নির্বাচনী বন্ডের মাধ্যমে তোলাবাজি! নির্মলা সীতারমণের বিরুদ্ধে FIR করার নির্দেশ আদালতের

আদর্শ আইয়ারের অভিযোগ ছিল, বাতিল হওয়া নির্বাচনী বন্ডের মাদ্যমে নির্মলা সীতারমণ ও বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা সহ অন্যান্যরা একটি বেআইনি তোলাবাজির ব়্যাকেট চালাতেন।

 

Saborni Mitra | Published : Sep 28, 2024 9:40 AM IST

বাতিল হওয়া নির্বাচনী বন্ডের মাধ্যমে তোলাবাজির অভিযোগ এবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের বিরুদ্ধে। কেন্দ্রীয় মন্ত্রীর বিরুদ্ধে এফআইআর দায়ের করার নির্দেশ দিয়েছে বেঙ্গালুরুর বিশেষ আদালত। কর্ণাটকের জনাধিকার সংঘর্ষ সংগঠন এর তরফে আদর্শ আইয়ান নামে এক ব্যক্তি নির্মলার বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ করেছিলেন। তারই প্রপিপ্রেক্ষিতে শনিবার এই নির্দেশ দিয়েছে আদালত।

আদর্শ আইয়ারের অভিযোগ ছিল, বাতিল হওয়া নির্বাচনী বন্ডের মাদ্যমে নির্মলা সীতারমণ ও বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা সহ অন্যান্যরা একটি বেআইনি তোলাবাজির ব়্যাকেট চালাতেন। এই তালিকায় নাম রয়েছে কর্ণাটকের বিজেপি নেতা নলিন কুমার কাটেল ও বিওয়াই বিজয়েন্দ্রেরও। অভিযোগে বলা হয়েছে কর্ণাটকের কর্পোরেট সংস্থাগুলির ওপর এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডির অভিযানের ভয় দেখিয়ে হাজার হাজার কোটি টাকার নির্বাচনী বন্ড কিনতে বাধ্য করা হয়েছে। এই নির্বাচনী বন্ডগুলি জাতীয় ও রাজ্য দুই স্তরের বিজেপি নেতারার কুক্ষিগত করে রেখেছিলেন। অভিযোগে আরও বলা হয়েছে নির্বাচনী বন্ড প্রকল্পের মাধ্যমে রাজনৈতিক উদ্দেশ্যে অবৈধভাবে টাকা সংগ্রহ করা হত। নির্মলা সীরাতমণ ও প্রবীণ বিজেপি নেতারা এই গোটা প্রক্রিয়ার সঙ্গে যুক্ত ছিলেন।

Latest Videos

বেঙ্গালুরুর বিশেষ আদালতের নির্দেশের পরই নির্মলা সীতারমণের পদত্যাগের দাবি জানিয়েছে বিরোধী রাজনৈতিক দলের নেতারা। কর্ণাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া নির্মলার পদত্যাগ দাবি করেছেন। যদিও বিজেপি সীতারমণের পাশে দাঁড়িয়েছে। গেরুয়া শিবিরের যুক্ত, রাজনৈতিক উদ্দেশ্যেই এজাতীয় পদক্ষেপ করা হয়েছে। নির্বাচনী বন্ড বিষয়টি একটি নীতিগত বিষয়। যদিও সুপ্রিম কোর্ট ১৫ ফেব্রুয়ারি নির্বাচনী বন্ড অবৈধ বলে ঘোষণা করেছে। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির সাংবাধিনিক বেঞ্চ বলেছিল, এই বন্ড পুরোপুরি অসাংবিধানিক। পাশাপাশি বন্ড কেনাবেচা সংক্রান্ত সব তথ্য প্রকাশ করতে স্টেটব্যাঙ্ক ও নির্বাচন কমিশনকে নির্দেশ দিয়েছিল।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

 

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

Firhad Hakim- এর ওএসডি-র বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ! কী বললেন Mayor Firhad Hakim | Firhad Hakim
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
Suvendu Adhikari : অভিষেককে কার্বাইটে পাকানো কাঁঠালের সঙ্গে তুলনা শুভেন্দুর, দেখুন কী বললেন তিনি
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা
দুর্গা পুজোয় কী ভাসবে বাংলা? দেখুন কী বলছে হাওয়া অফিস | West Bengal Weather Update