লোকসভা ও পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের প্রস্তুতি, প্রধানমন্ত্রী মোদীর বাড়িতে রাতে পাঁচ ঘণ্টার বৈঠকে বিজেপির শীর্ষ নেতৃত্ব

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাড়িতে পাঁচ ঘণ্টার বৈঠক বিজেপির। সূত্রের খবর আলোচনা হয়েছে একাধিক বিষয় নিয়ে।

 

Saborni Mitra | Published : Jun 29, 2023 6:35 AM IST

২০২৪ সালে লোকসভা নির্বাচন পাঁচ রাজ্যে বিধানসভা ভোটের রণকৌশল ঠিক করতে বুধবার রাতে প্রায় বৈঠক বৈঠক হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বাসভবন। রাতের এই বৈঠকে উপস্থিতি ছিলেন অমিত শাহ, জেপি নাড্ডা। ছিলেন দলের শীর্ষ স্থানীয় নেতারা। সূত্রের খবর কর্ণাটক নির্বাচনের পরাজয় একটি ধাক্কা বলেও মনে করছে বিজেপির শীর্ষস্থানীয় নেতারা। তাই আগামী নির্বাচনগুলিতে রীতিমত জোর দিচ্ছি বিজেপি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ফেরার এক সপ্তাহের মধ্যেই এই বৈঠক। পাঁচর ঘণ্টারও বেশি সময় ধরে আলোচনা হয়েছে। সূত্রের খবর এই বৈঠকে একাধিক রদবদল নিয়ে আলোতনা হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রিসভাতেও রদবদল হতে পারে বলে একটি সূত্রের খবর। পাশাপাশি আসন্ন বাদল অধিবেশন নিয়েও এই বৈঠকে আলোচনা হয়েছে। তবে এই বৈঠক দল বিজেপির পক্ষ থেকে এখনও পর্যন্ত কোনও আনুষ্ঠিক বিবৃতি প্রকাশ করা হয়নি।

আগামী বছর লোকসভা নির্বাচন। নির্বাচনকেই পাখির চোখ করছে বিজেপি। সেইমত এখন থেকেই একাধিক কর্মসূচি গ্রহণ করেছে বিজেপি। চলতি বছরই মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, রাজস্থান, তেলাঙ্গনা, মিজোরামে বিধানসভা নির্বাচন। এই পাঁচ রাজ্যের নির্বাচনও গেরুয়া শিবিরের কাছে খুবই গুরুত্বপূর্ণ। লোকসভা নির্বাচনের আগে পাঁচ রাজ্যের নির্বাচনকেই সেমিফাইনাল হিসেবে দেখছে দল। তাই লোকসভা নির্বাচনের রণকৌশলের পাশাপাশি পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের কৌশল ঠিক করা হয়েছে বলেও মনে করছে বিজেপির একটি অংশ।

আসন্ন বাদল অধিববেশনে সংসদে অভিন্ন দেওয়া বিধি বা ইউনিফর্ম সিভিল কোড, জাতীয় রিসার্চ ফাউন্ডেশন-সহ একাধিক বিল পেশ করা হবে। বিতর্কিত এই বিলগুলি যাতে সংসদে পাশ করা যায় তার জন্য রণকৌশল নির্ধারণ করা নিয়েও আলোচনা হয়েছে বলে সূত্রের খবর। তবে অভিন্ন দেওয়ানি বিধি নিয়ে ইতিমধ্যে বিজেপি নেতাদের ধর্মীয় সংগঠন ও সাধারণ মানুষের সঙ্গে কথা বলে তাদের মতামত জানতে চাওয়া হয়েছে। অন্যদিকে অন্যদিকে কেন্দ্র নিষুক্ত আইন কমিশনও এই বিষয় নিয়ে ধর্মীয় সগঠন ও সাধারণ মানুষের মতামত জানতে চয়েছে।

একটি সূত্রের খবর ২০২৪ সালের ভোটের আগে কেন্দ্রীয় সরকার ইউফর্ম সিভিল কোড চালু করতে বদ্ধপরিকর। এটি বিজেপির নির্বাচনি ইস্তেহারেরও অঙ্গ। সম্প্রতি মেরা বুথ সবসে মজবুত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেছেন এই পরিবারের বিভিন্ন সদস্যদের আলাদা আইন থাকা বাঞ্চনীয় নয়। সেই প্রসঙ্গেই তিনি অভিন্ন দেওয়ানি বিধির পক্ষেই সওয়াল করেন। বিজেপি প্রকাশ্য বৈঠক নিয়ে কিছু না বললেও প্রধানমন্ত্রীর বাড়িতে রাতের বৈঠক যে গুরুত্বপূর্ণ তা অবশ্য বলার অপেক্ষা রাখে না।

আরও পড়ুনঃ

Panchayat Election 2023: '১১ জুলাই বাংলা ছাড়ার টিকিট বুক করে রাখুন রাজ্যপাল', সিভি আনন্দ বোসকে হুমকি মদন মিত্রের

NRF: কোন গবেষণায় কত অর্থ নির্ধারন করবে প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বাধীন বোর্ড, তৈরি হল জাতীয় গবেষণা ফাউন্ডেশন

১ কোটি টাকা দিয়ে ভেড়া কিনতে লম্বা লাইন, মেষপালক ফেরাচ্ছেন ক্রেতাদের- কারণ জানলে অবাক হবেন আপনিও

 

Read more Articles on
Share this article
click me!