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Read more Articles on
Share this article
click me!